৩:৩৫ অপরাহ্ন

শনিবার, ২৭ এপ্রিল , ২০২৪
ads
ads
শিরোনাম
  • হোম
  • সাতক্ষীরায় কৃষি প্রণোদনা পাচ্ছেন ৩২ হাজার প্রান্তিক কৃষক
ads
প্রকাশ : নভেম্বর ২১, ২০২১ ১১:৫৮ পূর্বাহ্ন
সাতক্ষীরায় কৃষি প্রণোদনা পাচ্ছেন ৩২ হাজার প্রান্তিক কৃষক
কৃষি বিভাগ

চলতি ২০২১-২২ রবি মৌসুমে সাতক্ষীরার সাত উপজেলায় ৩২ হাজার ৩০০ জন ক্ষুদ্র ও প্রান্তিক পর্যায়ের কৃষককে শস্য আবাদের জন্য প্রণোদনা দেয়া হচ্ছে। প্রণোদনা হিসেবে এসব কৃষক পাচ্ছেন ধান, গম, সরিষা, ভুট্টা ও খেসারি বীজ এবং প্রয়োজনীয় সার।

এরই মধ্যে জেলার কয়েকটি উপজেলায় এসব উপকরণ বিতরণ কার্যক্রম শুরু হয়েছে। দেশে ক্রমবর্ধমান জনসংখ্যার খাদ্য চাহিদা পূরণে উৎপাদন বাড়াতে কৃষি ও কৃষকের উন্নয়নে এ প্রণোদনা দিচ্ছে সরকার। এতে ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকরা বিভিন্ন মৌসুমে ফসল উৎপাদনের মাধ্যমে খাদ্য চাহিদা পূরণে অবদান রাখবেন বলে মনে করেন সংশ্লিষ্টরা।

সাতক্ষীরা সদর উপজেলার কামালনগর গ্রামের কৃষক দিলীপ কুমার ঘোষ জানান, উপজেলা কৃষি অফিস থেকে বিনামূল্যে এক কেজি করে সরিষা বীজ এবং ১০ কেজি করে ড্যাপ ও ১০ কেজি করে পটাশ সার পেয়েছেন। তারা জানান, বিনামূল্যে সার ও বীজ পেয়ে অনেক উপকৃত হয়েছেন। এরই মধ্যে এক বিঘা করে জমিতে বীজ বপন করেছেন।

সাতক্ষীরা জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্রে জানা যায়, কৃষি প্রণোদনার আওতায় জেলায় মোট ৩২ হাজার ৩০০ কৃষককে বীজ ও সার দেয়া হবে। ১০ হাজার কৃষককে বোরো ধানের (উফশী) বীজ ও সার দেয়া হবে। এর মধ্যে সদর উপজেলায় দুই হাজার কৃষককে, কলারোয়া উপজেলায় ১ হাজার ৬০০, তালা উপজেলায় ১ হাজার ৮০০, দেবহাটা উপজেলায় এক হাজার, কালিগঞ্জ উপজেলায় ১ হাজার ৩০০, আশাশুনি উপজেলায় ১ হাজার ৩০০ এবং শ্যামনগর উপজেলায় এক হাজার জনকে এ ধানবীজ দেয়া হবে। প্রত্যেক কৃষক পাঁচ কেজি ধানবীজ, ১০ কেজি ড্যাপ সার ও ১০ কেজি এমওপি সার পাবেন।

এছাড়া বোরো (হাইব্রিড) ধান বীজ পাবেন জেলার ১৪ হাজার কৃষক। এর মধ্যে সদর উপজেলায় তিন হাজার জন, কলারোয়া উপজেলায় ২ হাজার ৫০০, তালা উপজেলায় তিন হাজার, দেবহাটা উপজেলায় ১ হাজার ৫০০, কালিগঞ্জ উপজেলায় এক হাজার, আশাশুনি উপজেলায় দুই হাজার ও শ্যামনগর উপজেলায় এক হাজার জনকে দুই কেজি হাইব্রিড ধানের বীজ দেয়া হবে।

জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর আরো জানায়, চলতি রবি মৌসুমে দুই হাজার কৃষককে গমের বীজ ও সার দেয়া হবে। এর মধ্যে সাতক্ষীরা সদর উপজেলায় ৬৫০ জন, কলারোয়া উপজেলায় ৫০০, তালা উপজেলায় ৪৫০, দেবহাটা উপজেলায় ১০০, কালিগঞ্জ উপজেলায় ১০০, আশাশুনি উপজেলায় ১০০ ও শ্যামনগর উপজেলায় ১০০ কৃষককে ২০ কেজি করে গমের বীজ, ১০ কেজি ড্যাপ সার ও ১০ কেজি এমওপি সার দেয়া হবে।

একই মৌসুমে এক হাজার কৃষককে ভুট্টার বীজ ও সার দেয়া হবে। এর মধ্যে সাতক্ষীরা সদর উপজেলায় ২৫০ জন, কলারোয়া উপজেলায় ১৫০, তালা উপজেলায় ১৭০, দেবহাটা উপজেলায় ৮০, কালিগঞ্জ উপজেলায় ১৫০, আশাশুনি উপজেলায় ১০০ ও শ্যামনগর উপজেলায় ১০০ কৃষককে দুই কেজি ভুট্টার বীজ, ২০ কেজি ড্যাপ সার ও ১০ কেজি এমওপি সার দেয়া হবে।

এছাড়াও পাঁচ হাজার কৃষককে সরিষার বীজ ও সার দেয়া হবে। একই মৌসুমে ৩০০ কৃষককে খেসারির বীজ ও সার দেয়া হবে।

সাতক্ষীরার জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক কৃষিবিদ মো. নূরুল ইসলাম বলেন, দেশে ক্রমবর্ধমান জনসংখ্যার খাদ্য চাহিদা পূরণে উৎপাদন বৃদ্ধির কোনো বিকল্প নেই। কৃষিবান্ধব বর্তমান সরকার কৃষি ও কৃষকের উন্নয়নে নিরলসভাবে কাজ করে যাচ্ছে। ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের বিভিন্ন মৌসুমের ফসল উৎপাদনে নিয়মিত প্রণোদনা দিয়ে যাচ্ছেন সরকার। প্রণোদনার বীজ ও সার ব্যবহার করে উপকারভোগী কৃষকরা শস্য উৎপাদনের মাধ্যমে খাদ্য চাহিদা পূরণে অবদান রাখবেন বলে তিনি আশা প্রকাশ করেন।

শেয়ার করুন

ads

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

ads

ফেসবুকে আমাদের দেখুন

ads

মুক্তমঞ্চ

scrolltop