৬:২৩ অপরাহ্ন

শনিবার, ২৭ এপ্রিল , ২০২৪
ads
ads
শিরোনাম
  • হোম
  • পাবনায় ৫০০ কোটি টাকার লিচু বাণিজ্যের সম্ভাবনা
ads
প্রকাশ : মে ২২, ২০২২ ৩:৪৩ অপরাহ্ন
পাবনায় ৫০০ কোটি টাকার লিচু বাণিজ্যের সম্ভাবনা
এগ্রিবিজনেস

চলতি মৌসুমে পাবনা জেলায় লিচুর বাম্পার ফলন হয়েছে। গত কয়েক বছর এ জেলায় লিচু চাষিরা আশানুরূপ লাভ পাননি। এ বছর লিচুর বাম্পার ফলনে প্রায় ৫শ’ কোটি টাকার লিচু বাণিজ্যের সম্ভাবনা দেখছেন কৃষি বিভাগসহ সংশ্লিষ্টরা।

লিচুর রাজধানী খ্যাত পাবনার ঈশ্বরদী, আটঘরিয়া, চাটমোহর ও সদর উপজেলায় বিভিন্ন বাগানে শোভা পাচ্ছে রঙিন রসালো ফল লিচু। স্থানীয় চাহিদা পূরণ করে এসব লিচু ঢাকা, চট্টগ্রাম, ফেনী ও সিলেটসহ দেশের বিভিন্ন স্থানে পাঠানো হয়।

জেলা কৃষি বিভাগ বলছে, জেলায় এবছর ৪ হাজার ৭৩১ হেক্টর জমিতে লিচু চাষ হয়েছে। বাগান থেকেই প্রতি হাজার লিচু বিক্রি হচ্ছে ১২শ’ থেকে ১৫‘শ টাকা।

লিচু চাষীরা জানান, লিচু সংরক্ষণাগার না থাকায় স্বল্প সময়ের এই রসালো ফল সংরক্ষণের অভাবে কৃষকরা ন্যায্য মূল্য থেকে বঞ্চিত হচ্ছেন দীর্ঘদিন ধরে। এখানের কৃষকরা একটি লিচু সংরক্ষণাগার ও গবেষণা কেন্দ্রের দাবী জানিয়ে আসলেও কোন সুফল পাননি।

পাবনার সদর হেমায়েতপুর ইউনিয়নের হঠাৎপাড়া গ্রামের লিচু চাষি আলতাফ মাহমুদ জানান, এবার লিচুর ফলন ভালো হয়েছে, যদি কোন প্রাকৃতিক দুর্যোগ না হয় তাহলে এবার অনেক লাভবান হবো।

পাবনা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক সাইফুল আলম জানান, লিচুর ফলন উপযোগী আবহাওয়ার পাশাপাশি গ্রীষ্মের শুরুতে বড় আকারে ঝড়-বৃষ্টি না হওয়ায় এ বছর লিচুর বাম্পার ফলন হয়েছে। চলতি বছরে জেলায় প্রায় ৫শ’ কোটি টাকার লিচু বিক্রি হবে বলে জানিয়েছেন তিনি।

শেয়ার করুন

ads

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

ads

ফেসবুকে আমাদের দেখুন

ads

মুক্তমঞ্চ

scrolltop