১২:৫০ অপরাহ্ন

শনিবার, ২৭ এপ্রিল , ২০২৪
ads
ads
শিরোনাম
  • হোম
  • রান্নার ঘরে মিলল বিষধর সাপ, উদ্ধার হলো ২০টি ডিম
ads
প্রকাশ : অক্টোবর ২৩, ২০২১ ৮:৩৩ অপরাহ্ন
রান্নার ঘরে মিলল বিষধর সাপ, উদ্ধার হলো ২০টি ডিম
প্রাণ ও প্রকৃতি

সিলেটের শাহপরান থানার এক বসতবাড়ি থেকে ২০ টি গোখরা সাপ ডিম উদ্ধার করা হয়েছে।গত ২১ অক্টোবর, বৃহস্পতিবার গোখরা সাপের ডিম গুলো উদ্ধার করে সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের  ভেটেরিনারি অনুষদের  শিক্ষক অধ্যাপক ড. সুলতান আহমেদ।পরে সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের প্রাণি অধিকার এবং জীববৈচিত্র সংরক্ষণ বিষয়ক সংগঠন ‘প্রাধিকার’ এর কাছে ডিম গুলো হস্তান্তর করা হয়।

ড. সুলতান বলেন, শাহপরানের  এক বসতবাড়ির রান্না ঘরে গোখরা সাপটি দেখতে পায় স্থানীয়রা । ঘরে সাপ ও বাচ্চা রয়েছে এমন খবর শুনে অনেকেই সেখানে ভিড় করে মা গোখরাকে মেরে ফেলে । পরে মাটি খুঁড়ে  ডিমগুলো উদ্ধার করে। উদ্ধার হওয়া মা সাপটি  সাত ফুট লম্বা।

তিনি আরও বলেন, এটি মনোক্লেড কোবরা ,যা বাংলায় ‘গোখরা সাপ’ হিসেবে পরিচিত । এটি ভারতীয় উপমহাদেশের অন্যতম বিষাক্ত সাপ। বেশিরভাগ ক্ষেত্রে এ সাপটি ফসলের খেত, জলাভূমি, বন ও মানুষের বসতিতে বাস করে। নিশাচর এই সাপটি মাছ, ইদুর, ব্যাঙ, টিকটিকি, ছোট সাপ ইত্যাদি খেয়ে থাকে। সাপটি সারাদেশেই কমবেশি দেখা যায়।

প্রাধিকারের সদস্যরা বলেন, ২০ টি গোখরা সাপের ডিম ইনকিউবেটরে হেচিং এর ব্যবস্থা করা হয়েছে। আমরা আশাবাদী ডিম  গুলো ফুটে বাচ্চা বের হবে।  সার্বক্ষনিক দেখা শোনা করছে আমাদের সদস্যরা।

শেয়ার করুন

ads

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

ads

ফেসবুকে আমাদের দেখুন

ads

মুক্তমঞ্চ

scrolltop