২:৫২ অপরাহ্ন

শনিবার, ২৭ এপ্রিল , ২০২৪
ads
ads
শিরোনাম
  • হোম
  • ভুট্টা চাষে আগ্রহ বাড়ছে কৃষকদের
ads
প্রকাশ : মার্চ ২৯, ২০২১ ১১:২১ পূর্বাহ্ন
ভুট্টা চাষে আগ্রহ বাড়ছে কৃষকদের
কৃষি বিভাগ

অন্যান্য ফসলের তুলনায় ভুট্টার চাষে খরচ হয় খুব কম তবে, লাভ হয় বেশি। আর সেকারণে এই ভুট্টো চাষে আগ্রহ দিন দিন বাড়ছে চাষিদের। সব জায়গার মত এই চাষে অধিক হারে আগ্রহ বাড়ছে জামালপুরের দেওয়ানগঞ্জের চাষিদের। আর আবহাওয়া ও জমি চাষের উপযোগী হওয়ায় ফলনও বেশ ভালো পাচ্ছেন তারা।

জানা যায়, বিগত মৌসুমগুলোর তুলনায় ভুট্টা চাষের জন্যে আবহাওয়া অনুকূলে থাকায় চলতি বছর ভুট্টার ব্যাপক ফলন দেখা যাচ্ছে। অন্যান্য বছরের তুলনায় এ বছর রোগবালাই কম দেখা যায়। ফলে অনেকটা ঝামেলাহীন এবং স্বাচ্ছন্দ্যেই ভুট্টা চাষ করছেন এ অঞ্চলের কৃষকরা।

একজন ভুট্টাচাষি জানান, গতবার ৯ বিঘা জমিতে ভুট্টা চাষ করে ব্যয় হয়েছিল ৮১ হাজার টাকা। প্রত্যেক বিঘায় গড়ে ৩৩ মণ ফলন হওয়ায় ভুট্টার বিক্রয় করে পেয়েছিলেন ২ লাখ ৩ হাজার ৯০০ টাকা। আবহাওয়া অনুকূলে থাকায় এবং রোগবালাই কম হওয়ায় এ মৌসুমে বিঘাপ্রতি খরচ হয়েছে অন্যান্য মৌসুমের তুলনায় কম এবং উৎপাদনও বেশি পাবেন বলে আশা করছেন তিনি।

উপজেলার কৃষি কর্মকর্তা কৃষিবিদ দিলরুবা ইয়াছমিন জানান, এবারের মৌসুমে ভুট্টার ফলন বেশ ভালো হয়েছে। ফল আর্মিওয়ার্ম পোকাসহ অন্যান্য পোকার আক্রমণও খুবই স্বল্প। পোকার আক্রমণ হবার সঙ্গে সঙ্গেই এ অঞ্চলের কৃষকরা কীটনাশক ব্যবহার করে পোকার আক্রমণ প্রতিহত করছেন। ভালো ফলন পাওয়ার জন্য আমরা কৃষকদের সকল ধরণের সহযোগিতা ও পরামর্শ প্রদান করছি বলেও তিনি জানান।

শেয়ার করুন

ads

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

ads

ফেসবুকে আমাদের দেখুন

ads

মুক্তমঞ্চ

scrolltop