২:৪০ অপরাহ্ন

শনিবার, ২৭ এপ্রিল , ২০২৪
ads
ads
শিরোনাম
  • হোম
  • সিরাজগঞ্জ সদরে মালচিং পদ্ধতির উপর মাঠ দিবস অনুষ্ঠিত
ads
প্রকাশ : ফেব্রুয়ারী ১৫, ২০২২ ১২:৪০ অপরাহ্ন
সিরাজগঞ্জ সদরে মালচিং পদ্ধতির উপর মাঠ দিবস অনুষ্ঠিত
কৃষি বিভাগ

সিরাজগঞ্জ সদরে কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের আয়োজনে মালচিং পদ্ধতির উপর মাঠ দিবস অনুষ্ঠিত হয়েছে সোমবার (১৪ ফেব্রুয়ারী) বিকাল ৩.০০ টায় বহুলি ইউনিয়নের ধীতপুরে উক্ত মাঠ দিবসটি অনুষ্ঠিত হয়।

আধুনিক প্রযুক্তি সম্প্রসারণের মাধ্যমে রাজশাহী বিভাগের কৃষি উন্নয়ন প্রকল্পে আওতায় মাঠদিবস অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অতিরিক্ত মহাপরিচালক ও ডিএই বগুড়া অঞ্চল কৃষিবিদ মোঃ ইউসুফ রানা মন্ডল

সিরাজগঞ্জ সদর উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ মোঃ রোস্তম আলীর সভাপতিত্বে উক্ত মাঠ দিবস অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপপরিচালক(ভারপ্রাপ্ত) ও ডিএই সিরাজগঞ্জ কৃষিবিদ আঃ জাঃ মঃ আহসান শহীদ সরকার।

এছাড়া বিশেষ অতিথি হিসেবে আরও উপস্থিত ছিলেন অতিরিক্ত উপপরিচালক(পিপি) মোঃ আব্দুল করিম এবং উপপ্রকল্প পরিচালক ও আরডিএডিপি এস.এম আমিনুজ্জামান।

উক্ত মাঠ দিবস অনুষ্ঠানটির সঞ্চালনা করেন সিরাজগঞ্জ সদর কৃষি সম্প্রসারণ অফিসার কৃষিবিদ আমেলিয়া জান্নাত।

অনুষ্ঠানে বক্তারা বলেন, জমিতে মালচিং ব্যবহারের উপকারিতা নিয়ে আলোচনা করেন। মালচিং উৎপাদন খরচ কমাতে সাহায্য করে। সূর্যের আলো মাটিতে না পৌঁছানোর ফলে ফসলের ক্ষেতের আদ্রতা সংরক্ষিত হয়ে থাকে, ফলে জমিতে রসের ঘাটতি হয় না এবং সেচ কম লাগে।আগাছা জন্মাতে পারেনা, ফলে শ্রমিকের পিছনে বাড়তি খরচ লাগেনা। মালচিং ফিল্ম পদ্ধতিতে চাষ করলে পোকা-মাকড়ের উপদ্রব কম হয়, ফলে কীটনাশকের খরচ কমে আসে।শীতকালে মাটিতে প্রয়োজনীয় তাপমাত্রা ধরে রাখে এবং গরমকালে মাটি ঠান্ডা রাখে। মালচিং ফিল্ম পদ্ধতিতে চাষ করলে ফসলের ফলন-১৫-২৫ শতাংশ বৃদ্ধি পায়। একবার মালচিং ফিল্ম সেট করে কয়েকবার ফসল চাষ করা যায়।

শেয়ার করুন

ads

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

ads

ফেসবুকে আমাদের দেখুন

ads

মুক্তমঞ্চ

scrolltop