৫:০৩ অপরাহ্ন

শনিবার, ২৭ এপ্রিল , ২০২৪
ads
ads
শিরোনাম
  • হোম
  • বঙ্গবন্ধু সাফারি পার্কে প্রাণী মৃত্যুর ঘটনায় তদন্ত প্রতিবেদন জমা
ads
প্রকাশ : ফেব্রুয়ারী ২২, ২০২২ ১:০৮ অপরাহ্ন
বঙ্গবন্ধু সাফারি পার্কে প্রাণী মৃত্যুর ঘটনায় তদন্ত প্রতিবেদন জমা
প্রাণ ও প্রকৃতি

গাজীপুরে বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কে গত এক মাসে ১১টি জেব্রা, একটি বাঘ এবং একটি সিংহের মৃত্যুর ঘটনা তদন্তে গঠিত কমিটি ১৮ পৃষ্ঠার প্রতিবেদন জমা দিয়েছে।

মঙ্গলবার (২২ ফেব্রুয়ারি) বিষয়টি নিশ্চিত করেছেন তদন্ত কমিটির প্রধান বন পরিবশে ও জলবায়ু মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব সঞ্জয় কুমার ভৌমিক।

তদন্ত কমিটির প্রধান সঞ্জয় কুমার ভৌমিক জানান, গত রবিবার (২০ ফেব্রুয়ারি) ছিল তদন্ত প্রতিবেদন জমা দেওয়ার শেষ দিন। ওইদিনই প্রতিবেদনটি জমা দেওয়া হয়েছে।

তদন্তের বিষয়ে জানতে চাওয়া হলে তিনি বলেন, বর্ধিত সময়ের মধ্যে আমরা তদন্ত প্রতিবেদন মন্ত্রণালয়ে জমা দিয়েছি। কমিটি সম্মিলিতভাবে ১৮ পৃষ্ঠার মূল প্রতিবেদন তৈরি করেছে। এতে নানা পরামর্শ হিসেবে আরও পাতা যুক্ত করা হয়েছে।

তদন্তে কী পাওয়া গেছে এ বিষয় তিনি কিছু জানাননি। তিনি বলেন, এটি মন্ত্রণালয় থেকে জানানো হবে।

উল্লেখ্য, গত ২৬ জানুয়ারি পরিবেশ বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিবকে আহ্বায়ক এবং পরিবেশ-২ শাখার উপসচিব মোহাম্মদ আব্দুল ওয়াদুদ চৌধুরীকে সদস্য-সচিব করে পাঁচ সদস্য বিশিষ্ট একটি কমিটি গঠন করা হয়। পরে আবেদনের ভিত্তিতে কর্তৃপক্ষ আরও ১০ দিন সময় বাড়িয়ে দেন এবং তদন্ত কমিটিতে তিন জনকে যুক্ত করা হয়। এ ছাড়াও পরামর্শক হিসেবে প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের আরও তিন জনকে যুক্ত করা হয়।

তদন্ত কমিটির অন্য সদস্যরা হলেন– জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগের অধ্যাপক ড. মোহাম্মদ মনিরুল হাসান খান, বন্যপ্রাণী ও প্রকৃতি সংরক্ষণ অঞ্চল ঢাকার বন সংরক্ষক এবং কেন্দ্রীয় পশু হাসপাতালের প্রাক্তন চিফ ভেটেরিনারি অফিসার ডা. এ বি এম শহীদুল্লাহ। পরে যুক্ত হন বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের প্যাথলজি অনুষদের অধ্যাপক মো. আবু হাদী নূর আলী খান, কেন্দ্রীয় রোগ অনুসন্ধান গবেষণাগারের (সিডিআইএল) প্রধান মো. আজম চৌধুরী ও জেলা প্রশাসনের প্রতিনিধি হিসেবে একজন অতিরিক্ত জেলা প্রশাসক।

অন্যদিকে পরামর্শক হিসেবে প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের তিন জন কর্মকর্তা ছিলেন। তারা হলেন– কেন্দ্রীয় ভেটেরিনারি হাসপাতালের পরিচালক ডা. শফিউল আহাদ সরকার, ঢাকার কেন্দ্রীয় রোগ অনুসন্ধান গবেষণাগারে কর্মরত উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা সুকেশ চন্দ্র বৈদ্য ও বাংলাদেশ জাতীয় চিড়িয়াখানায় কর্মরত উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা নাজমুল হুদা।

গত জানুয়ারি মাসে পার্কে ১১টি জেব্রা, একটি বাঘ ও ৩ ফেব্রুয়ারি একটি সিংহী মারা যায়। ওইসব প্রাণীর মৃত্যু ঘটনায় তদন্ত কমিটি গঠন এবং তদন্তের স্বার্থে পার্কের শীর্ষ পর্যায়ের তিন কর্মকর্তাকে দায়িত্ব থেকে সরিয়ে দেওয়া হয়। তদন্ত কমিটিকে জেব্রাগুলোর মৃত্যুর প্রকৃত কারণ উদ্ঘাটন, মৃত্যুর ঘটনায় সাফারি পার্কে দায়িত্বরত কর্মকর্তা-কর্মচারীদের গাফিলতি চিহ্নিত করা এবং এ ধরনের ঘটনার পুনরাবৃত্তি রোধে প্রয়োজনীয় সুপারিশগুলো নিয়ে নির্ধারিত ২০ কার্যদিবসের প্রতিবেদন দিতে বলা হয়।

শেয়ার করুন

ads

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

ads

ফেসবুকে আমাদের দেখুন

ads

মুক্তমঞ্চ

scrolltop