৩:৫৯ অপরাহ্ন

শনিবার, ২৭ এপ্রিল , ২০২৪
ads
ads
শিরোনাম
  • হোম
  • নাটোরে সরিষা থেকে মধু সংগ্রহের লক্ষ্যমাত্রা অর্জন!
ads
প্রকাশ : ফেব্রুয়ারী ৫, ২০২২ ৪:২৯ অপরাহ্ন
নাটোরে সরিষা থেকে মধু সংগ্রহের লক্ষ্যমাত্রা অর্জন!
কৃষি বিভাগ

নাটোর জেলায় এবার  রবি মৌসুমে চাষকৃত সরিষার আবাদি জমি থেকে সাত টনের অধিক মধু সংগ্রহ করা হয়েছে।উৎপাদিত এ মধুর বাজার মূল্য প্রায় ২৮ লাখ টাকা।

কৃষি সম্প্রসারণ বিভাগ সূত্রে জানা যায়, সরিষার ক্ষেতে এবার দেড় হাজার মৌ-বক্স স্থাপন করা হয়। এসব মৌ-বক্স থেকে প্রায় সাত টনের উপর মধু আহরণ করা হয়।

সরিষার আবাদি জমিতে মৌ-বক্স স্থাপনের কারণে ফুলের পরাগায়ন ভালো হয়েছে । ফলে সরিষার উৎপাদন হবে আশাতীত। পাশাপাশি, বাড়তি উৎপাদন হিসেবে প্রচুর মধু সংগ্রহ করা সম্ভব হয়েছে।

এবার জেলার সিংড়া উপজেলায় ৮,৩৫০ হেক্টর জমিতে এবার সরিষা আবাদ হয়। উপজেলার হাতিয়ান্দহ, লালোর, শেরকোল, চৌগ্রামসহ চলনবিলের হলুদ সরিষার মাঠ থেকে মৌ চাষিদের ব্যাপকভাবে মধু আহরণ করতে দেখা যায়।

সরিষা চাষি আসলাম হক জানান, কৃষি অফিসের সহযোগিতায় মৌ চাষের প্রশিক্ষণ নিয়ে এ বছরই প্রথম মধু উৎপাদন শুরু করেছি। সরিষার ফলন উঠার আগেই বাড়তি আয় করার সুযোগ পাচ্ছি।

সিংড়া উপজেলার  মৌ চাষি মান্নান মিয়া বলেন, বিসিক থেকে দুই সপ্তাহের প্রশিক্ষণ গ্রহণ করি, এছাড়াও কৃষি বিভাগ আমাকে মৌ চাষের প্রশিক্ষণ দিয়েছে। এবার আমি ৬০টি মৌ-বক্স বসাই।

সিংড়া উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ মোঃ সেলিম রেজা বলেন, সরিষা থেকে মধু উৎপাদন করে বাড়তি আয় হওয়ায় কৃষকদের মাঝে সরিষা মধু চাষে আগ্রহ বাড়ছে।

তিনি বলেন, কৃষি বিভাগ ১০জন কৃষককে মধু চাষের প্রশিক্ষণ দিয়ে ১০টি আধুনিক মৌ বাক্স প্রদান করে। তাঁরা ইতিমধ্যে আশানুরুপ মধু উৎপাদনে সফলতা অর্জন করেছে।

 

শেয়ার করুন

ads

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

ads

ফেসবুকে আমাদের দেখুন

ads

মুক্তমঞ্চ

scrolltop