১২:৪৮ অপরাহ্ন

শনিবার, ২৭ এপ্রিল , ২০২৪
ads
ads
শিরোনাম
  • হোম
  • জাপানে বাংলাদেশী তরুণ বিজ্ঞানীর অনন্য কীর্তি
ads
প্রকাশ : সেপ্টেম্বর ২৪, ২০২১ ৫:৩৭ অপরাহ্ন
জাপানে বাংলাদেশী তরুণ বিজ্ঞানীর অনন্য কীর্তি
প্রিয়মুখ

শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের এনিম্যাল সাইন্স এন্ড ভেটেরিনারি মেডিসিন অনুষদভূক্ত সার্জারি এন্ড থেরিওজেনােলজি বিভাগের সহকারী অধ্যাপক ড. মাে. রাশেদুল ইসলাম স্তন্যপায়ী প্রাণির ডিম্বাশয় নিয়ে জাপানের হােক্কাইডাে বিশ্ববিদ্যালয়ের ভেটেরিনারি মেডিসিন অনুষদে গবেষণা শুরু করেন। কঠাের পরিশ্রমের মাধ্যমে স্বল্প সময়ে তিনি তার গবেষণায় অর্জিত ফলাফল দিয়ে প্রথম প্রকাশনাটি একটি খ্যাতনামা আন্তর্জাতিক গবেষণা জার্নালে (Q1 Rank) প্রকাশ করেন।গবেষণালব্ধ ফলাফল জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে উপস্থাপন করে তিনি তিন (০৩) বার অন্যতম সেরা বিজ্ঞানীর পুরষ্কার ও খেতাব অর্জন করেন।এরই মধ্যে গবেষণার ফলাফল আরাে দুইটি উচ্চ ইমপ্যাক্টের আন্তর্জাতিক গবেষণা জার্নালে প্রকাশিত হয়, যার ফলশ্রুতিতে ”জাপানীজ সােসাইটি অব ভেটেরিনারি সাইন্স” কর্তৃক অন্যতম তরুণ বিজ্ঞানীর (Young Excellence Research Award) স্বীকৃতি অর্জন করেন।

No description available.

তিনি ২০১৮ সালের এপ্রিলে জাপান সরকার কর্তৃক প্রদত্ত বিশ্বে উচ্চশিক্ষার অন্যতম গবেষণা ফেলােশীপ ”মনবুকাগাকশাে (MEXT: The Ministry of Education, Culture, Sports, Science and Technology)” নিয়ে চার (০৪) বছরের জন্য জাপানের খ্যাতনামা হােক্কাইডাে বিশ্ববিদ্যালয়ে গমন করেছিলেন। গবেষণালব্ধ ফলাফলের প্রকাশনা, আন্তর্জাতিক পুরষ্কার ও স্বীকৃতির জন্য হােক্কাইডাে বিশ্ববিদ্যালয় নির্ধারিত সময়ের (২৫/৩/২০২২) ছয় (০৬) মাস পূর্বেই (২৪/৯/২০২১) তাঁকে পি. এইচ. ডি. ডিগ্রী প্রদান করেন, যা বিশ্ববিদ্যালয় তথা উচশিক্ষার ইতিহাসে এক অনন্য সম্মানের অর্জন।

ইতােপূর্বে তিনি হাজী সাহেব আলী কেজি স্কুল, মল্লিকবাড়ী; ভালুকা পাইলট উচ বিদ্যালয়; ভালুকা সরকারী ডিগ্রী কলেজ ও বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠানসমুহ থেকে কৃতিত্ত্বের সাথে পড়াশােনা সম্পন্ন করেন। তন্মধ্যে শিক্ষাজীবনের প্রাথমিক স্কুল পর্যায়ে জেনারেল ও মাধ্যমিক স্কুল পর্যায়ে ট্যালেন্টপুল বৃত্তি লাভ করেন তিনি।

ড. মাে. রাশেদুল ইসলাম মনে করেন তার সকল অর্জন পরম করুনাময় আল্লাহ’র অশেষ রহমত, পিতা-মাতার দীর্ঘ সময়ের কঠাের পরিশ্রম ও দােয়ার অর্জন। অর্জিত জ্ঞান যেন দেশের কল্যাণে আসে, সেজন্য তিনি সকলের নিকট দােয়াপ্রার্থী ।

শেয়ার করুন

ads

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

ads

ফেসবুকে আমাদের দেখুন

ads

মুক্তমঞ্চ

scrolltop