৪:১২ অপরাহ্ন

শনিবার, ২৭ এপ্রিল , ২০২৪
ads
ads
শিরোনাম
  • হোম
  • ঢাকায় অনুষ্ঠিত হচ্ছে তৃতীয় ইউকেআরআই জিসিআরএফ ওয়ান হেলথ্ পোল্ট্রি হাব অ্যানুয়েল কনফারেন্স, ২০২২
ads
প্রকাশ : অক্টোবর ২৬, ২০২২ ২:৩১ অপরাহ্ন
ঢাকায় অনুষ্ঠিত হচ্ছে তৃতীয় ইউকেআরআই জিসিআরএফ ওয়ান হেলথ্ পোল্ট্রি হাব অ্যানুয়েল কনফারেন্স, ২০২২
প্রাণিসম্পদ

রেডিসন ব্লু, ঢাকা, ওয়াটার গার্ডেনে অনুষ্ঠিত হচ্ছে তৃতীয় ইউকেআরআই জিসিআরএফ ওয়ান হেলথ্ পোল্ট্রি হাব অ্যানুয়েল কনফারেন্স, ২০২২ । ২৫ অক্টোবর শুরু হওয়া এই কনফারেন্স শেষ হবে আগামীকাল ২৭শে অক্টোবর ।

ওয়ান হেলথ্ পোল্ট্রি হাব (OHPH) পাঁচ বছর মেয়াদী একটি প্রয়োগিক প্রকল্প যা গ্লোবাল চ্যালেঞ্জ রিসার্চ ফান্ড এর মাধ্যমে ইউকে (যুক্তরাজ্য) রিসার্চ এন্ড ইনোভেশন এর অর্থায়নে ২০১৯ সালে চালু হয়। জনসাধারণের পাশাপাশি প্রাণী স্বাস্থ্য নিশ্চিত করার জন্য, আন্তঃক্ষেত্রসমূহের সহযোগিতা এবং যোগাযোগমূলক পদক্ষেপের মাধ্যমে ওয়ান হেলথ্ বিষয়ক কার্যক্রম প্রসার লাভ করেছে।এতে অবদানের লক্ষ্যে, সারা বিশ্বে বিভিন্ন সংস্থা এবং প্রতিষ্ঠানের সাথে কাজ করে, যেখানে ওয়ান হেলথ্  বাংলাদেশ হাব টিম এর কার্যকরী সহযোগী সদস্য হিসেবে দায়িত্ব পালন করছে চট্টগ্রাম ভেটেরিনারি এবং অ্যানিমেল সাইন্সেস ইউনিভার্সিটি (সিভাসু), বাংলাদেশ লাইভস্টক রিসার্চ ইন্সটিটিউট (বিএলআরআই) এবং ইন্সটিটিউট অব ইপিডেমিওলজি ডিজিজ কন্ট্রোল এন্ড রিসার্চ (আইইডিসিআর)

ক্রমবর্ধমান জনসংখ্যা, মুরগির মাংস এবং ডিম উত্পাদনের চাহিদাকে বৃদ্ধি করছে।দ্রুততার সাথে বাড়তে থাকা পোল্ট্রি শিল্প, জনস্বাস্থ্যের ঝুঁকির বিভিন্ন কারণ যেমন নতুন রোগের উদ্ভব ও তা মানুষের মাঝে ছড়িয়ে পড়া সহ বিভিন্ন ধরনের মহামারী এবং অতিরিক্ত এন্টিবায়োটিক ব্যবহারের কারণে এন্টিমাইক্রোবিয়াল রেজিস্ট্যান্স এর মতো সমস্যাগুলো তৈরি করছে।

দক্ষিণ এবং দক্ষিণপূর্ব এশিয়ায় বিপদমুক্ত এবং টেকসই পোল্ট্রি উত্পাদন খুবই জরুরি এবং ইউকেআরআই জিসিআরএফ, ওয়ান হেলথ্ পোল্ট্রি হাব এর গবেষকবৃন্দ বাংলাদেশ, ভারত, শ্রীলংকা এবং ভিয়েতনামের প্রতিবন্ধকতাসমূহকে চিহ্নিত এবং নতুন কোনো সম্ভাবনাময় উপায়ের পরামর্শ দেয়ার জন্যে কাজ করছেন। যেখানে নেতৃত্ব দিচ্ছেন রয়্যাল ভেটেরিনারি কলেজ (আরভিসি), যুক্তরাজ্য এবং এশিয়া, অস্ট্রেলিয়া, ইউরোপ ও যুক্তরাজ্যে এর সহযোগী সদস্যবৃন্দ।

