৯:১০ অপরাহ্ন

বৃহস্পতিবার, ৯ মে , ২০২৪
ads
ads
শিরোনাম
  • হোম
  • বাউরেসের বার্ষিক গবেষণা অগ্রগতি কর্মশালা ২০২২-২০২৩ শুরু
ads
প্রকাশ : এপ্রিল ২৭, ২০২৪ ৫:৫৮ অপরাহ্ন
বাউরেসের বার্ষিক গবেষণা অগ্রগতি কর্মশালা ২০২২-২০২৩ শুরু
ক্যাম্পাস

দীন মোহাম্মদ দীনুঃ বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় রিসার্চ সিস্টেমের (বাউরেস) তত্ত্বাবধানে প্রতিবছরের ন্যায় এ বছরও চলমান গবেষণা প্রকল্প সমূহের অগ্রগতি পর্যালোচনার জন্য একটি বার্ষিক কর্মশালা ২০২২-২০২৩ আয়োজন করা হয়েছে। বিশ্ববিদ্যালয়ের সৈয়দ নজরুল ইসলাম সম্মেলন কক্ষে ২৭ এপ্রিল (শনিবার) সকাল ১০টায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে ২দিনব্যাপী এ কর্মশালার উদ্বোধন করেন পরিকল্পনা মন্ত্রণালয়ের সাবেক প্রতিমন্ত্রী অধ্যাপক ড. শামছুল আলম। কর্মশালায় এবারের প্রতিপাদ্য বিষয় ‘কৃষিতে টেকসই উন্নয়নের জন্য জলবায়ু স্মার্ট গবেষণা উদ্যোগ’।

এসময় প্রধান অতিথির বক্তব্যে অধ্যাপক ড. শামছুল আলম বলেন, জলবায়ু তাপমাত্রা, আদ্রতা, বৃষ্টি ইত্যাদির দ্রুত পরিবর্তন করে কৃষি উৎপাদনে ব্যাপক প্রভাব বিস্তার করে। মেকানাইজেশনের পাশাপাশি মাল্টিলেয়ার ক্রপ প্রোডাকশন, এডভান্সড টেকনোলজি, গ্রীনহাউস, প্লাস্টিকহাউজ এবং জলবায়ু নিয়ন্ত্রিত কৃষি উৎপাদনের দিকে আমাদের ধাবিত হতে হবে। নিরাপদ কৃষি উৎপাদনের লক্ষ্যে বিশ্ববিদ্যালয়ের গবেষকদের বিনা, বিএফআরআই ও বারিসহ এসব গবেষণা প্রতিষ্ঠানের সাথে কোলাবরেশান রেখে একসাথে কাজ করতে হবে।

