৪:৩৩ অপরাহ্ন

শনিবার, ২৭ এপ্রিল , ২০২৪
ads
ads
শিরোনাম
  • হোম
  • অল্প পুঁজিতে অধিক লাভে নালিম চাষে ঝুঁকছেন চাষিরা
ads
প্রকাশ : মে ৪, ২০২১ ১১:৫৮ অপরাহ্ন
অল্প পুঁজিতে অধিক লাভে নালিম চাষে ঝুঁকছেন চাষিরা
কৃষি বিভাগ

মাগুরায় নালিম চাষে আগ্রহ বাড়ছে চাষিদের। অল্প পুঁজি বিনিয়োগ করে অধিক মুনাফা পাওয়ায় মাগুরা চাষিরা এখন নালিম চাষের দিকে ঝুঁকছেন। কৃষি অফিসের তথ্যমতে মাত্র ৩০ দিনে একটি নালিম গাছ থেকে আয় হচ্ছে প্রায় এক হাজার টাকা। এতে কৃষকরাও খুব খুশি।

জেলা কৃষি বিভাগের সূত্রমতে, চলতি মৌসুমে মাগুরা সদরের ইছাখাদা, মুছাপুর, সত্যপুর, হাজরাপুর, হাজিপুর, নালিয়ালডাঙ্গি, শিবরামপুর ও নড়িহাটি গ্রামসহ মোট ১৬০ হেক্টর জমিতে নালিম চাষ হয়েছে। প্রতিটি ফল ৩ থেকে সাড়ে ৪ কেজি পর্যন্ত হয়ে থাকে। প্রায় ৩ মাসের জীবনকাল থাকায় খুব অল্প সময়ে কৃষকরা এটি বিক্রির মাধ্যমে নগদ অর্থ ঘরে তুলতে পারে। বর্তমানে বাজারে প্রতি পিস নালিম ১৫-২০ টাকায় বিক্রি হচ্ছে বলেও কৃষি বিভাগ জানিয়েছন।

মাগুরা সদরের ইছাখাদা গ্রামের রজব আলী মোল্যা জানান, রমজানে নালিমের বেশ চাহিদা রয়েছে। প্রতি ট্রাক নালিম ৬০ হাজার থেকে ৮০ হাজার টাকায় বিক্রি হচ্ছে, যেখানে গত বছর এক লাখ টাকার ওপরে বিক্রি করেছি। এ বছ্র ফলন ভালো না হলেও ভালই লাভ থাকবে বলে তিনি জানান।

মুছাপুর এলাকার একজন কৃষক, এ বছর ঘেরের আইলে এবং বসতবাড়ির আঙিনায় প্রায় ৫০টি বীজ বুনি। এবারে খরায় প্রত্যাশামতো ফলন হয়নি। এরই মধ্যে ৫০টির বেশি ফল বিক্রি করেছি। নালিম চাষাবাদে পরিচর্যা তেমন লাগে না। আমি নালিমের মাদায় জৈব সার ব্যবহার করেছি ।

কৃষি বিভাগ বলছে, নালিম একটি উচ্চমূল্যের ফসল। মাগুরার আবহাওয়া নালিম চাষের জন্য অনুকুল। ঘেরের আইলে সবজির পাশাপাশি এটা চাষ করলে কৃষক অত্যন্ত লাভবান হবেন। এটি সম্প্রসারণে আমরা কাজ করবো এবং আগামীতে এর আবাদ এলাকা আরও বৃদ্ধি পাবে বলেও জানাচ্ছেন কৃষি বিভাগ।

শেয়ার করুন

ads

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

ads

ফেসবুকে আমাদের দেখুন

ads

মুক্তমঞ্চ

scrolltop