১:১৫ অপরাহ্ন

শনিবার, ২৭ এপ্রিল , ২০২৪
ads
ads
শিরোনাম
  • হোম
  • রাজবাড়ী সদরে এন্টিমাইক্রোবিয়াল রেজিস্ট্যান্স (এএমআর) বিষয়ক ১০ দিন ব্যাপী খামারি প্রশিক্ষণ অনুষ্ঠিত
ads
প্রকাশ : মার্চ ১৫, ২০২২ ৫:২০ অপরাহ্ন
রাজবাড়ী সদরে এন্টিমাইক্রোবিয়াল রেজিস্ট্যান্স (এএমআর) বিষয়ক ১০ দিন ব্যাপী খামারি প্রশিক্ষণ অনুষ্ঠিত
প্রাণিসম্পদ

রাজবাড়ী সদরে এন্টিমাইক্রোবিয়াল রেজিস্ট্যান্স (এএমআর) বিষয়ক ১০ দিন ব্যাপী খামারি প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়েছেমঙ্গলবার (১৫ মার্চ) সকাল ১০ টায় উপজেলা প্রাণিসম্পদ দপ্তর ও ভেটেরিনারি হাসপাতাল রাজবাড়ী সদরের প্রশিক্ষণ কক্ষে উপজেলা পরিচালন ও উন্নয়ন প্রকল্প, উপজেলা পরিষদ রাজবাড়ী সদরের অর্থায়নে ১০ (দশ) দিন ব্যাপী “গবাদিপশু ও হাঁস-মুরগির সুষম খাদ্য তৈরি এবং এন্টি মাইক্রোবিয়াল রেজিস্ট্যান্স (এএমআর) সচেতনতার মাধ্যমে টেকসই খামার ব্যবস্থাপনা বিষয়ক প্রশিক্ষণ” কর্মশালার সমাপনী অনুষ্ঠানটি অনুষ্ঠিত হয়।

সমাপনী অনুষ্ঠানে খামারি ও তরুণ উদ্যোক্তারা নিবন্ধিত চিকিৎসকের ব্যবস্থাপত্র ছাড়া এন্টিবায়োটিক ব্যবহার না করার শপথ নেন। অনুষ্ঠানে ২৫ (পঁচিশ) জন তরুণ খামারি উদ্যোক্তাকে শপথ বাক্য পাঠ করান উপজেলা নির্বাহী অফিসার মার্জিয়া সুলতানা। এসময় প্রশিক্ষণ সফলভাবে সমাপ্তকারী প্রশিক্ষণার্থীগণকে সনদপত্র এবং চূড়ান্ত মূল্যায়নে শ্রেষ্ঠত্ব অর্জনকারী ৫ (পাঁচ) জন প্রশিক্ষণার্থীর হাতে পুরষ্কার তুলে দেয়া হয়।

স্বাগত বক্তব্যে উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডাঃ খায়ের উদ্দীন আহমেদ এই প্রশিক্ষণ আয়োজনে সার্বিক দিকনির্দেশনা প্রদান করার জন্য রাজবাড়ী- ১ আসনের সংসদ সদস্য আলহাজ কাজী কেরামত আলী, উপজেলা চেয়ারম্যান এ্যাডঃ ইমদাদুল হক বিশ্বাস, উপজেলা নির্বাহী অফিসার মার্জিয়া সুলতানা সহ সংশ্লিষ্ট সকলের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন।

তিনি আরও বলেন, এন্টি মাইক্রোবিয়াল রেজিস্ট্যান্স (এএমআর) এর বিষয়ে সচেতন না হলে করোনার চেয়েও আরেকটি ভয়াবহ বিপর্যয় ঘনিয়ে আসতে পারে। এছাড়া অপ্রয়োজনীয় এন্টিবায়োটিকসহ অন্যান্য ওষুধ ব্যবহার কমিয়ে প্রাণিসম্পদ উৎপাদনে টেকসই প্রযুক্তির ব্যবহার, উন্নত প্রজাতির প্রাণী পালনের মাধ্যমে উৎপাদনশীলতা বৃদ্ধি, নতুন প্রযুক্তির সাথে তরুণ উদ্যোক্তাদের পরিচিতি ঘটানো এবং পারস্পরিক জ্ঞান ও অভিজ্ঞতা বিনিময় এবং মডেল ফার্মিং সিস্টেম সম্পর্কে সম্যক ধারনা দিতে তাত্ত্বিক প্রশিক্ষণের পাশাপাশি অডিও ভিজুয়াল, ব্যবহারিক এবং গবাদি ও দুগ্ধজাত খামার, ফরিদপুর পরিদর্শণ করা হয়েছে।

