৩:১০ অপরাহ্ন

শনিবার, ২৭ এপ্রিল , ২০২৪
ads
ads
শিরোনাম
  • হোম
  • বরিশালে ভাসমান কৃষির ওপর কৃষক প্রশিক্ষণ অনুষ্ঠিত
ads
প্রকাশ : জুন ২৭, ২০২১ ৭:৩১ অপরাহ্ন
বরিশালে ভাসমান কৃষির ওপর কৃষক প্রশিক্ষণ অনুষ্ঠিত
কৃষি বিভাগ

নাহিদ বিন রফিক (বরিশাল): বরিশালে ভাসমান কৃষির আধুনিক প্রযুক্তির ওপর দিনব্যাপী কৃষক প্রশিক্ষণ অনুুষ্ঠিত হয়েছে।

আজ রবিবার(২৭ জুন) বরিশালের আরএআরএস’র ক্যাম্পাসে প্রশিক্ষণটি অনুষ্ঠিত হয়।

এ উপলক্ষে এক আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন আঞ্চলিক কৃষি গবেষণা কেন্দ্রের (আরএআরএস) মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা মো. রফি উদ্দিন।

ভাসমান বেডে সবজি ও মসলা চাষ গবেষণা, সম্প্রসারণ ও জনপ্রিয়করণ প্রকল্প আয়োজিত এ অনুষ্ঠানে সভাপতিত্ব করেন আয়োজক প্রতিষ্ঠানের প্রকল্প পরিচালক ড. মো. মোস্তাফিজুর রহমান তালুকদার। বিশেষ অতিথি ছিলেন প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মো. গোলাম কিবরিয়া এবং পিএসও ড. মো. আলিমুর রহমান।

বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মো. মাহবুবুর রহমানের সঞ্চালনায় অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন আরএআরএস’র ঊধর্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মো. রফিকুল ইসলাম, বৈজ্ঞানিক কর্মকর্তা মো. রাশেদুল ইসলাম, এসও স্মৃতি হাসনা প্রমুখ।
প্রধান অতিথি চাষিদের উদ্দেশ্যে বলেন, জলাবদ্ধ স্থানে ভাসমান কৃষি একটি উপযোগী প্রযুক্তি। তাই এখানে আধুনিক চাষাবাদের কৌশল অনুসরণ করা দরকার। এর মাধ্যমে উৎপাদন বাড়বে আশানুরূপ। পাশাপাশি দেশের নিরাপদ খাবারের যোগান বৃদ্ধি পাবে।

প্রকল্প পরিচালক বলেন, ভাসমান কৃষিতে পুরোনো পদ্ধতির স্থলে বিজ্ঞনীদের উদ্ভাবিত প্রযুক্তিগুলো ব্যবহার করলে অর্থনৈতিকভাবে লাভবান হবে। পুষ্টির চাহিদা পূরণেও হবে সহায়ক। প্রশিক্ষণে বরিশালের বানারীপাড়া এবং পিরোজপুরের নাজিরপুর ও নেছারাবাদের ৩০ জন কৃষক অংশগ্রহণ করেন।

শেয়ার করুন

ads

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

ads

ফেসবুকে আমাদের দেখুন

ads

মুক্তমঞ্চ

scrolltop