২:৫৩ অপরাহ্ন

শনিবার, ২৭ এপ্রিল , ২০২৪
ads
ads
শিরোনাম
  • হোম
  • ‘বাংলার সম্রাট’ এবারও উঠছে হাটে!
ads
প্রকাশ : জুলাই ৪, ২০২১ ৯:১২ অপরাহ্ন
‘বাংলার সম্রাট’ এবারও উঠছে হাটে!
প্রাণিসম্পদ

বাংলার সম্রাট! নামে যা কামেও তাই। গেল বছরও এটি সাড়া জাগিয়েছে। যশোরের মণিরামপুরের খামারি আসমত আলী গাইনের লালন-পালন করা ‘বাংলার সম্রাট’ নামের ষাঁড়টি এবছর কোরবানীতে গাবতলীর হাটে বিক্রির জন্য উঠতে যাচ্ছে। তবে এবছর হাসমত নয় গরুটি বিক্রির জন্য গত এক বছর ধরে লালনপালন করা হয়েছে আলমগীর র‌্যাঞ্জের খামারে।

জানা যায়, ২০২০ সালের কোরবানীর আগে হাসমত আলী থেকে ‘বাংলার বস’ ও ‘বাংলার সম্রাট’ নামের ষাঁড় দুটি কিনে নেন আলমগীর র‌্যাঞ্জের চেয়ারম্যান আলমগীর হোসেন। বাংলার বসকে কোরবানী দিলেও ‘বাংলার সম্রাট’কে রেখে দেন আলমগীর। পরবর্তীতে এ ষাড়টিকে কেন্দ্র করেই তিনি গত এক বছরে গড়ে তুলেছেন বেশ কয়েকটি খামার।

‘বাংলার সম্রাট’কে আলমগীর হোসেন শখের বসে নিয়মিত দেখাশোনা করতেন এবং এটা দেখে বড় গরুর খামার গড়ে তোলেন। তিনি মাঝে মাঝে গরুগুলোকে নিজ হাতেও খাওয়ান উল্লেখ করে আলমগীর র‌্যাঞ্জের খামারিরা।

প্রতি বছরই কোরবানীর পশুর হাটে চমক হিসেবে থাকে বিশেষ কিছু গরু। ওজন, সাইজ ও দামের কারণে আলোচনায় থাকে পশুর হাটে আসা এসব পশু। এবারও আলোচনায় উঠতে যাচ্ছে আলমগীর র‌্যাঞ্জের ‘বাংলার সম্রাট’। ফ্রিজিয়ান জাতের এ ষাঁড়টি আলমগীর র‌্যাঞ্জের রংপুরের নিজস্ব খামারে লালনপালন করা হয়েছে। কোরবানী ঈদকে সামনে রেখে গত সপ্তাহে মোহাম্মদপুরের বছিলায় তাদের শো-রুমে ষাঁড়টিকে বিক্রির জন্য আনা হয়েছে।

গত বছর এ ষাঁড়টিকে গাবতলির হাট থেকে ৮ লাখ টাকায় কিনে একবছর লালনপালন করা হয়েছে। ছিমছাম গড়নের এ ষাঁড়টির ওজন ১ হাজার কেজিরও বেশি।

ষাঁড়টির দাম এবছর ১২ লাখ টাকা চাওয়া হয়েছে উল্লেখ করে খামারের এক কর্মকর্তা জানান, “বিভিন্ন খামারে একটু বড় গরু হলেই দাম কয়েক লাখ পর্যন্ত বাড়িয়ে ফেলে কিন্তু আমরা এর ওজন, গঠন অনুযায়ীই দাম নির্ধারণ করেছি।” তবে করোনার এ পরিস্থিতিতে ষাঁড়গুলো বিক্রি হবে কিনা সেটা নিয়েও কিছুটা চিন্তিত তিনি। এছাড়া এবছর চাহিদা অনুযায়ী ষাঁড় কম থাকায় বিক্রি হবে বলে আত্মবিশ্বাসী তিনি।

তিনি জানান, “ছোট ষাঁড় বিক্রিতে সাধারনত লাভ কম হয়। বড় ষাঁড়র প্রতি মানুষের আকর্ষণও বেশি আবার চাহিদাও খারাপ না। বড় ষাঁড় বিক্রি না হলে ক্ষতিটাও বেশি হয়।”

এগ্রিভিউ/এসএমএ

শেয়ার করুন

ads

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

ads

ফেসবুকে আমাদের দেখুন

ads

মুক্তমঞ্চ

scrolltop