৩:৩৫ অপরাহ্ন

শনিবার, ২৭ এপ্রিল , ২০২৪
ads
ads
শিরোনাম
  • হোম
  • মাচা পদ্ধতিতে টমেটো চাষে লাভবান হচ্ছেন পাবনার কৃষকরা
ads
প্রকাশ : মার্চ ১৪, ২০২১ ১২:৪২ অপরাহ্ন
মাচা পদ্ধতিতে টমেটো চাষে লাভবান হচ্ছেন পাবনার কৃষকরা
কৃষি বিভাগ

পরিবেশবান্ধব ও নিরাপদ মাচা পদ্ধতিতে সবজি চাষে লাভবান হচ্ছেন পাবনার কৃষকরা। এতে সবজি নষ্ট না হওয়ায় বাড়ছে উৎপাদনও। মাচায় বিভিন্ন ধরনের সবজি চাষ করে কৃষকরা আগের চেয়ে এখন বেশি লাভবান হচ্ছেন। ফলে মাচা পদ্ধতিতে পটোল, টমেটো, লাউ, শিম, মিষ্টিকুমড়া, করলা, ধুন্দল, চালকুমড়া, ঝিঙা, চিচিঙা, শসা, বরবটিসহ লতাজাতীয় অন্যান্য সবজি চাষ বাড়ছে। লাভবানও হচ্ছে চাষি।

জেলা কৃষি অফিস সূত্রে জানা গেছে, চলতি মৌসুমে চাটমোহর উপজেলায় ১ হাজার ৮৪৫ হেক্টর জমিতে সবজি চাষ হয়েছে। এর মধ্যে ২০০ হেক্টর জমিতে শিম, ২৫০ হেক্টর জমিতে বেগুন, ১৯৫ হেক্টর জমিতে মুলা, ১৬০ হেক্টর জমিতে ফুলকপি, ১৪৫ হেক্টর জমিতে লাউ, ১১৫ হেক্টর জমিতে পালংশাক, ৯০ হেক্টর জমিতে বাঁধাকপিসহ অন্যান্য সবজির আবাদ হয়েছে।

কৃষি কর্মকর্তা এএ মাসুম বিল্লাহ জানান, কৃষকরা এখন সচেতন হয়েছেন। অনেক কৃষক টমেটোসহ লতানো সবজি মাচায় চাষ শুরু করেছেন। মাচায় সবজি চাষে প্রাথমিক খরচ বেশি হলেও এটি লাভজনক। পটোল, টমেটো, লাউ, শিম, মিষ্টিকুমড়া, করলা, ধুন্দলসহ লতানো সবজি মাচায় চাষ করা যায়। এজন্য উঁচু জমি বেছে নেয়া ভালো।

উঁচু করে মাচা তৈরি করলে মাচার সবজি মাটির সংস্পর্শে আসে না। ফলে পোকামাকড় ও ছত্রাকের আক্রমণ কম হয়। টমেটো ও মিষ্টিকুমড়া জাতীয় ফসল মাটির সংস্পর্শে থাকলে পচনের ভয় থাকে। মাচায় সবজি চাষের অন্য সুবিধাগুলো হলো, সবজিতে ভিটামিন বা সীমিত আকারে কীটনাশক প্রয়োগের সময় তা নষ্ট হয় না। গাছের গোড়ার আগাছা পরিষ্কার করা সহজ হয়। পরিবেশবান্ধব হওয়ায় এ পদ্ধতিতে নিরাপদ সবজি পাওয়া যায় বলেও তিনি জানান।

শেয়ার করুন

ads

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

ads

ফেসবুকে আমাদের দেখুন

ads

মুক্তমঞ্চ

scrolltop