২:৪৫ অপরাহ্ন

শনিবার, ২৭ এপ্রিল , ২০২৪
ads
ads
শিরোনাম
  • হোম
  • ভোমরা স্থলবন্দর দিয়ে ভুট্টা আমদানি বেড়েছে
ads
প্রকাশ : ডিসেম্বর ১২, ২০২১ ৫:৪৫ অপরাহ্ন
ভোমরা স্থলবন্দর দিয়ে ভুট্টা আমদানি বেড়েছে
এগ্রিবিজনেস

সাতক্ষীরার ভোমরা স্থলবন্দর দিয়ে ভুট্টা আমদানি বেড়েছে। গত অর্থবছরের তুলনায় চলতি ২০২১-২২ অর্থবছরের প্রথম পাঁচ মাসে এ বন্দর দিয়ে ভুট্টা আমদানি বেড়েছে প্রায় ৪০ শতাংশ। ভোমরা স্থলবন্দরের কাস্টমসের বিভাগীয় সহকারী কমিশনার আমীর মামুন এ তথ্য জানিয়েছেন।

আমদানিকারক ও ব্যবসায়ীরা বলছেন, দেশীয় বাজারে চাহিদা বাড়ায় আমদানি বেড়েছে।

সাতক্ষীরার ভোমরা স্থলবন্দরের রাজস্ব শাখা থেকে জানা গেছে, চলতি অর্থবছরের জুলাই-নভেম্বর পর্যন্ত এ বন্দর দিয়ে ভুট্টা আমদানি হয়েছে ২৫ হাজার ৪৪ টন, যার মূল্য ৭০ কোটি ৪ লাখ টাকা। গত অর্থবছরের একই সময় আমদানি হয়েছিল ১৫ হাজার ২৫৩ টন, যার মূল্য ৪৪ কোটি ৪১ লাখ টাকা। তবে ভুট্টা আমদানিতে সরকারের কোনো রাজস্ব আসে না।

সাতক্ষীরা সদর উপজেলার দহকুলা এলাকার ভুট্টা মাড়াই মিল মালিক মো. আমান জানান, তার প্রতিষ্ঠানে মাসে ২০০-২৫০ টন ভুট্টার চাহিদা রয়েছে। এসব ভুট্টা মাড়াই করে মাছচাষী ও গরু খামারিদের কাছে বিক্রি করা হয়। বর্তমান ভুট্টার দাম কিছুটা বেড়েছে। এক মাস আগেও যে ভুট্টার পাইকারি দাম ছিল কেজিপ্রতি ২৭ টাকা, তা এখন কিনতে হচ্ছে ২৯ টাকা দরে।

অন্যদিকে সাতক্ষীরা জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্রে জানা গেছে, চলতি মৌসুমে জেলার সাতটি উপজেলায় ভুট্টা উৎপাদন হয়েছে ৯ হাজার ২৮৫ টন।

শেয়ার করুন

ads

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

ads

ফেসবুকে আমাদের দেখুন

ads

মুক্তমঞ্চ

scrolltop