১:৫৫ অপরাহ্ন

শনিবার, ২৭ এপ্রিল , ২০২৪
ads
ads
শিরোনাম
  • হোম
  • চাঁদপুরে পদ্মা ও মেঘনা নদীতে ডিম ও রেণু রক্ষায় বিশেষ অভিযান
ads
প্রকাশ : ফেব্রুয়ারী ৫, ২০২২ ৩:৩৩ অপরাহ্ন
চাঁদপুরে পদ্মা ও মেঘনা নদীতে ডিম ও রেণু রক্ষায় বিশেষ অভিযান
মৎস্য

চাঁদপুর পদ্মা-মেঘনায় জাকটাসহ মাছের ডিম ও রেণু পোনা রক্ষায় বিশেষ কম্বিং অপারেশন বর্তমানে চলমান রয়েছে।

মাছের ডিম, লার্ভী ও রেণু পোনা ধবংসকারী বেহুদি জাল, মশারি জাল, চরঘেরা জাল, বেড় জাল,কারেন্ট জাল,মশারি জাল ৬.৫সেমি. অপেক্ষা কম ছোট ফাঁসের ইলিশ জাল ব্যবহার মৎস্য আইনে সম্পূর্ণ নিষিদ্ধ করা হলেও কিছু অসাধু জেলেরা তা মানছে না।এমতাবস্হায় মৎস্যসম্পদ ধবংসকারী এসব অবৈধজালের ব্যবহার বন্ধে বিশেষ এই অভিযান চলছে।

ইলিশ রক্ষায় চাঁদপুর জেলা টাস্কফোর্স কমিটির সভাপতি জেলা প্রশাসককের নির্দেশনায় জেলা মৎস্য কর্মকর্তা গোলাম মেহেদী হাসানের নেতৃত্বে জেলা প্রশাসন, মৎস্য অধিদপ্তর, কোস্ট গার্ড, নৌ বাহিনী, নৌ পুলিশের সমন্বয়ে সম্মিলিত বিশেষ কম্বিং অপারেশন এখনও চলছে।

এখন পর্য়ন্ত ৩টি ধাপে এ অভিযান পরিচালিত হয়েছে। এতে ১শ’ ২৭ অভিযান ও ৩৫ টি মোবাইল পরিচালনা করা হয়। ৪র্থ ধাপেও জেলার মতলব উত্তর, চাঁদপুর সদর ও হাইমচর উপজেলায় নদীতে এ বিশেষ কম্বিং অপারেশন পরিচালিত হবে।

চাঁদপুর জেলা টাক্সফোর্স সূত্র জানায়, নভেম্বর – মার্চ পর্যন্ত উপকূলীয় এলাকায় বিশেষভাবে চাঁদপুর পদ্মা-মেঘনা নদীতে জাকটাসহ বিভিন্ন মাছের ডিম, লার্ভী ও রেণু পোনা ধবংসকারী বেহুদি জাল, মশারি জাল, চরঘেরা জাল, বেড় জাল,কারেন্ট জাল,মশারি জাল ৬. ৫সেমি. অপেক্ষা ছোট ফাঁসের ইলিশ জাল ব্যবহার মৎস্য আইনে সম্পূর্ণ নিষিদ্ধ করা হয়েছে।

সম্মিলিত এ বিশেষ  কম্বিং অপারেশন উপলক্ষে স্থলপথ, নৌপথে মাইকযোগে এবং বিভিন্ন পত্র-পত্রিকা ও সংবাদ-মাধ্যমে প্রচার-প্রচারণা ও জনসচেতনতা মূলক কার্যক্রম অব্যাহত রয়েছে।

শেয়ার করুন

ads

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

ads

ফেসবুকে আমাদের দেখুন

ads

মুক্তমঞ্চ

scrolltop