হাব প্রকল্প ল্যাবরেটরি, ক্লিনিক্যাল, ভেটেরিনারি এবং গবেষকদের একত্রে নিয়ে বিপদমুক্ত খাদ্য উত্পাদনের লক্ষ্যে ওয়ান হেলথ্ এর ভূমিকায় কাজ করছে ।এর গবেষণায় কিভাবে এবং কেনো ক্রমপ্রসারিত পোল্ট্রি উত্পাদন সংক্রামক রোগ বাড়াচ্ছে এবং এর সাথে সংশ্লিষ্ট অতিরিক্ত ঝুঁকিপূর্ণ ব্যবহার, পদ্ধতি এবং পরিবেশ সমূহের বিষয়ে অনুসন্ধান করা হচ্ছে।

সম্মেলনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সম্মানিত সচিব ড নাহিদ রশিদ, বাংলাদেশ মত্স্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয় ।ইউকেআরআই জিসিআরএফ, ওয়ান হেলথ্ পোল্ট্রি হাব এর পরিচালক প্রফেসর ফিওনা টমলে’র হাব প্রজেক্টের সার্বিক অবস্থার উপস্থাপন এবং নারিশ পোল্ট্রি এবং হ্যাচারি লিমিটেড ব্যবস্থাপনা পরিচালক জনাব শামসুল আরেফিন খালেদ এরদক্ষিণ এশিয়ায় পোল্ট্রি উত্পাদন শিল্পের অগ্রগতি, সম্ভাবনা এবং চ্যালেঞ্জ বিষয়ক প্রধান বক্তব্যের  মাধ্যমে অনুষ্ঠানটি শুরু হয়।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জনাব. ম্যাট ক্যানেল (উন্নয়ন পরিচালক, ব্রিটিশ হাই কমিশান বাংলাদেশ), ড. রশিদ জামান (স্বাস্থ্য সচিব, ব্রিটিশ হাই কমিশান বাংলাদেশ), অধ্যাপক ড. গৌতম বুদ্ধ দাশ (উপাচার্য, সিভাসু), অধ্যাপক ড. নিতীশ চন্দ্র দেবনাথ (সাবেক উপাচার্য, সিভাসু), ডা. মনজুর মোহাম্মদ শাহজাদা (মহাপরিচালক, প্রাণিসম্পদ অধিদপ্তর), মেজর জেনারেল মোহাম্মদ ইউসুফ (মহাপরিচালক, ওষুধ প্রশাসন), ডা. এস এম জাহাঙ্গীর হোসেন (মহাপরিচালক, বাংলাদেশ প্রাণিসম্পদ গবেষণা ইনস্টিটিউট), অধ্যাপক ডা. আহমেদুল কবির (অতিরিক্ত সচিব, স্বাস্থ্য অধিদপ্তর), এবং মো. জাহিদুল কবির (উপ-প্রধান বন সংরক্ষক)।

দেশি ও বিদেশির গবেষকদের মধ্যে অধ্যাপক ফিওনা টমলে (পরিচালক, ইউকেআরআই জিসিআরএফ, ওয়ান হেলথ্ পোল্ট্রি হাব), ড. ড্যান ভিংক (প্রোগ্রাম ম্যানেজার, ইউকেআরআই জিসিআরএফ, ওয়ান হেলথ্ পোল্ট্রি হাব), প্রফেসর মোঃ আহসানুল হক (জাতীয় সমন্বায়ক, বাংলাদেশ, ইউকেআরআই জিসিআরএফ, ওয়ান হেলথ্ পোল্ট্রি হাব), অধ্যাপক পরিতোষ কুমার বিশ্বাস (সিভাসু)।

৩০ মাস ভার্চুয়াল যোগাযোগের পর সরাসরিভাবে যোগাযোগের জন্যে আয়োজিত এই সম্মেলনটি আয়োজন করা হয়েছে পোল্ট্রির উপর চলমান গবেষণাসমূহ, আসন্ন গবেষণাসমূহের বিষয়ে সিদ্ধান্ত গ্রহণ, হাব গবেষকদের সক্ষমতাবৃদ্ধি, এবং হাব প্রকল্পের অর্জিত প্রভাব বিষয়ে যৌক্তিক এবং গভীর আলোচনা পর্ব নিয়ে আয়োজন করা হয়েছে।

উল্লেখ্য, ইউকেআরআই জিসিআরএফ ওয়ান হেলথ্ পোল্ট্রি হাব এর প্রথম অ্যানুয়েল কনফারেন্স অনুষ্ঠিত হয়েছিল ভারতের গুজরাট শহরে তবে কোভিড মহামারীর কারণে দ্বিতীয় কনফারেন্সটি অনলাইনেই সম্পন্ন করা হয়

শেয়ার করুন

ads

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

ads

ফেসবুকে আমাদের দেখুন

ads

মুক্তমঞ্চ

scrolltop