৬:০৯ অপরাহ্ন

শনিবার, ২৭ এপ্রিল , ২০২৪
ads
ads
শিরোনাম
  • হোম
  • বঙ্গোপসাগরের পোপার সাথে যেন গণির বন্ধুত্ব
ads
প্রকাশ : নভেম্বর ২০, ২০২২ ১০:১৯ পূর্বাহ্ন
বঙ্গোপসাগরের পোপার সাথে যেন গণির বন্ধুত্ব
মৎস্য

বঙ্গোপসাগরের পোপার সাথে যেন সেন্টমার্টিনের জেলে গণির বন্ধুত্ব হয়েছে। বারে বারে তার জালেই ধরা দিচ্ছে সাগরের বড় পোপা মাছগুলো। গত পাঁচ বছরে ৫টি বড় পোপা মাছ তার জালে উঠে এসেছে। এসব মাছ বিক্রি করেই লাখপতি হয়েছেন সেন্টমার্টিনের জেলে গণি। চলতি মাসেই তিনটি বড় পোপা মাছ তার জালে ধরা পড়েছে।

শনিবার (১৯ নভেম্বর) সকালে আবদুল গণির মালিকানাধীন ‘এফবি মায়ের দোয়া’ নামে ট্রলারে ২৩ কেজি ওজনের একটি পোপা মাছ ধরা পড়ে। সেন্টমার্টিনের এক সওদাগর মাছটি ৮৫ হাজার টাকায় কিনে নেন।

জেলে গণি জানান, প্রতিদিনের মতো ট্রলার নিয়ে ভোরে মাছ শিকারে যান তার দলবল। সকাল ৮টার দিকে জাল টানতে গিয়ে বিভিন্ন প্রজাতির মাছের সাথে বিশাল একটি মাছ দেখে সবাই খুশিতে আত্মহারা। ট্রলার তীরে পৌঁছে অন্যান্য মাছটির সাথে এই মাছটিও বাজারে তোলেন গনি। দাম হাঁকান ৩ লাখ ৫০ হাজার টাকা। তবে মাছটি স্ত্রী প্রজাতির জানতে পেরে আর কেউ আগ্রহী না হওয়ায় এক ব্যবসায়ীকে মাছটি ৮৫ হাজার টাকায় দিয়ে দেওয়া হয়। এরপরও শুকরিয়া প্রকাশ করেন তিনি।

গনি বলেন, মাছ বিক্রি করে দুটো ট্রলার, ৪০টি জাল ক্রয়ের মাধ্যমে বিনিয়োগ করি। সেইসঙ্গে বাড়িটিও করা হয়।

টেকনাফ উপজেলার মৎস্য কর্মকর্তা মো. দেলোয়ার হোসেন বলেন, স্থানীয় লোকজনের কাছে মাছটি ‘কালা পোপা’ নামে পরিচিত। এ মাছের মূল আকর্ষণ পেটের ভেতরে থাকা পটকা বা বায়ুথলি (এয়ার ব্লাডার)। এই বায়ুথলি দিয়ে বিশেষ ধরনের সার্জিক্যাল সুতা তৈরি করা হয়। সার্জিক্যাল সুতা তৈরি করা যায় বলে বিশ্বের বিভিন্ন দেশে এই মাছের চাহিদা আছে। এ জন্য পোপা মাছের দাম চড়া।

সেন্টমার্টিন ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মুজিবুর রহমান জানান, শনিবার ভোরে দ্বীপের বাসিন্দা আবদুল গণির নেতৃত্বে কয়েক জেলে বঙ্গোপসাগরের মাছ শিকারে যান। সকালে দ্বীপের পশ্চিম পাড়াস্থল সাগরে জাল তুলে একটি বড় পোপা মাছ পান। মাছটি নিয়ে দ্বীপের জেটি ঘাটে ফিরে আসার পর উৎসুক মানুষের ভিড় জমে। ধরা পড়া ২৩ কেজি ওজনের মাছটির দাম হাঁকান সাড়ে তিন লাখ টাকা। পরে মাছটি স্ত্রী প্রজাতির হওয়ায় ৮৫ হাজার টাকায় বিক্রি করেদেন জেলে গণি।

শেয়ার করুন

ads

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

ads

ফেসবুকে আমাদের দেখুন

ads

মুক্তমঞ্চ

scrolltop