২:৫৭ অপরাহ্ন

শনিবার, ২৭ এপ্রিল , ২০২৪
ads
ads
শিরোনাম
  • হোম
  • কুল চাষে আগ্রহ বাড়ছে সাতক্ষীরার যুবকদের!
ads
প্রকাশ : ডিসেম্বর ২৪, ২০২২ ৯:০৭ পূর্বাহ্ন
কুল চাষে আগ্রহ বাড়ছে সাতক্ষীরার যুবকদের!
এগ্রিবিজনেস

সাতক্ষীরায় বাণিজ্যিকভাবে জনপ্রিয়তা পাচ্ছে কুল চাষ। বাণিজ্যিকভাবে কুলের চাষ করে অর্থনৈতিকভাবে লাভবান হওয়া যায় বলে যুবকরা কুল চাষে ঝুঁকছেন। এখানকার জমি ও আবহাওয়া কুল চাষের জন্য খুবই উপযোগী। ফলে কম খরচ ও কম পরিশ্রমে কুলের চাষ করে সহজেই লাভবান হওয়া যায়। দিন দিন এই এলাকায় কুল চাষ বৃদ্ধি পাচ্ছে।

জানা যায়, এ অঞ্চলের কৃষকদের মাঝে কুলের চাষ দিন দিন বেড়েই চলেছে। মাটি ও আবহাওয়া উপযোগী হওয়ায় জেলায় কুলের চাষ ব্যাপক সাড়া ফেলেছে। স্থানীয় অর্থনীতিকে সমৃদ্ধ করতে কুল বেশ গুরুত্বপূর্ণ একটি ভূমিকা পালন করছে। এখানকার উৎপাদিত কুল স্থানীয় চাহিদা মিটিয়ে দেশের বিভিন্ন জেলায় পাঠানো হয়।

কুল চাষি হাবিবুর রহমান জানান, আগের বছরের তুলনায় এ বছর কুলের চাষও বৃদ্ধি পেয়েছে। এখন কুলের ফলন বৃদ্ধি পাওয়ায় পাশাপাশি ফলন বেশ ভালো পাওয়া যাচ্ছে। এবার বছর পাইকারি হারে ৭০-৮০ টাকা দরে প্রতি কেজি বিক্রি হচ্ছে। বাজারে দাম ভালো পেলে কৃষকরা লাভবান হবেন ও কুল চাষে আরও আগ্রহী হবেন।

আরেক কুল চাষি পাঞ্জাব আলী জানান, বিগত কয়েক বছর ধরেই কুল চাষ করে আসছেন তিনি। চলতি মৌসুমেও ৩ বিঘা পরিমাণ জমিতে নারকেল ও আপেল কুল চাষ করেছেন। জমি নিজের হওয়াতে উৎপাদন খরচ তুলনামূলক অনেক কম। কুল গাছে ভিটামিন স্প্রে, সার ও পোকা দমন ঔষধ ব্যবহারে তিন বিঘা জমিতে তার খরচ হয়েছে ৫৫ হাজার টাকা। ইতোমধ্যে কুল বিক্রি শুরু করেছেন। তিনি আশা করছেন এবার বেশ লাভবান হবেন।

সাতক্ষীরা জেলার কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক অরবিন্দ বিশ্বাস বলেন, আগের বছরগুলোর তুলনায় এবার কুল চাষিরা ভালো ফলন পেয়েছেন। কুল চাষিদের সব ধরণের সহযোগিতা করছেন বলে জানান এই কৃষি কর্মকর্তা।

শেয়ার করুন

ads

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

ads

ফেসবুকে আমাদের দেখুন

ads

মুক্তমঞ্চ

scrolltop