৭:০০ অপরাহ্ন

শনিবার, ২৭ এপ্রিল , ২০২৪
ads
ads
শিরোনাম
  • হোম
  • উজানের ঢলে মাদারীপুরে বোরো ধানের ব্যাপক ক্ষতি
ads
প্রকাশ : এপ্রিল ২৪, ২০২২ ১:৩১ অপরাহ্ন
উজানের ঢলে মাদারীপুরে বোরো ধানের ব্যাপক ক্ষতি
কৃষি বিভাগ

উজানের ঢলে পদ্মা নদীর পানি অস্বাভাবিক বৃদ্ধি পাওয়ায় মাদারীপুরের শিবচর উপজেলার পদ্মা তীরবর্তী চরাঞ্চলের শত শত বিঘা জমির ধানক্ষেত প্লাবিত হয়েছে।

কয়েকদিন ধরে পদ্মায় অস্বাভাবিক হারে পানি বৃদ্ধি পাচ্ছে। উপজেলার চরজানাজাত, কাঁঠালবাড়ি, বন্দরখোলা ইউনিয়নের চরাঞ্চলের কয়েকশ’ বিঘা জমির ধান ও অন্যান্য ফসল তলিয়ে গেছে।

একদিকে, ঋণের বোঝা; অন্যদিকে, তলিয়ে যাওয়া ফসল ঘরে তুলতে মজুরি পরিশোধের জন্য নেই পকেটে টাকা। ফলে নিজেরা মিলে যে যতটুকু পারছেন, পানির মধ্য থেকে পাকা ও আধপাকা ধান কেটে ঘরে তুলতে ব্যস্ত সময় পার করছেন কৃষক। যদিও এরই মধ্যে অনেক ক্ষতি হয়ে গেছে, বলছেন তাঁরা।

কৃষি বিভাগ থেকে এসকল এলাকা পরিদর্শন করে ক্ষতির পরিমাণ নিরূপণ করা হয়েছে। কৃষি বিভাগের মতে ১ হাজার ৫ শ বিঘা ধান তলিয়ে যাওয়ার কথা বলা হলেও কৃষকদের দাবী আরও অনেক বেশি।

এক কৃষক জানান, তিনি দশ বিঘা জমিতে ধান চাষ করেছেন। এর মধ্যে ছয় বিঘা জমির ধান ঘরে তুলতে পেরেছেন। আর সবই তলিয়ে আছে পানির মধ্যে। টাকা নেই। তাই সেগুলো কাটারও লোক নেই। শেষ পর্যন্ত হয় তো পানিতেই পচে যাবে আধা পাকা সে সব ধান।

শিবচর উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ অনুপম রায় বলেন, পদ্মা নদীর পানি অস্বাভাবিক ভাবে বৃদ্ধির কারণে নদী তীরবর্তী চরাঞ্চলের প্রায় ১৫ শ বিঘার ধান পানিতে তলিয়ে গেছে। কৃষকরা পাকা ধান কেটে ঘরে তুলছেন। কৃষকদের ক্ষতি পুষিয়ে নিতে আগামীতে তাদের জন্য প্রণোদনার ব্যবস্থা করা হবে।

শেয়ার করুন

ads

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

ads

ফেসবুকে আমাদের দেখুন

ads

মুক্তমঞ্চ

scrolltop