৫:৫৫ অপরাহ্ন

শনিবার, ২৭ এপ্রিল , ২০২৪
ads
ads
শিরোনাম
  • হোম
  • বাকৃবির শতভাগ শিক্ষকদের গবেষণার আওতায় এনেছে বাউরেস
ads
প্রকাশ : মে ১২, ২০২২ ১১:০৫ অপরাহ্ন
বাকৃবির শতভাগ শিক্ষকদের গবেষণার আওতায় এনেছে বাউরেস
ক্যাম্পাস

কৃষিবিদ দীন মোহাম্মদ দীনু, বাকৃবিঃ বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের শতভাগ শিক্ষকদের গবেষণার আওতায় এনেছে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় (বাকৃবি) রিসার্চ সিস্টেম (বাউরেস)। যা বিশ্ববিদ্যালয়ের ইতিহাসে প্রথম। এরই মধ্যে লেকচারার ও সহকারী প্রফেসরদের জন্য এ বছর ৪৬টি গবেষণা প্রকল্পের জন্য প্রায় ৬০ লাখ টাকা বরাদ্দ দেয়া হয়েছে।

তিনি আরও বলেন, কৃষিমন্ত্রী ড. আবদুর রাজ্জাক উপলব্দি করেছিলন কাভিড-১৯ এর মহামারী থেকে বাচাঁর একমাত্র হাতিয়ার ”বাংলাদেশের কৃষি সক্টর”। সে প্রেক্ষিতে বাকৃবির ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড.লুৎফুল হাসান কৃষি গবেষণায় সর্বাধিক গুরুত্ব আরাপ করেছেন, সে কারণে শতবাধা ও লকডাউন উপেক্ষা করে বাকৃবির কষি গবষণায় নিয়ুক্ত প্রতিষ্ঠান বাউরেস একদিনও বন্ধ হয়নি। প্রাণর ঝুঁকি নিয়ে দেশের স্বার্থে স্বল্প সংখ্যক সহকর্মী নিয়ে করোনাকালীন সময়ে বাউরস এর বহৎ কর্মযজ্ঞ চলমান রাখা হয়েছে।

তিনি বলেন, এ পর্যন্ত ৩ হাজার চারশত ৭৬ টি গবেষণা প্রকল্প সম্পন্ন করেছে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় (বাকৃবি) রিসার্চ সিস্টেম (বাউরেস)। বর্তমানে প্রায় ৫৭১টির অধিক গবেষণা প্রকল্প চালু রয়েছে। বর্তমানে প্রতি বছর প্রায় ৩৫ কোটি টাকার গবেষণা প্রকল্প চলমান রয়েছে । এই পর্যন্ত ১২৫৯ টি প্রকল্প সম্বলিত তিনটি বই প্রকাশ করেছে বাউরেস।

বাউরেসের পরিচালক হিসেবে দায়িত্ব হস্তান্তরের প্রাক্কালে প্রতিষ্ঠানের কার্যক্রমের সার্বিক অগ্রগতি নিয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে এসব তথ্য তুলে ধরেন বাউরেসের বিদায়ী পরিচালক অধ্যাপক ড. মো: আবু হাদী নূর আলী খান। বৃহস্পতিবার (১২ মে ২০২২) দুপুর ১২ টায় বাউরেসের সম্মেলন কক্ষে সংবাদ সম্মেলনটি অনুষ্ঠিত হয়।

