৫:২৫ অপরাহ্ন

শনিবার, ২৭ এপ্রিল , ২০২৪
ads
ads
শিরোনাম
  • হোম
  • ফেঞ্চুগঞ্জে বিজ্ঞান ভিত্তিক মহিষ পালন এবং খামার ব্যবস্থাপনা শীর্ষক খামারী প্রশিক্ষণের উদ্বোধন
ads
প্রকাশ : ডিসেম্বর ২৪, ২০২১ ৯:০০ পূর্বাহ্ন
ফেঞ্চুগঞ্জে বিজ্ঞান ভিত্তিক মহিষ পালন এবং খামার ব্যবস্থাপনা শীর্ষক খামারী প্রশিক্ষণের উদ্বোধন
প্রাণিসম্পদ

সিলেট জেলার ফেঞ্চুগঞ্জ উপজেলায় বিজ্ঞানভিত্তিক মহিষ পালন ওখামার ব্যবস্থাপনা শীর্ষক তিন দিনব্যাপী খামারী প্রশিক্ষণের উদ্বোধন করা হয়েছে। বাংলাদেশ প্রাণিসম্পদ গবেষণা ইন্সটিটিউট এর বাস্তবায়নে ও উপজেলা প্রাণিসম্পদ কার্যালয়, ফেঞ্চুগঞ্জের সহযোগিতায় বৃহস্পতিবার সকালে উপজেলা পরিষদের হল রুমে তিন দিনব্যাপী এই প্রশিক্ষণের উদ্বোধন করা হয়।

সুফলভোগী ৫০ জন মহিষ খামারীদের অংশগ্রহণে উক্ত প্রশিক্ষণের শুভ উদ্বোধন করেন সিলেট বিভাগীয় প্রাণিসম্পদ দপ্তরের পরিচালক ড. অমলেন্দু ঘোষ। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা প্রাণিস্পদ কর্মকর্তা ডাঃ মোঃ রুস্তম আলী, প্রকল্প পরিচালক ড. গৌতম কুমার দেব, ফেঞ্চুগঞ্জের উপজেলা চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা মোঃ নুরুল ইসলাম এবং ফেঞ্চুগঞ্জের উপজেলা নির্বাহী অফিসার রাখী আহমেদ। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন উপজেলা প্রাণিস্পদ কর্মকর্তা এ. কে. এম মিজানুর রহমান।

এই প্রশিক্ষণ কর্মশালার মাধ্যমে ফেঞ্চুগঞ্জ উপজেলার মহিষ খামারীগণ লাভজনক পদ্ধতিতে খামারে মহিষ লালন পালন, বয়সভিত্তিক বিভিন্ন মহিষের খাদ্য ব্যাবস্থাপনা, কাঁচা ঘাস প্রক্রিয়াজাতকরণ ও ভেজা খড় সংরক্ষণের আধুনিক প্রযুক্তি, গর্ববতী,  প্রসূতী, দুগ্ধবতী ও বাছুরের স্বাস্থ্য ব্যাবস্থাপনা, প্রজনন স্বাস্থ্য ব্যাবস্থাপনা, মহিষের রোগ প্রতিরোধে করণীয়, টিকা প্রদান ও কৃমি মুক্ত করার প্রয়োজনীয়তা ও নিয়মাবলী, কৃমি প্রতিরোধে খামারীদের করনীয় সম্পর্কে জানতে পারবেন। বাংলাদেশে প্রাপ্ত মহিষের জাতসমূহ, দুধালো গাভী মহিষ, আদর্শ প্রজনন উপযোগি ষাঁড় মহিষ নির্বাচন সম্পর্কে খামারীরা সুনিপুণ ধারণা অর্জন করবেন। এছাড়াও খামারীদেরকে সুষম দানাদার খাবার মিশ্রণ প্রক্রিয়া, ইউএমএস, সাইলেজ বানানোর পদ্ধতি হাতে কলমে শেখানো ও ডেমোনেস্ট্রেশন মাধ্যমে জ্ঞান অর্জন করবেন।

খামারীবান্ধব এই প্রশিক্ষণ কর্মশালার কোর্স কো-অর্ডিনেটরে দায়িত্বে ছিলেন মোঃ কামরুল হাসান মজুমদার, বৈজ্ঞানিক কর্মকর্তা, মহিষ গবেষণা ও উন্নয়ন প্রকল্প, বিএলআরআই, সাভার, ঢাকা।

শেয়ার করুন

ads

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

ads

ফেসবুকে আমাদের দেখুন

ads

মুক্তমঞ্চ

scrolltop