৭:১৫ অপরাহ্ন

শনিবার, ২৭ এপ্রিল , ২০২৪
ads
ads
শিরোনাম
  • হোম
  • ২০২৩ সালের ১৬-১৮ মার্চ অনুষ্ঠিত হবে আন্তর্জাতিক পোল্ট্রি শো
ads
প্রকাশ : সেপ্টেম্বর ১৫, ২০২২ ৮:১৬ পূর্বাহ্ন
২০২৩ সালের ১৬-১৮ মার্চ অনুষ্ঠিত হবে আন্তর্জাতিক পোল্ট্রি শো
পোলট্রি

২০২৩ সালের ১৬ থেকে ১৮ মার্চ ১২তম আন্তর্জাতিক পোল্ট্রি শো এবং ১৪ ও ১৫ মার্চ আন্তর্জাতিক পোল্ট্রি সেমিনার আয়োজনের ঘোষণা দিয়েছে ওয়ার্ল্ডস পোল্ট্রি সায়েন্স এসোসিয়েশন বাংলাদেশ শাখা (ওয়াপসা-বিবি) এবং বাংলাদেশ পোল্ট্রি ইন্ডাস্ট্রিজ সেন্ট্রাল কাউন্সিল (বিপিআইসিসি)। বুধবার(১৪ সেপ্টেম্বর) রাজধানীর গুলশানের একটি হোটেলে পোল্ট্রি ও কৃষি বিষয়ক সংবাদ মাধ্যমের সম্পাদক-প্রকাশকদের সাথে মতবিনিময় অনুষ্ঠানে এ ঘোষণা দেয়া হয়।

সভায় সভাপতিত্ব করেন ওয়াপসা-বিবি এবং বিপিআইসিসি’র সভাপতি মসিউর রহমান। স্বাগত বক্তব্য রাখেন, ওয়াপসা-বিবি এর সাধারণ সম্পাদক মো. মাহাবুব হাসান।

মাহাবুব বলেন, ২০১৯ সালের মার্চ মাসে অনুষ্ঠিত হয়েছিল ১১তম শো ও সেমিনার। ২০২১ সালে ১২তম শো হওয়ার কথা থাকলেও মহামারির কারণে তা সম্ভব হয়নি। এবার ঢাকা রিজেন্সি হোটেলে সেমিনার এবং আন্তর্জাতিক কনভেনশন সিটি (আইসিসিসি) মেলা অনুষ্ঠিত হবে। প্রায় ৫০০টি স্টল থাকবে। যারা আগে বুকিং দিবেনস্টল নির্বাচনের ক্ষেত্রে তাঁদের অগ্রাধিকার দেয়া হবে। বিশ্বের ২০টি দেশ থেকে ২৫০টির অধিক প্রতিষ্ঠান এবারের শোতে অংশ নিবে বলে আশা করেন তিনি।

ওয়াপসা-বিবির সভাপতি এবং ভেন্যু ম্যানেজমেন্ট এন্ড লজিস্টিক সাপোর্ট সাব-কমিটির আহ্বায়ক জাহিদুল ইসলাম জানান- স্টল বুকিং ১-৩১ অক্টোবর পর্যন্ত চলবে। ৫০ শতাংশ অগ্রিম পেমেন্ট পরিশোধ সাপেক্ষে অনলাইন কিংবা ওয়াপসা-বিবি’র অফিসে এসে বুকিং দেয়া যাবে। প্রতিটি ৮/৮সাইজের স্টলের মূল্য ৭০ হাজার টাকা। বিদেশী এক্সিবিটরদের জন্য এ হার ১ হাজার ইউএস ডলার থাকবে সিঙ্গেল, ডাবল, ট্রিপল, মিনি প্যাভিলিয়ন, লার্জ প্যাভিলিয়ন, মেজানাইন ফ্লোর, মেগা প্যাভিলিয়ন প্রভৃতি বিভিন্ন ক্যাটাগরির স্টল থাকবে।

