৩:৫৪ অপরাহ্ন

শনিবার, ২৭ এপ্রিল , ২০২৪
ads
ads
শিরোনাম
  • হোম
  • পুকুরে তেলাপিয়া চাষে করণীয়
ads
প্রকাশ : অগাস্ট ৯, ২০২১ ১২:০০ পূর্বাহ্ন
পুকুরে তেলাপিয়া চাষে করণীয়
মৎস্য

অধিক লাভজনক হওয়ার কারণে অনেকেই তেলাপিয়া মাছের চাষের দিকে ঝুঁকছেন। তবে তেলাপিয়া চাষে উৎপাদন বৃদ্ধির জন্য বেশ কিছু কাজ করতে হয়। পুকুরে তেলাপিয়া চাষে অধিক উৎপাদন পেতে করণীয় যেসব কাজ রয়েছে সেগুলো আমাদের দেশের অনেক মাছ চাষিরাই জানেন না।

পুকুরে তেলাপিয়া চাষে অধিক উৎপাদন পেতে করণীয়:

তেলাপিয়া মাছ চাষে উৎপাদন বাড়ানোর জন্য পুকুরে প্রাকৃতিক খাদ্য তৈরি হওয়ার ব্যবস্থা রাখতে হবে। পুকুরে প্রাকৃতিক খাদ্য তৈরি হলে মাছের বৃদ্ধি যেমন দ্রুত হবে তেমনি মাছের খাদ্য খরচ অনেক কমে যাবে। পুকুরে তেলাপিয়া মাছের বৃদ্ধির জন্য পুকুরের পরিবেশ ঠিক রাখা অতীব জরুরী। পুকুরে এ মাছ বেড়ে ওঠার জন্য পরিবেশগত কোন সমস্যা থাকলে সেগুলো দ্রুত ঠিক করতে হবে। তা না হলে মাছের বৃদ্ধি বাঁধাগ্রস্ত হবে ও মাছ চাষে আশানুরূপ উৎপাদন পাওয়া যাবে না।

তেলাপিয়া চাষে মাছের উৎপাদন বৃদ্ধি করার জন্য কয়েক দিন পর পর পুকুর থেকে মাছ তুলে স্বাস্থ্য পরীক্ষা করাতে হবে। মাছের কোন রোগের লক্ষণ দেখা দিলে দ্রুত পদক্ষেপ গ্রহণ করতে হবে। তেলাপিয়া মাছ চাষের পুকুরে উৎপাদন বৃদ্ধি করার জন্য পুকুরে পানির গুণাগুণ ঠিক রাখতে হবে। কোন কারণে পানির গুণগত মান কমে গেলে দ্রুত পানি পরিবর্তন করতে হবে। এছাড়াও নিয়মিত পানির পিএইচ পরীক্ষা করে দেখতে হবে।

তেলাপিয়া মাছ চাষে উৎপাদন বৃদ্ধি করার জন্য পুকুরে নিয়মিত পুষ্টিকর ও সুষম খাদ্য প্রদান করতে হবে। খাদ্য প্রদানের উপরেই মাছের বৃদ্ধি অনেকটাই নির্ভর করে থাকে। তাই তেলাপিয়া মাছের বৃদ্ধির জন্য মাছের খাদ্য চাহিদা অনুযায়ী নিয়মিত খাদ্য দিতে হবে।

শেয়ার করুন

ads

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

ads

ফেসবুকে আমাদের দেখুন

ads

মুক্তমঞ্চ

scrolltop