২:১৭ অপরাহ্ন

শনিবার, ২৭ এপ্রিল , ২০২৪
ads
ads
শিরোনাম
  • হোম
  • খাদ্যের দামে দিশেহারা হয়ে খামার ছাড়ছেন চাটমোহরের পোল্ট্রি খামারীরা
ads
প্রকাশ : সেপ্টেম্বর ১২, ২০২১ ৪:২৭ অপরাহ্ন
খাদ্যের দামে দিশেহারা হয়ে খামার ছাড়ছেন চাটমোহরের পোল্ট্রি খামারীরা
পোলট্রি

ছয় মাস পূর্বে বিভিন্ন কোম্পানীর ৫০ কেজি লেয়ার খাদ্যের দাম ছিল ১ হাজার ৬শ টাকা। ছয় মাসের ব্যবধানে এখন ৫০ কেজি লেয়ার খাদ্য বিক্রি হচ্ছে ২ হাজার ১শ টাকায়। এতে করে লেয়ার খাদ্যের দাম বেড়েছে প্রায় ৩২ শতাংশ। অন্যদিকে হাঁস, মুরগি ও ডিমের দাম না বাড়ায় লোকসান গুনতে হচ্ছে খামারীদের। এমতবস্থায় দিশেহারা হয়ে খামার বন্ধ করে দিচ্ছেন খামারীরা।

চাটমোহরের খামারীরা ইতোপূর্বে নিজ জেলাল প্রয়োজন মিটিয়ে উদ্বৃত্ত মুরগি ও ডিম সরবরাহ করেছেন দেশের বিভিন্ন জেলায়। কিন্তু সাম্প্রতিক সময়ে খাদ্যের দাম দফায় দফায় অস্বাভাবিক বৃদ্ধি পাওয়ায় বিপাকে পড়ছেন সেখানকার খামারীরা।

জানা গেছে, গত দুই দশকে চাটমোহর পৌরসদরসহ চাটমোহরের বিভিন্ন গ্রামে প্রায় আড়াই হাজার হাঁস, মুরগির খামার গড়ে উঠে। এসব খামারে উৎপাদিত হাঁস, মুরগি ও ডিম ঢাকা, চট্রগ্রাম, চাপাইনবাবগঞ্জ, রংপুর, যশোর, কুষ্টিয়া, ঝিনাইদহ, মাগুড়া, টাঙ্গাইল, সাতক্ষীরাসহ দেশের অন্তত ষোলটি জেলায় পাঠানো হতো।

এখন থেকে কয়েক মাস পূর্বেও চাটমোহরে প্রতিদিন দশ লাখ ডিম উৎপাদন হতো। চাটমোহরে উৎপাদিত ডিম দেশের সার্বিক ডিমের চাহিদার অনেকটাই পূরণ করতো। কিন্তু খাদ্যের দাম বাড়ায় অনেকে ব্যবসা বন্ধ করে দেওয়ায় হাঁস, মুরগি ও ডিম উৎপাদন ক্রমশই হ্রাস পাচ্ছে। আফতাব, নারিশ, সগুনা, প্যরাডাইস, প্যারাগন, আগাতা, এসিআই, সিপি, ফ্রেশ, কোয়ালিটি, ইনডেক্স, নিউহোপসহ প্রায় সকল কোম্পানীই মুরগির খাদ্যের দাম বাড়িয়েছে।

বিলচলন ইউনিয়নের দোলং গ্রামের একজন খামারী জানান, ৭ টি লেয়ার মুরগির খামার গড়ে তুলেছিলেন তিনি। এসব খামারে ১৩ হাজার মুরগী পালন করতেন। মুরগির খাদ্যের দাম বাড়ায় বড় তিনটি খামার বন্ধ করে দিয়েছেন তিনি। এখন ছোট ৪ টি খামারে সাড়ে ৫ হাজার মুরগি পালন করছেন। ছয় মাস পূর্বে ইনডেক্স কোম্পানীর ৫০ কেজি খাদ্যের দাম ছিল ১ হাজার ৬শ টাকা। এখন সে খাদ্য বিক্রি হচ্ছে ২ হাজার ১শ টাকায়। যে তুলনায় খাদ্যের দাম বেড়েছে সে তুলনায় মুরগি ও ডিমের দাম না বাড়ায় ব্যবসার পরিধি কমিয়ে দিতে বাধ্য হয়েছেন বলে জানান তিনি। মূলগ্রাম ইউনিয়নের কুবিরদিয়ার গ্রামের জাকির হোসেন ৬ হাজার মুরগি পালন করতেন। এখন তিনি মুরগি পালন করেন না।

এর কারণ হিসেবে জানান, ছয় মাস পূর্বে ৫০ কেজি খাদ্যের দাম ছিল ১ হাজার ৬শ টাকা। এখন সে খাদ্য বিক্রি হচ্ছে ২ হাজার ১শ টাকায়। লোকসান হওয়ায় ব্যবসা বন্ধ করে দিয়েছেন তিনি। দোলং মহল্লার মুরগি ব্যবসায়ী খোরশেদ আলম জানান, বর্তমান প্রতি কেজি লেয়ার মুরগি ১৭৫ টাকায়, প্রতি কেজি ব্রয়লার মুরগি ১শ ১০ টাকায় বিক্রি হচ্ছে। ডিম ব্যবসায়ীরা জানান, বর্তমান পাইকারী বাজারে ১০০ টি ডিম ৭৫০ টাকা থেকে ৭৭০ টাকায় বিক্রি হচ্ছে।

চাটমোহরে কর্মরত ভেটেরিনারি সার্জন ডাঃ মোঃ রোকনুজ্জামান জানান, চাটমোহর পোল্ট্রি খাতে দেশের অন্যান্য অনেক এলাকা থেকে এগিয়ে রয়েছে। চাটমোহরে উৎপাদিত উদ্বৃত্ত ডিম বাহিরে পাঠাচ্ছেন আড়তদাররা। তবে গত কয়েক মাসে মুরগির খাদ্যের দাম বাড়ায় এ ব্যবসায় ভাটা পরেছে। খামারীরা জৈব নিরাপত্তার উপর গুরত্ব দিলে রোগ বালাই কম হবে। এতে কিছুটা হলেও ক্ষতি পোষাতে পারবে তারা বলে জানান এই কর্মরত ভেটেরিনারি সার্জন।

শেয়ার করুন

ads

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

ads

ফেসবুকে আমাদের দেখুন

ads

মুক্তমঞ্চ

scrolltop