টেকনিক্যাল সাব-কমিটির সদস্য প্রফেসর ড. মো. ইলিয়াস হোসেন জানান- আন্তর্জাতিক পোল্ট্রি সেমিনার অনুষ্ঠিত হবে ১৪ ও ১৫ মার্চ, ঢাকা রিজেন্সি হোটেল এন্ড রিসোর্টে। আসন সংখ্যা ৩০০টি। অনলাইন রেজিস্ট্রেশন ১ ফেব্রুয়ারি থেকেনশুরু হবে। বাংলাদেশী এবং আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন পোল্ট্রি বিজ্ঞানী ও বিশেষজ্ঞগণ টেকনিক্যাল পেপার প্রেজেন্ট করবেন। ওরাল প্রেজেন্টেশনের পাশাপাশি থাকবে পোস্টার প্রেজেন্টেশন। পোল্ট্রি শিল্পের সমসাময়িক চ্যালেঞ্জগুলোকে মাথায় রেখে পেপার বাছাই করা হবে। ৩০ সেপ্টেম্বরের মধ্যে অ্যাবস্ট্রাক্ট জমা দিতে হবে।বাছাই পর্ব ২৫ অক্টোবর। পূর্ণাঙ্গ পেপার জমা দেয়ার তারিখ ২৫ নভেম্বর।

ওয়াপসা-বিবি সভাপতি মসিউর রহমান বলেন, করোনা মহামারি ও ইউক্রেন-রাশিয়া যুদ্ধের প্রভাবে দেশীয় পোল্ট্রি শিল্প সংকটময় অতিবাহিত করছে। কাঁচামালের দাম বাড়ায় উৎপাদন খরচ বেড়েছে অথচ উৎপাদন খরচের চেয়েও কম দামে বিক্রি করতে হচ্ছে একদিন বয়সী মুরগির বাচ্চা, কিড ও ব্রয়লার মুরগি।

তিনি বলেন, কয়েক দিনের জন্য হঠাৎ করে ডিমের দাম বেড়ে যাওয়ার কারণ কি ছিল, তা সরকারের কাছে ব্যাখ্যা করা হয়েছে। ডিম, বাচ্চা, ফিড ও ব্রয়লার মুরগির প্রকৃত উৎপাদন খরচের হিসাব মন্ত্রণালয় ও অধিদপ্তরসহ সরকারের বিভিন্ন সংস্থায় পাঠানো হয়েছে।

মসিউর বলেন, পোল্ট্রি সেক্টরে খামারি, ডিলার, পাইকারি ক্রেতা, আড়ৎদার ক্ষুদ্র ব্যবসায়ী প্রত্যেকেরই গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। তবে অতিরিক্ত মুনাফা আমরা সমর্থন করিনা। যারা নজরদারির আগে পোল্ট্রি ইন্ডাস্ট্রি বুঝতে হবে। ডিম, মাংস, ফিড ও বাচ্চা’র প্রকৃত উৎপাদন খরচ কত তা জানতে হবে।দোষী করা হলে তা হবে অত্যন্ত দুঃখজনক। চলমান সংকট কাটাতে সম্মিলিতভাবে কাজ করার আহ্বান জানান তিনি।

মতবিনিময় অনুষ্ঠানে কৃষি ও আমিষ, পোল্ট্রি খামার বিচিত্রা, বাংলাদেশ পোল্ট্রি এন্ড ফিস, আধুনিক কৃষি খামার, পুষ্টি তথ্য, কৃষি এন্ড পোল্ট্রি খামার, পুনশ্চ, এগ্রিভিউ২৪.কম, এগ্রিলাইফ২৪.কম, এগ্রিনিউজ২৪.কম, এগ্রো বার্তা, ফার্মস এন্ড ফার্মার্স, গ্রেইন ফিড এন্ড মিলিং প্রভৃতি মিডিয়ার সম্পাদক-প্রকাশকগণ উপস্থিত ছিলেন।

শেয়ার করুন

ads

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

ads

ফেসবুকে আমাদের দেখুন

ads

মুক্তমঞ্চ

scrolltop