১:০৪ অপরাহ্ন

শনিবার, ২৭ এপ্রিল , ২০২৪
ads
ads
শিরোনাম
  • হোম
  • কক্সবাজারে গুলি করে বন্য হাতি হত্যা
ads
প্রকাশ : নভেম্বর ১১, ২০২১ ১১:২৭ পূর্বাহ্ন
কক্সবাজারে গুলি করে বন্য হাতি হত্যা
প্রাণ ও প্রকৃতি

চকরিয়ায় একটি বন্য হাতিকে গুলি করে হত্যা করা হয়েছে। তার বয়স ১২ থেকে ১৫ বছর হতে পারে বলে ধারণা সংশ্নিষ্টদের। কক্সবাজার উত্তর বন বিভাগের চকরিয়ার খুটাখালী ইউনিয়নের পূর্ণগ্রাম বনবিটের অধীন সংরক্ষিত বনাঞ্চলে এ ঘটনা ঘটে।

খবর পেয়ে বন বিভাগের কর্মকর্তা এবং প্রাণিসম্পদ কর্মকর্তারা হাতিটির সুরতহাল ও ময়নাতদন্ত প্রতিবেদন সম্পন্ন করেন। এ সময় নিশ্চিত হওয়া যায়, হাতিটিকে খুব কাছ থেকে মাথায় গুলি করে হত্যা করা হয়েছে।

বন বিভাগ জানায়, মঙ্গলবার ভোর ৪টার দিকে পূর্ণগ্রাম বনবিটের অধীন হাইথারা ঘোনা নামক স্থানে হাতিটিকে গুলি করা হয়। এ ঘটনায় জড়িত থাকায় একজনকে গ্রেপ্তার এবং আরও একজনকে আসামি করে আদালতে মামলা করা হয়েছে।

পূর্ণগ্রাম বনবিট কর্মকর্তা আবুল কালাম জানিয়েছেন, কক্সবাজারের চকরিয়া এবং বান্দরবানের লামা ও নাইক্ষ্যংছড়ি সীমান্তবর্তী এলাকা হাইথারা ঘোনার সংরক্ষিত বনাঞ্চলের ওই এলাকায় ২০২০-২১ অর্থবছরে দ্রুত বর্ধনশীল মিশ্র ফলের বাগান করা হয়েছে। এর উদ্দেশ্য হলো ওই বাগানে হাতি, শূকরসহ বন্য প্রাণীর খাবারের সংস্থান করা।

তিনি আরও জানান, মঙ্গলবার ভোরে লামা উপজেলার ফাঁসিয়াখালী ইউনিয়নের টেরিঢেবা ক্ষুদ্র নৃগোষ্ঠীপাড়ার দু অং মার্মার ছেলে মংহ্লা মার্মা (৪২) ও নাইক্ষ্যংছড়ি উপজেলার বাইশারী ইউনিয়নের কাইন্দার বিলের টুম্পাপাড়ার মে মং মার্মার ছেলে অং থোয়াই চিং মার্মা (৪৫) বন্যশূকর শিকারে অস্ত্র হাতে বের হয়। এ সময় তারা সংরক্ষিত বনের ভেতর মিশ্র ফলের বাগান এলাকায় গেলে সামনে পড়ে যায় একটি মাদি হাতি। তখন শিকারিরা প্রাণে বাঁচতে হাতিটির মাথা লক্ষ্য করে একটি গুলি ছুড়লে মাটিতে লুটিয়ে পড়ে। তাৎক্ষণিকভাবে মংহ্লা মার্মাকে আটক করা হয় এবং অন্যজন পালিয়ে যায়।

এ ব্যাপারে ঈদগাঁও রেঞ্জ কর্মকর্তা আনোয়ার হোসেন খাঁন বলেন, বন্য হাতিকে গুলি করে হত্যার ঘটনায় দু’জনের বিরুদ্ধে মামলা করা হয়েছে। তার মধ্যে একজনকে গ্রেপ্তার দেখিয়ে আদালতে সোপর্দ করা হয়। অন্য আসামিকেও গ্রেপ্তার এবং হাতি হত্যায় ব্যবহূত আগ্নেয়াস্ত্রটি উদ্ধারের চেষ্টা চলছে।

হাতি হত্যার খবর পেয়ে বুধবার ঘটনাস্থল পরিদর্শন করেছেন কক্সবাজার উত্তর বন বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা (ডিএফও) আনোয়ার হোসেন সরকার। পরে হাতিটি মাটিতে পুঁতে ফেলা হয়। এর আগে মঙ্গলবার দুপুর থেকে সন্ধ্যা পর্যন্ত হাতিটির সুরতহাল ও ময়নাতদন্ত কার্যক্রম সম্পন্ন করা হয়।

শেয়ার করুন

ads

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

ads

ফেসবুকে আমাদের দেখুন

ads

মুক্তমঞ্চ

scrolltop