১২:১০ অপরাহ্ন

শনিবার, ২৭ এপ্রিল , ২০২৪
ads
ads
শিরোনাম
  • হোম
  • খরা-বন্যা সহিষ্ণু ধান উদ্ভাবন
ads
প্রকাশ : ডিসেম্বর ১৮, ২০২১ ১১:৩৩ পূর্বাহ্ন
খরা-বন্যা সহিষ্ণু ধান উদ্ভাবন
কৃষি গবেষনা

নতুন জাতের একটি ধান উদ্ভাবন করেছে দিনাজপুুর হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও একদল শিক্ষার্থী। উচ্চ ফলনশীল এই ধান খরা ও বন্যা কবলিত অঞ্চলে চাষের জন্য বেশ উপযোগী। অন্য ধানের চেয়ে দ্বিগুণেরও বেশি ফলন মিলবে বলে দাবি করেছেন গবেষকরা।

ধান চাষের জন্য বিখ্যাত দিনাজপুরে নানা জাতের ধানের আবাদ হয়। সেখানে যুক্ত হতে যাচ্ছে আরও একটি নতুন জাত। চলতি মৌসুমে হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের কৃষি অনুষদের গবেষণা মাঠে পরীক্ষামূলকভাবে নতুন জাতের এই ধান রোপন করা হয়। এটি উচ্চ ফলনশীল, ধানের গাছও বেশ শক্ত ও মজবুত। উত্তরাঞ্চলসহ বন্যা কবলিত এলাকায় এই ধান চাষের ব্যাপক সম্ভাবনা দেখছেন বিশ্ববিদ্যালয়ের গবেষকরা। শিক্ষকদের সাথে এই গবেষণায় অংশ নিয়েছেন শিক্ষার্থীরাও।

বিশ্ববিদ্যালয়ের শিক্ষক অধ্যাপক মোমিনুর রহমান জানালেন, নতুন জাতের এই ধানে গাছ মজবুত হওয়ায় রোপনের পর থেকে শেষ পর্যন্ত শক্তভাবে মাটিতে দাঁড়িয়ে থাকে। ফলন বেশি হওয়ায় এই ধান আবাদ করে কৃষক বেশি লাভবান হবে।

ধান গবেষণা ইনস্টিটিউট ও কৃষি মন্ত্রণালয়ের সাথে আলোচনার পর দ্রুত কৃষকদের মাঝে এই জাতের ধান ছড়িয়ে দেয়া হবে বলে জানালেন প্লান্ট প্যাথলজি বিভাগের অধ্যাপক ও গবেষক দলের প্রধান মামুনুর রশিদ।

সরকারি ও বেসরকারি সহযোগিতা পেলে ধানের নতুন নতুন জাত উদ্ভাবন ও গবেষণা আরও বেগবান সম্ভব বলে মনে করেন তিনি।

শেয়ার করুন

ads

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

ads

ফেসবুকে আমাদের দেখুন

ads

মুক্তমঞ্চ

scrolltop