বাউরেসের পরিচালক অধ্যাপক ড. মাহফুজা বেগমের সভাপতিত্বে কর্মশালায় প্রধান পৃষ্ঠপোষক হিসেবে বক্তব্য রাখেন বাকৃবি উপাচার্য অধ্যাপক ড. এমদাদুল হক চৌধুরী। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিলের পরিচালক ড. দেবাশিষ সরকার এবং খাদ্য ও কৃষি সংস্থার বাংলাদেশ প্রতিনিধি ড. সী জাউসীন। এছাড়াও বাউরেস ও বার্ষিক গবেষণা অগ্রগতি কর্মশালা নিয়ে তথ্যবহুল বক্তব্য রাখেন বাউরেসের সহযোগী পরিচালক প্রফেসর ড. চয়ন গোস্বামী। এসময় উপাচার্য অধ্যাপক ড. এমদাদুল হক চৌধুরী বলেন, দেশে বাকৃবির প্রায় চল্লিশ হাজার কৃষি গ্রাজুয়েট বিভিন্ন সেক্টরে কাজ করছে যার ফলে বাংলাদেশ খাদ্যে স্বয়ংসম্পূর্ণতা অর্জন করেছে। চতুর্থ শিল্প বিপ্লবের যুগে দেশীয় কৃষি উৎপাদিত পণ্য বাজারে টিকিয়ে রাখতে স্মার্ট কৃষি গ্রাজুয়েট এবং স্মার্ট কৃষির সাথে স্মার্ট কৃষক তৈরি করা খুব জরুরী। এছাড়াও তিনি বাকৃবি গবেষকদের গবেষণালব্ধ ফলাফল বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় সম্প্রসারণ কেন্দ্রের (বাউএক) মাধ্যমে কৃষকদের মাঝে ছড়িয়ে দেয়ার আহ্বান জানান।
উদ্বোধনী অনুষ্ঠানে ২০২২-২০২৩ এ চলমান গবেষণার এইচ-ইনডেক্সের ওপর ভিত্তি করে বাকৃবির মোট ১৬জন গবেষককে ‘গ্লোবাল রিসার্চ ইমপ্যাক্ট রিকগনাইজেশন অ্যাওয়ার্ড-২০২৪’, কৃষিতে আধুনিক প্রযুক্তি ব্যবহার করে কৃষি উৎপাদনে বিশেষ অবদান রাখার জন্য খামারি ও কৃষি উদ্যেক্তা পর্যায়ের ৬ জন কৃষককে ‘প্রফেসর ড. আশরাফ আলী খান স্মৃতি কৃষি পুরস্কার-২০২৩’ এবং কৃষি প্রযুক্তি প্রচার ও প্রসারে অবদান রাখার জন্য প্রথমবারের মতো একজনকে ‘বাউরেস কৃষি সাংবাদিকতা অ্যাওয়ার্ড-২০২৪’ প্রদান করা হয়েছে।
দুইব্যাপী এ কর্মশালায় মোট ২০টি সেশন ও ২টি পোস্টার উপস্থাপনা সেশন অনুষ্ঠিত হবে। টেকনিক্যাল সেশনে প্রায় ৬০১ টি গবেষণা প্রকল্পের ফলাফল উপস্থাপন করা হবে। বিশ্ববিদ্যালয় পরিচালিত গবেষণা প্রকল্প থেকে উন্নত মানের ইমপ্যাক্ট ফ্যাক্টর জার্নালে আর্টিকেল প্রকাশ করায় প্রকাশনা খরচ বাবদ ৬১জন গবেষককে মোট ২৭ লক্ষ ৬০ হাজার টাকার চেক প্রদান করা হবে। এছাড়াও কর্মশালার দ্বিতীয় দিনে কারিগরি সেশন ভিত্তিক সারাংশ রিপোর্ট উপস্থাপন করা হবে এবং কারিগরি কমিটির মূল্যায়নের ভিত্তিতে প্রতিটি সেশন থেকে ১জন করে মোট ২০জনকে সেরা উপস্থাপনকারী হিসেবে সনদ ও সম্মাননা প্রদান করা হবে। ২ টি পোষ্টার সেশন থেকে ৩জন করে মোট ৬ জনকে পুরস্কৃত করা হবে। টেকনিক্যাল সেশন পরবর্তী সমাপনী অনুষ্ঠানে বাউরেসের পরিচালক অধ্যাপক ড. মাহফুজা বেগমের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন উপাচার্য অধ্যাপক ড. এমদাদুল হক চৌধুরী। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন ডিন কাউন্সিলের আহবায়ক অধ্যাপক ড. ছাজেদা আখতার, উচ্চশিক্ষা ও গবেষণা কমিটির এর সহ-সমন্বয়ক অধ্যাপক ড. মো. আবু হাদী নূর আলী খান এবং বাকৃবি শিক্ষক সমিতির সভাপতি ড. রফিকুল ইসলাম সরদার।

উদ্বোধনী অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন অনুষদীয় ডিন, বিভাগীয় প্রধান, শাখা প্রধানসহ শিক্ষক, গবেষক ও আমন্ত্রিত অতিথিবৃন্দ উপস্থিত ছিলেন।

শেয়ার করুন

ads

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

ads

ফেসবুকে আমাদের দেখুন

ads

মুক্তমঞ্চ

scrolltop