১২:৪৯ অপরাহ্ন

শনিবার, ২৭ এপ্রিল , ২০২৪
ads
ads
শিরোনাম
  • হোম
  • বায়োফ্লক পদ্ধতিতে মাছ চাষে চুন প্রয়োগ
ads
প্রকাশ : অগাস্ট ২৪, ২০২৩ ৭:২৮ অপরাহ্ন
বায়োফ্লক পদ্ধতিতে মাছ চাষে চুন প্রয়োগ
মৎস্য

আমাদের দেশের অনেকেই এখন মাছ চাষের দিকে ঝুঁকছেন। মাছ চাষের সময় মাছের নানাবিধ সমস্যা দেখা দেয়। তবে মাছ চাষের সময় পুকুর বা মাছ চাষের স্থানে চুন প্রয়োগ করলে বেশ কিছু উপকারিতা পাওয়া যায়। আজকের লেখায় আমরা জানবো পুকুর বা বায়োফ্লকে মাছ চাষে চুন প্রয়োগের উপকারিতা সম্পর্কে-

বায়োফ্লকে মাছ চাষে চুন প্রয়োগের উপকারিতাঃ
পুকুরে বা অন্য কোন স্থানে চুন প্রয়োগ করা হলে বেশ কিছু উপকারিতা পাওয়া যায়। নিচে এ নিয়ে বিস্তারিত আলোচনা করা হল-

চুন প্রয়োগ করা হলে পুকুরে উকুনের বংশ বিস্তার রোধ করে। প্রোটোজোয়া রোগ বা এককোষী রোগ দমন করতেও চুন বেশ ভালো কাজ করে। পুকুরে চুন প্রয়োগ করা হলে পুকুরের পিএইচ এর মাণ বাড়লেও তা কমাতে সাহায্য করে। এতে মাছ চাষের পানির গুণাগুণ ঠিক থাকবে এবং মাছের বৃদ্ধি দ্রুত হবে।

মাছ চাষের পুকুরে চুন প্রয়োগ করা হলে মাছের ক্ষত রোগ বা আঘাত জনিত সারিয়ে উঠতে সাহায্য করে। পুকুরে কিংবা বায়োফ্লকে মাছ চাষ করার সময় চুন প্রয়োগ করার ফলে মাছের শরীর ও পানি পরিষ্কার হয়ে যায়। আর মাছ চাষের পানি ও মাছের শরীর ঠিক থাকলে পুকুর বা জলাশয়ে মাছের বৃদ্ধি বাঁধাগ্রস্ত হবে না। ফলে মাছ চাষে উৎপাদন বৃদ্ধি পাওয়ায় পাশাপাশি লাভ বেশি পাওয়া যাবে।

পুকুর বা জলাশয়ে চুন প্রয়োগ করার ফলে পুকুরের দূষিত পদার্থ, বর্জ্য ও আবর্জনা শোধিত হয়ে যায়। পুকুর বা জলাশয় দূষণমুক্ত হওয়ার ফলে মাছ চাষের পরিবেশ ঠিক থাকবে। চুন প্রয়োগ করার ফলে মাছের শ্বাসকষ্ট দূর হয়ে যায় ও মাছের শরীরের উজ্জ্বলতা বৃদ্ধি পায়।

শেয়ার করুন

ads

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

ads

ফেসবুকে আমাদের দেখুন

ads

মুক্তমঞ্চ

scrolltop