প্রশিক্ষণে জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা, রাজবাড়ী; উপ পরিচালক, গবাদি ও দুগ্ধজাত খামার, ফরিদপুর; উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা, রাজবাড়ী সদর; উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা, রাজবাড়ী সদর; প্রাণিসম্পদ সম্প্রসারণ কর্মকর্তাদ্বয় সহ বিভিন্ন বিশেষজ্ঞ বক্তা প্রশিক্ষক হিসেবে অংশ গ্রহণ করেন। প্রশিক্ষণে তত্ত্বীয় , ব্যবহারিক, রিক্যাপ সেশন, দলগত উপস্থাপনা, টিম বিল্ডিং গেমস এবং চূড়ান্ত মূল্যায়ন পরীক্ষার নম্বর বিশ্লেষণ করে প্রথম পাঁচ জনের হাতে পুরষ্কার তুলে দেয়া হয় । প্রশিক্ষণে সেরা পাঁচজন হলেন হাসনা সুলতানা, ফারহীন রুনা, সাইফুল ইসলাম সোহাগ, আজিজুল হাকিম এবং আল আমীন।

প্রশিক্ষনার্থীদের পক্ষে হাসনা সুলতানা বলেন “আমি এই জীবনে অনেক ট্রেইনিং করেছি তবে এমন ধরনের প্রশিক্ষণ কখনো পাইনি। এই প্রশিক্ষণে না আসলে এন্টি মাইক্রোবিয়াল রেজিস্ট্যান্স এর ক্ষতিকর প্রভাব সম্পর্কে জানতে পারতাম না। এখন থেকে চিকিৎসকের পরামর্শ ছাড়া এন্টিবায়োটিক খাবো না, ভেটেরিনারি চিকিৎসকের পরামর্শ ছাড়া প্রাণিকে এন্টিবায়োটিক দিব না।”

প্রশিক্ষণার্থী ফারহীন রুনা বলেন “এই ধরনের প্রশিক্ষণ আমার জীবনের প্রথম। খামার এবং এএমআর বিষয়ে আমার বেসিক ধারণা তৈরি হয়েছে। এই প্রশিক্ষণের মেয়াদ আরও বাড়ালে আরও ভাল হবে।

প্রশিক্ষনার্থীদের পক্ষে সাইফুল ইসলাম সোহাগ বলেন “বর্তমান বিশ্বে এন্টি মাইক্রোবিয়াল রেজিস্ট্যান্স আমাদের জন্য সারা পৃথিবীতে যে ভয়াবহ মহামারী নিয়ে আসছে তার কারণ আমাদের অনিয়মতান্ত্রিক এন্টিবায়োটিক ব্যবহার। এটাকে প্রতিহত করবার জন্য আমাদের এখনই সমন্বিত উদ্যোগ নেয়া জরুরী”

রাজবাড়ী সদর উপজেলা ডেভেলপমেন্ট ফ্যাসিলিটেটর মোঃ নাজিউর রহমান এই প্রশিক্ষণ এবং এএমআর এর ক্ষতিকর প্রভাব বিষয়ে একটি ভিডিও প্রেজেন্টেশন উপস্থাপন করেন।

অতিথিগণ বক্তব্যে বলেন, “আমাদের মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা এন্টি মাইক্রোবিয়াল রেজিস্ট্যান্স (এএমআর) এর ক্ষতিকর প্রভাব নিয়ে বাংলাদেশে এবং বিশ্বে সোচ্চার। এএমআর এর ক্ষতিকর প্রভাব মোকাবিলায় এখনই সচেতন না হলে অচিরেই আরেকটি বৈশ্বিক মহামারী দেখা দিতে পারে।”

উল্লেখ্য গত মঙ্গলবার (১ মার্চ) প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে এই কার্যক্রমের শুভউদ্বোধন করেন রাজবাড়ী সদর উপজেলার চেয়ারম্যান এ্যাডঃ ইমদাদুল হক বিশ্বাস, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রাজবাড়ী সদর উপজেলার ভাইস চেয়ারম্যান মোঃ রকিবুল হাসান পিয়াল এবং মহিলা ভাইস চেয়ারম্যান মোছাঃ আলেয়া বেগম। উপজেলা নির্বাহী অফিসার মার্জিয়া সুলতানার সভাপতিত্বে প্রশিক্ষণের মূল প্রবন্ধ উপস্থাপন করেন উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডাঃ খায়ের উদ্দীন আহমেদ, ভিডিও প্রেজেন্টেশন উপস্থাপন করেন প্রাণিসম্পদ সম্প্রসারণ কর্মকর্তা ডাঃ শামসুর রহমান সুমন এবং সঞ্চালনা করেন রাজবাড়ী সদর উপজেলা ডেভেলপমেন্ট ফ্যাসিলিটেটর মোঃ নাজিউর রহমান।

প্রশিক্ষনার্থীদের মধ্য থেকে শুভেচ্ছা বক্তব্য রাখেন জনাব সাইফুল ইসলাম সোহাগ, সেশন শেষে বক্তব্য রাখেন প্রশিক্ষনার্থী আতিকুল ইসলাম চৌধুরী রতন। অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন উপসহকারী প্রাণিসম্পদ কর্মকর্তা (সম্প্রসারণ) খন্দকার সমীর; প্রাণিসম্পদ মাঠ সহকারী (এলএফএ) বিথী খাতুন, মোঃ রুহুল আমিন সহ উপজেলার অন্যান্য কর্মকর্তা-কর্মচারি এবং প্রশিক্ষণার্থী খামারিবৃন্দ।

শেয়ার করুন

ads

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

ads

ফেসবুকে আমাদের দেখুন

ads

মুক্তমঞ্চ

scrolltop