৫:৩১ অপরাহ্ন

শনিবার, ২৭ এপ্রিল , ২০২৪
ads
ads
শিরোনাম
  • হোম
  • সাফারি পার্কে জেব্রা ও বাঘের পর সিংহীর মৃত্যু
ads
প্রকাশ : ফেব্রুয়ারী ৪, ২০২২ ২:৩৩ অপরাহ্ন
সাফারি পার্কে জেব্রা ও বাঘের পর সিংহীর মৃত্যু
প্রাণ ও প্রকৃতি

গাজীপুরের শ্রীপুরে অবস্থিত বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কে জেব্রা আর বাঘের পর এবার একটি সিংহীর মৃত্যু হল।

বৃহস্পতিবার ১১ বছর বয়সী ওই আফ্রিকান সিংহীর মৃত্যু হয় বলে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের সিনিয়র তথ্য কর্মকর্তা দীপংকর বর গণমাধ্যমকে জানান।

মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, গত ১১ অগাস্ট থেকে ওই সিংহী অসুস্থ ছিল। পেটের দিকে পানি জমে থলির মত ঝুলে থাকতে দেখা যায়।

মিরপুরের জাতীয় চিড়িয়াখানার সাবেক কিউরেটর ডা. এবিএম শহীদ উল্ল্যাহ এবং ময়মনসিংহের বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের ভেটেরিনারি টিচিং হাসপাতালের সার্জারি ও অবস্টেট্রিক্স বিভাগের পরিচালক অধ্যাপক রফিকুল আলমের পরামর্শে পার্কের ভেটেরিনারি অফিসার ওই সিংহের চিকিৎসা করছিলেন।

চিকিৎসকরা জানান, সিংহীটির বাঁ পায়ে সমস্যা দেখা দেয় এবং মুখ দিয়ে কয়েকবার রক্ত বের হয়। সে সময় শ্বাসকষ্টের লক্ষণও চোখে পড়ে। বুধবার বিকালে সিংহীটির কাঁপুনি শুরু হয়। পার্কের ভেটেরিনারি সার্জন ডা. মোহাম্মদ মোস্তাফিজুর রহমান চেষ্টা করেও বাঁচাতে পারেননি প্রাণীটিকে।

উল্লেখ্য চলতি বছরের ২ জানুয়ারি থেকে ২৯ জানুয়ারির মধ্যে বঙ্গবন্ধু সাফারি পার্কে ১১টি জেব্রা ও একটি বাঘের মৃত্যু হয়েছে, যা নিয়ে পরিবেশবাদীরা এখনো নানা সমালোচনা করছেন।

আগের জেব্রাগুলোর মৃত্যুর জন্য প্রাণঘাতী ‘ব্যাক্টেরিয়ার আক্রমণ ও নিজেদের মধ্যে মারামারিকে’ কারণ হিসেবে প্রাথমিকভাবে চিহ্নিত করেছে পার্ক কর্তৃপক্ষ। তবে আরও তদন্ত করতে পাঁচ সদস্যের তদন্ত কমিটি গঠন করেছে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়।

এ অবস্থায় ‘সুষ্ঠু তদন্তের স্বার্থে’ গত ৩১জানুয়ারি পার্কের ভারপ্রাপ্ত কর্মকর্তা সহকারী বন সংরক্ষক তবিবুর রহমান ও সাফারি পার্কের ভেটেরিনারি অফিসার ডা. হাতেম সাজ্জাদ মো. জুলকারনাইনকে দায়িত্ব থেকে সরিয়ে দেওয়া হয়েছে।

পার্কের প্রকল্প পরিচালক জাহিদুল কবীরকে প্রত্যাহার করে ঢাকার বন সংরক্ষক মোল্যা রেজাউল করিম-কে তার নিজ দায়িত্বের অতিরিক্ত হিসেবে সাফারি পার্কের প্রকল্প পরিচালকের দায়িত্ব দেওয়া হয়েছে।

শেয়ার করুন

ads

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

ads

ফেসবুকে আমাদের দেখুন

ads

মুক্তমঞ্চ

scrolltop