২:১২ অপরাহ্ন

শনিবার, ২৭ এপ্রিল , ২০২৪
ads
ads
শিরোনাম
  • হোম
  • হিলি স্থলবন্দরে বেড়েছে আমদানি করা পেঁয়াজের দাম
ads
প্রকাশ : নভেম্বর ২৫, ২০২১ ২:২৯ অপরাহ্ন
হিলি স্থলবন্দরে বেড়েছে আমদানি করা পেঁয়াজের দাম
কৃষি বিভাগ

আমদানি কমের অজুহাতে হিলি স্থলবন্দরের আড়তগুলোতে বেড়েছে ভারত থেকে আমদানি করা পেঁয়াজের দাম। দু’দিনের ব্যবধানে পেঁয়াজের প্রকারভেদে কেজিপ্রতি দাম বড়েছে ৪ থেকে ৬ টাকা।

সপ্তাহের শুরুতে যে পেঁয়াজ বন্দরের আড়তগুলোতে বিক্রি হয়েছিল ২০ থেকে ২৫ টাকা দরে, এখন তা বিক্রি হচ্ছে  ২৫-৩০ টাকা দরে। হঠাৎ দাম বেড়ে যাওয়ায় পেঁয়াজ কিনতে এসে বিপাকে পড়ছেন পাইকাররা।

বন্দরের পেঁয়াজ আমদানিকারকরা জানান, দেশে পেঁয়াজের চাহিদা থাকায় তারা ভারতসহ বিভিন্ন দেশ থেকে পেঁয়াজ আমদানি শুরু করেন। প্রথমদিকে ভারত থেকে আমদানিকৃত পেঁয়াজের দাম ভালো পেলেও হঠাৎ গত এক সপ্তাহ থেকে বন্দরে দেখা দেয় পাইকার সংকট। এতে বেশি দামে পেঁয়াজ আমদানি করে কম দামে বিক্রি করতে হয় তাদের। ফলে লোকসানের মুখে পড়েন তারা। এ কারণে পেঁয়াজের আমদানি কমিয়ে দিয়েছে তারা। এর ফলে বন্দরে বেড়েছে ভারতীয় পেঁয়াজের দাম।

বুধবার (২৪ নভেম্বর) হিলি স্থরবন্দরে ট্রাকসেল হিসেবে ইন্দ্রজাতের নতুন পেঁয়াজ ২৪ টাকা এবং পুরাতন পেঁয়াজ ২৬ টাকা দরে এবং সুলাপুর জাতের পেঁয়াজ ৩২ টাকা কেজিতে বিক্রি হয়েছে।

এদিকে পেঁয়াজ কিনতে সেলিম নামের এক পাইকার জানান, আমরা হিলি বন্দর থেকে প্রতিদিন দুই-চার ট্রাক পেঁয়াজ কিনে থাকি। সেগুলো ঢাকা সিলেটসহ বিভিন্ন মোকামে পাঠায়। কিন্তু বন্দরে হঠাৎ করে পেঁয়াজের দামটা ওঠানামা করাই পেঁয়াজ কিনতে এসে বিপাকে পড়তে হচ্ছে।

বন্দরে পেঁয়াজ কিনতে আসা আরেক পাইকার মোজাম বলেন, হিলি বন্দরে দেশের বিভিন্ন স্থান থেকে পাইকাররা আসে পেঁয়াজ কিনতে, আমরা তাদের পেঁয়াজ কিনে দেই। কিন্তু গত কয়েক দিন থেকে বন্দরে পেঁয়াজের দাম বেশ ওঠানামা করছে, তাতে পেঁয়াজ কিনতে সমস্যাই পড়তে হচ্ছে আমাদের। দামটা যদি নিয়ন্ত্রণে থাকত তাহলে আমাদের সুবিধা হতো।

হিলি কাস্টমস সূত্রে জানা গেছে, চলতি সপ্তহের গেল ৫ কর্মদিবসে হিলি স্থলবন্দর দিয়ে ভারতীয় ১০০ ট্রাকে ২ হাজার ৯০৯ মেট্রিক টন পেঁয়াজ আমদানি হয়েছে।

 

শেয়ার করুন

ads

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

ads

ফেসবুকে আমাদের দেখুন

ads

মুক্তমঞ্চ

scrolltop