সংবাদ সম্মেলনে তিনি বলেন, তাঁর সময়ে তিনটি বার্ষিক গবেষণা অগ্রগতি কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক উপদষ্টা ড. গহর রিজভি, বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের মন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান, কষি মন্ত্রী ড. আবদুর রাজ্জাক, এমপি, প্রফেসর ড. শামছুল আলম, প্রতিমন্ত্রী পরিকল্পনা মন্ত্রণালয়সহ গুরুত্বপূর্ণ অতিথিগণ বার্ষিক গবষণা অগ্রগতি কর্মশালায় উপস্থিত ছিলন। এই সময়ে কৃষিতে আধুনিক প্রযুক্তি ব্যবহার করে কৃষি উৎপাদনে বিশেষ অবদান রাখার জন্য ১১ জন কৃষককে প্রফেসর ড. আশরাফ আলী খান স্মৃতি কৃষি পুরষ্কার প্রদান করা হয়েছে। গবেষণায় বিশেষ অবদানের জন্য ৫০ জন শিক্ষককে গ্লোবাল রিসার্চ ইমপ্যাক্ট রিকোগনাইজেশন অ্যাওয়ার্ড প্রদান করা হয়েছে। এছাড়া গত দুই বছরে ৮ টি জার্নাল ইস্যু প্রকাশ করা হয়েছে। বাউরেস কর্তৃক প্রকাশিত জার্নালটি আধুনিকায়ন করে সম্পূর্ণরূপে অটোমেশন করা হয়েছে।

ড. মো. আবু হাদী নূর আলী খান আরও বলেন, প্রায় ১ কোটি টাকা ঘাটতি নিয়ে দায়িত্ব গ্রহণ করার পর সকল ঘাটতি কাটিয়ে বর্তমানে সকল গবেষণা প্রকল্পের অধীনে প্রায় ৯ কোটি টাকা বাজেট বরাদ্দ দেয়া হয়েছে। আগামী জুলাইয়ে এটি ১১ কোটিতে উন্নীত করার চেষ্টা প্রক্রিয়াধীন রয়েছে।

তিনি আরও বলেন, গবেষণা প্রকল্পের ফলাফল প্রকাশনাকে উদ্বুদ্ধ করার জন্য বাউরেস কর্তৃক প্রতি আর্টিকেলের জন্য গবেষককে ক্ষেত্রবিশেষে ১০০ ডলার থেকে এক হাজার ডলার প্রদান করা হচ্ছে। গত দুই বছরে গবেষণা প্রকল্পের অধীনে ২৬৮ জন এমএস (মাস্টার্স) ফেলোকে প্রতি মাসে পাঁচ হাজার টাকা হারে মোট ২ কোটি ৭০ লাখ টাকা ফেলোশিপ প্রদান করা হয়েছে। অর্থ সহায়তা বৃদ্ধির ফলে ২০২১ সালে বাকৃবি গবেষকগণ ৫৫৮ টি গবেষণা প্রকল্প স্কোপাস জার্নালে প্রকাশ করেছেন, যা পূর্বের বছরের তুলনায় দ্বিগুণ। ইউজিসি থেকে বিশেষ বরাদ্দ, বিশ্ববিদ্যালয়ের বাজেট, দেশীয় বিভিন্ন প্রতিষ্ঠান ও আন্তর্জাতিক দাতা সংস্থা থেকে আসে এই গবেষণা প্রকল্পের অর্থ ।

সংবাদ সম্মেলনে আরো উপস্থিত ছিলেন বাউরেসের সহযোগী পরিচালক অধ্যাপক ড. এ কে এম মমিনুল ইসলাম, সিনিয়র বৈজ্ঞানিক কর্মকর্তা ড. পরেশ কুমার শর্মা , বাকৃবি জনসংযোগ ও প্রকাশনা দফতরের উপ পরিচালক কৃষিবিদ দীন মোহাম্মদ দীনু এবং বিভিন্ন জাতীয় পত্রিকায় কর্মরত সাংবাদিকবৃন্দ।

উল্লেখ্য, বাকৃবির গবেষণা কার্যক্রম সুষ্ঠভাবে পরিচালনার করার উদ্দেশ্যে ১৯৮৪ সালের ৩০ শে আগস্ট সিন্ডিকেটের ১৬১তম সভার অধ্যাদেশের মাধ্যমে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় (বাকৃবি) রিসার্চ সিস্টেম (বাউরেস) গঠিত হয়। বাউরেস প্রতিষ্ঠার পর থেকেই শিক্ষক এবং গবেষকদের দ্বারা পরিচালিত গবেষণা প্রকল্প তদারকি, ব্যবস্থাপনা ও পর্যবেক্ষণের দায়িত্ব পালন করে আসছে।

শেয়ার করুন

ads

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

ads

ফেসবুকে আমাদের দেখুন

ads

মুক্তমঞ্চ

scrolltop