১১:২৬ পূর্বাহ্ন

শনিবার, ২৭ এপ্রিল , ২০২৪
ads
ads
শিরোনাম
  • হোম
  • চাঁপাইনবাবগঞ্জের আম বিক্রির হিড়িক এখন অনলাইনে!
ads
প্রকাশ : মে ৩০, ২০২১ ৬:১৭ অপরাহ্ন
চাঁপাইনবাবগঞ্জের আম বিক্রির হিড়িক এখন অনলাইনে!
এগ্রিবিজনেস

মঙ্গলবার (২৫ মে) থেকে চাঁপাইনবাবগঞ্জ জেলায় ঘোষণা করা হয় বিশেষ লকডাউন। আর এই লকাডাউনে অন্যান্য ব্যবসার ন্যায় এবার সেখানে জমে উঠেছে অনলাইনে আম বেচাকেনা। ফেসবুক পেইজ থেকে শুরু করে অনলাইন পোর্টালগুলোর মাধ্যমে তারা বেচাকেনা শুরু করছেন আম। তাতে লাভবানও হচ্ছেন সেখান চাষিরা। এবং সহজে আম কিনতে পেরে খুশি ক্রেতারাও।

জানা যায়, চাঁপাইনবাবগঞ্জে আনুষ্ঠানিকভাবে আম পাড়ার উদ্বোধন করা হয় গত ২১ মে। এরপর থেকেই মূলত জেলার অনলাইন ব্যবসায়ীরা তৎপর হয়ে উঠেছেন অনলাইনে আম বিক্রিতে।

সদর উপজেলার চাঁদলাই এলাকার অনলাইন আম ব্যবসায়ী শাহজান আলী জানান, তিনি তার ব্যক্তিগত ফেসবুক আইডিতে আম বিক্রির প্রচারণা চালিয়ে অর্ডার নিয়েছেন। চলতি মৌসুমে মোট ছয়দিন দেশের বিভিন্নস্থানে আম সরবরাহ করেছেন।
বর্তমানে উন্নতমানের কিছু গুটি ও হিমসাগর আম সরবরাহ করা হচ্ছে। ঢাকার বাইরের ক্রেতারায় মূলত এই আমের অর্ডার করছেন বলে জানান তিনি।

আবদুল্লাহ জানান, তার নিজস্ব কোনো আমবাগান নেই। তিনি অনলাইনের মাধ্যমে বাগান থেকে আম সংগ্রহ করে ভোক্তাদের কাছে বিক্রি করে থাকেন। এবারও প্রায় ৪০ মণ আম সরবরাহ করেছেন। এতে মোটা অংকের টাকা আয় হচ্ছে। সারা বছর আম মৌসুমের জন্য অপেক্ষা করেন এই ব্যবসায়ী। গত মৌসুমে তিনি সাড়ে ৫শ মণ আম অনলাইনের মাধ্যমে বিক্রি করে দুই লাখ টাকা আয় করেন তিনি।

এসআর কুরিয়ার সার্ভিসের চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি শাখাওয়াত হোসেন জামিল জানান, হেড অফিস থেকে আমাদের চার্জ নির্ধারণ করে দেয়া হয়। সে নিয়ম অনুযায়ী আমরা চার্জ আদায় করে থাকি।

চাঁপাইনবাবগঞ্জ মার্কেটিং অফিসার নুরুল ইসলাম জানান, করোনাকালীন আম বেচাকেনার জন্য কিছু নির্দেশনা দেয়া হয়েছে। এসব নির্দেশনার মধ্যে রয়েছে জনসমাগম এড়িয়ে ব্যবসায় পরিচালনা করতে হবে। বাগানেই আম ট্রাকে লোড করে বিভিন্নস্থানে পাঠাতে হবে বলে জানান তিনি।

শেয়ার করুন

ads

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

ads

ফেসবুকে আমাদের দেখুন

ads

মুক্তমঞ্চ

scrolltop