১২:৩৯ অপরাহ্ন

শনিবার, ২৭ এপ্রিল , ২০২৪
ads
ads
শিরোনাম
  • হোম
  • নওগাঁয় রবি মৌসুমে ২২ হাজার ৭১০ হেক্টর জমিতে গম চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ
ads
প্রকাশ : ডিসেম্বর ২০, ২০২১ ৪:০৮ অপরাহ্ন
নওগাঁয় রবি মৌসুমে ২২ হাজার ৭১০ হেক্টর জমিতে গম চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ
কৃষি বিভাগ

নওগাঁ জেলায় ২২ হাজার ৭১০ হেক্টর জমিতে গম চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে কৃষিবিভাগ। জেলায় ৮ হাজার প্রান্তিক গমচাষীকে সরকারি প্রণোদনা হিসেবে বিনামুল্যে বীজ-সার বিতরণের জন্য বরাদ্দ করা হয়েছে।

কৃষি সম্পসারণ অধিদপ্তরের উপ-পরিচালক কৃষিবিদ মো. শামসুল ওয়াদুদ জানিয়েছেন- জেলায় সবচেয়ে বেশী চাষ হয়ে থাকে বারী-৩০ জাতের গম। এ ছাড়াও বারী-৩২, বারী-৩৩ এবং বারী-২৮ জাতের গম চাষ করছেন কৃষকরা। গম চাষের ক্ষেত্রে পানির প্রয়োজন কম হওয়ায় জেলায় ক্রমাগত গম চাষের ক্ষেত্রে আগ্রহী হয়ে উঠছেন কৃষকরা।

কৃষি বিভাগ সূত্রে জানা গেছে- জেলায় উপজেলা ভিত্তিক গম চাষের জমির পরিমাণ হচ্ছে নওগাঁ সদর উপজেলায় ৮৫৫ হেক্টর, রানীনগর উপজেলায় ৬৫০ হেক্টর, আত্রাই উপজেলায় ৩৬৫ হেক্টর, বদলগাছি উপজেলায় ৮৬৫ হেক্টর, মহাদেবপুর উপজেলায় ৫৬৫ হেক্টর,পত্নীতলা উপজেলায় ১ হাজার ৮১০ হেক্টর, ধামইরহাট উপজেলায় ১ হাজার ৬১০ হেক্টর, সাপাহার উপজেলায় ৫ হাজার হেক্টর, পোরশা উপজেলায় ৪ হাজার ৫৯০ হেক্টর, মান্দা উপজেলায় ২ হাজার ১৪০ হেক্টর এবং নিয়ামতপুর উপজেলায় ৪ হাজার ২৬০ হেক্টর।

উল্লেখিত পরিমাণ জমি থেকে হেক্টর প্রতি ৩ দশমিক ৫২ টন হিসেবে জেলায় চলতি রবি-২০২১-২০২২ মওসুমে ৭৯ হাজার ৯৩৯ টন গম উৎপাদিত হবে বলে কৃষি বিভাগের প্রত্যাশা।

এদিকে গম চাষে উৎসাহিত করার লক্ষ্যে জেলার ৮ হাজার প্রান্তিক গম চাষীকে ১ বিঘা জমির বিপরীতে ২০ কেজি করে বীজ, ১০ কেজি করে ডিএপি এবং ১০ কেজি করে এমওপি সার বিনামুল্যে প্রদান করার জন্য বরাদ্দ করা হয়েছে।

শেয়ার করুন

ads

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

ads

ফেসবুকে আমাদের দেখুন

ads

মুক্তমঞ্চ

scrolltop