৪:৪৫ অপরাহ্ন

শনিবার, ২৭ এপ্রিল , ২০২৪
ads
ads
শিরোনাম
  • হোম
  • নতুন খামারিদের যে বিষয়গুলো জানা থাকা দরকার
ads
প্রকাশ : ডিসেম্বর ১৫, ২০২২ ৮:০৫ অপরাহ্ন
নতুন খামারিদের যে বিষয়গুলো জানা থাকা দরকার
প্রাণিসম্পদ

গরুর খামার লাভজনক হওয়াতে বর্তমানে অনেকে খামারে দিকে ঝুঁকছেন। তবে,ত এই খামার করতে হলে ‍জানা থাকা দরকার অনেকগুলো বিষয়। কারণ নতুন খামারিরা খামার শুরু করতে গিয়ে বেশ কিছু সমস্যার মাঝে পড়েন। যা থেকে উত্তোরণ না হলে খামারে লাভের মুখ দেখা কষ্টকর হয়ে পড়বে তাদের জন্য।

নতুন খামারিদের যে বিষয়গুলো জেনে রাখা জরুরী:
খামার করার আগে ভাবুন সেই কাজটি আপনার জন্য কতটুকু সহনশীল, খামারের প্রতি কতখানি আপনার রুচিবোধ আছে সেই প্রশ্নের উওর খুঁজে বের করুন। উওর “না” আসলে খামার করার দরকার নেই।

খামার করার শুরুতেই নিজে খামারে পরিশ্রম করার চেষ্টা করুন, ৪/৫ টা গরুর জন্য রাখাল রাখার চিন্তা পরিহার করুন। আর রাখাল রেখে খামার করবেন তবে আপনার আয়ের চেয়ে ব্যয় যেনো না হয় সে দিকে নজর দিয়েন। নয়লে ব্যয় বেড়ে যাবে হতাশায় পড়ে যাবেন।

খামার করার আগে নূন্যতম ৩ মাস/ ৬ মাসের ট্রেনিং করুন ও কোন খামারে কিছু দিন সময় দেন অনেক অজানা বিষয় জানা হয়ে যাবে। শুরুতে বেশী দুধের গাভী না নেওয়াই ভালো ১৫–১৬ লিটার দুধের গাভী হলেই ভালো ৩/৬ মাস পালন করলে গাভীর অনেক আনুষাঙ্গিক বিষয় বুঝতে পারবেন তারপর বেশী দুধের গাভী নিয়েন

সততা ও নিষ্ঠার সাথে খামার পরিচালনা করছে এমন কয়েকজন ভালো মনের খামারীর সাথে কথা বলুন তাদের কথা শোনার পর আপনার পরিকল্পনার সাথে মিলান। তখন ঠান্ডা মাথায় আরো একবার ভাবুন তাদের কষ্ট কি আপনি করতে পারবেন কি না।

শেয়ার করুন

ads

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

ads

ফেসবুকে আমাদের দেখুন

ads

মুক্তমঞ্চ

scrolltop