১২:৫৯ অপরাহ্ন

শনিবার, ২৭ এপ্রিল , ২০২৪
ads
ads
শিরোনাম
  • হোম
  • সিভাসুর নতুন অনুষদের প্রতিষ্ঠাতা ডিন হলেন প্রফেসর ড. আশুতোষ দাশ
ads
প্রকাশ : নভেম্বর ৬, ২০২২ ৯:০১ অপরাহ্ন
সিভাসুর নতুন অনুষদের প্রতিষ্ঠাতা ডিন হলেন প্রফেসর ড. আশুতোষ দাশ
ক্যাম্পাস

বায়োটেকনোলজি অ্যান্ড জেনেটিক্স ইঞ্জিনিয়ারিং অনুষদ

 

চট্টগ্রাম ভেটেরিনারি ও এনিম্যাল সাইন্সেস বিশ্ববিদ্যালয়ে (সিভাসু) বায়োটেকনোলজি অ্যান্ড জেনেটিক্স ইঞ্জিনিয়ারিং নামে একটি নতুন অনুষদ চালু করা হয়েছে। গত ১ নভেম্বর বিশ্ববিদ্যালয়ের ভেটেরিনারি মেডিসিন অনুষদীয় জেনেটিক্স অ্যান্ড এনিম্যাল ব্রিডিং বিভাগের বিভাগীয় প্রধান প্রফেসর ড. আশুতোষ দাশকে নতুন এই অনুষদের ভারপ্রাপ্ত ডিন নিযুক্ত করা হয়েছে। হাটহাজারীতে স্থাপিত রিসার্চ অ্যান্ড ফার্মবেইজড ক্যাম্পাসে (২য় ক্যাম্পাস) এই অনুষদের শিক্ষা কার্যক্রম পরিচালিত হবে।

ড. আশুতোষ ডেনমার্কের আরোস ইউনিভার্সিটি থেকে মলিকুলার বায়োলজি অ্যান্ড জেনেটিক্স বিষয়ে পিএইচডি এবং অস্ট্রেলিয়ার দ্যা অস্ট্রেলিয়ান ন্যাশনাল ইউনিভার্সিটি থেকে পোস্ট ডক্টরেট সম্পন্ন করেন। ইতোপূর্বে তিনি বিভাগীয় প্রধান, হল প্রভোস্ট ও সহকারি প্রক্টরের দায়িত্ব পালন করেন। তিনি জেনেটিক্স, বায়োইনফরমেটিক্স, জেনোমিক্স ইত্যাদি বিষয়ে উচ্চতর প্রশিক্ষণপ্রাপ্ত।

অধ্যাপক ড. আশুতোষ দাশ চট্টগ্রামের রাঙ্গুনীয়া উপজেলার অন্তর্গত চন্দ্রঘোনা গ্রামের সনাতন দাশ ও পারুল দাশের কনিষ্ট সন্তান। ২০১৫ সালে ডেনমার্কের আরহুস ইউনিভার্সিটি থেকে জেনেটিক্স বিষয়ে পিএইচডি অর্জন করেন তিনি। তিনি ২০১৮ সালে অস্ট্রেলিয়ান সরকারের স্কলারশীপে অস্ট্রেলিয়ান ন্যাশনাল ইউনিভার্সিটিতে এন্ডেভার রিসার্চ ফেলোশিপ সম্পন্ন করেন। এরপর ২০১৯ হতে ২০২০ সালে অস্ট্রেলিয়ান ন্যাশনাল ইউনিভার্সিটিতে ২ বছরের পোস্টডক্টোরাল গবেষনা সম্পন্ন করেন।

তিনি ২০২১ সালের ফেব্রুয়ারি মাস হতে “চট্টগ্রাম ভেটেরিনারি ও এনিম্যাল সাইন্সেস বিশ্ববিদ্যালয়” এর ভেটেরিনারি মেডিসিন অনুষদীয় জেনেটিক্স এন্ড এনিম্যাল ব্রিডিং বিভাগের বিভাগীয় প্রধানের দায়িত্ব পালন করে আসছেন। তিনি জেনেটিক্স, জিনোমিক্স, বায়োইনফরমেটিক্স এবং মাইক্রোবায়োম সহ বায়োটেকনোলজির বিভিন্ন বিষয়ে গবেষণা করেছেন। এসব বিষয়ের উপর আন্তর্জাতিক বৈজ্ঞানিক জার্নালে তাঁর ৪০টির মতো গবেষণা প্রবন্ধ রয়েছে তার।

নবনিযুক্ত এই ডিনকে আগামী ২ বছরের মধ্যে স্নাতক পর্যায়ে শিক্ষার্থী ভর্তির লক্ষে সংশ্লিষ্ট বিষয়ে জ্যেষ্ঠ শিক্ষক, গবেষক ও বিভিন্ন অংশীজনের সমন্বয়ে ওয়ার্কশপ, সেমিনার/সিম্পোজিয়াম আয়োজনপূর্বক সিলেবাস-কারিকুলা আধুনিকায়ন করার প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে বলা হয়েছে।

শেয়ার করুন

ads

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

ads

ফেসবুকে আমাদের দেখুন

ads

মুক্তমঞ্চ

scrolltop