৫:১৭ অপরাহ্ন

শনিবার, ২৭ এপ্রিল , ২০২৪
ads
ads
শিরোনাম
  • হোম
  • নওগাঁয় শুরু হয়েছে আম পাড়া
ads
প্রকাশ : মে ২১, ২০২১ ৮:৪৩ পূর্বাহ্ন
নওগাঁয় শুরু হয়েছে আম পাড়া
প্রাণ ও প্রকৃতি

প্রশাসনের বেঁধে দেওয়া সময়সূচি শেষ হওয়ায় হস্পতিবার থেকে শুরু হয়েছে দেশে আম উৎপাদনকারী অন্যতম জেলা নওগাঁয় গুটি আম পাড়া। তবে ২৫ মে আনুষ্ঠানিকভাবে উদ্বোধন হওয়া কথা রয়েছে জেলা প্রশাসকের গাছ থেকে গোপালভোগ ও রানীপছন্দ আম পাড়ার মধ্য দিয়ে।

আম পাকাতে রাসায়নিকের ব্যবহার নিয়ন্ত্রণে বিভিন্ন জেলায় কোন জাতের আম গাছ থেকে কবে পাড়া শুরু হবে তা কয়েক বছর ধরে নির্ধারণ করে আসছে প্রশাসন।

নওগাঁয় কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক শামশুল ওয়াদুদ জানান, অনাবৃষ্টি ও রোগ-বালাইয়ে আমের সামান্য ক্ষতি হয়েছে। তবে বৃষ্টিপাত শুরু হওয়ার পর আম স্বাভাবিক অবস্থায় ফিরে এসেছে।গতবারের চেয়ে এ বছর জেলায় আমের উৎপাদন ৫০ হাজার মেট্রিক টন বেড়ে সাড়ে ৩ লাখ মেট্রিক টন হবে। তাতে দেশ-বিদেশে আম বিক্রি করে চাষিরা লাভবান হবেন বলে আশা করেন তিনি।

শামশুল ওয়াদুদ জানান, সরকারি হিসেবে জেলার বরেন্দ্র এলাকা হিসেবে পরিচিত সাপাহার, পোরশা, নিয়ামতপুর, পত্নীতলা, মহাদেবপুরসহ ১১টি উপজেলার ২৬ হাজার হেক্টর জমিতে এবার আম চাষ হয়েছে। জমির এই পরিমাণ গত বছরের চেয়ে এক হাজার ৫৫ হেক্টর বেশি।

এবার নওগাঁর গোপালভোগ, ল্যাংড়া, ক্ষীরসাপাত, হীমসাগর, নাকফজলী, আম্রপালী, আশ্বিনা, বারি-৪ এবং ঝিনুক আমের চাষ হয়েছে। মহামারী পরিস্থিতিতে খাদ্যপণ্য পরিবহনে বিধি-নিষেধ না থাকায় আম কেনাবেচায় কোনো সমস্যা হবে না বলে জানিয়েছে কৃষি বিভাগ।

জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর জানিয়েছে, বেঁধে দেওয়া সময়ে পাড়া হলে আম স্বাভাবিক নিয়মে পাকবে। ফলে ভোক্তারা রাসায়নিকমুক্ত পরিপক্ক ও সুস্বাদু আম বাজারে পাবেন।

নওগাঁয় গাছ থেকে আম পাড়ার সূচি

গোপালভোগ ও রানিপসন্দ আম পাড়া শুরু ২৫ মে

ক্ষীরসাপাত ও হীমসাগর আম পাড়া শুরু ২ জুন

নাকফজলী আম পাড়া শুরু ৪ জুন

লেংড়াআম পাড়া শুরু ১০ জুন

ফজলি আম পাড়া শুরু ২০ জুন

আমরুপালী আম পাড়া শুরু ২২ জুন

আশ্বিনা, বারি-৪ ও ঝিনুক আম পাড়া শুরু ৮ জুলাই

আম পাড়া শুরু হওয়ায় বৃহস্পতিবারই নওগাঁয় আমের বাণিজ্যিক কেনাবেচা শুরু হচ্ছে। আমচাষিরা বলছেন, বাজার ঠিক থাকলে এবার তারা আম বিক্রি করে লাভবান হবেন।

শেয়ার করুন

ads

One thought on “নওগাঁয় শুরু হয়েছে আম পাড়া

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

ads

ফেসবুকে আমাদের দেখুন

ads

মুক্তমঞ্চ

scrolltop