৬:১৪ অপরাহ্ন

শনিবার, ২৭ এপ্রিল , ২০২৪
ads
ads
শিরোনাম
  • হোম
  • খামারে অ্যামোনিয়া গ্যাসের সমস্যার কারণ ও প্রতিকার
ads
প্রকাশ : জুলাই ২৯, ২০২১ ৯:৪৭ পূর্বাহ্ন
খামারে অ্যামোনিয়া গ্যাসের সমস্যার কারণ ও প্রতিকার
পোলট্রি

অধিক লাভের আশায় এবং মাংসের চাহিদা পূরণে পোলট্রি খামারের দিকে ঝুঁকছেন উদ্যোক্তারা। তবে, খামারিদের অবশ্যই মুরগির খামারে অ্যামোনিয়া গ্যাসের সমস্যার কারণ ও প্রতিকার খামারিদের সঠিকভাবে জেনে রাখা দরকার। বিভিন্ন কারণে মুরগির খামারে অ্যামোনিয়া গ্যাসের সৃষ্টি হতে পারে। এজন্য পোলট্রি খামারে সতর্কতার সাথে সকল ব্যবস্থা গ্রহণ করতে হবে।

অ্যামোনিয়া গ্যাস সৃষ্টির কারণ:
পোলট্রি খামারে লিটার ভিজে গেলে এবং নিয়মিত লিটার নাড়াচাড়া না করলেও খামারে অ্যামোনিয়া গাসের সৃষ্টি হতে পারে।খামারে আলো ও বাতাস ঠিকভাবে চলাচল করতে না পারলেও অ্যামোনিয়া গ্যাসের সৃষ্টি হতে পারে।

শীতের সময় পোলট্রি খামারে অনেকেই পর্দার ব্যবহার করে থাকেন অথবা উপরে আটকে রেখে নিচের দিকে কিছুটা তুলে দেন। এর ফলেও খামারে অ্যামোনিয়া গ্যাস সৃষ্টি হতে পারে।

প্রতিরোধ:
ঘরের চাল থেকে এক থেকে দেড় হাত ফাঁকা রেখে পর্দা তুলে রাখতে হবে। এতে খামারের ভেতরের গ্যাস সহজেই বের হয়ে যেতে পারবে ও অ্যামোনিয়া হওয়ার সম্ভাবনা থাকবে না। লিটারে যেন পানি না পড়ে সেদিকে খেয়াল রাখতে হবে। খামারে নির্দিষ্ট দূরত্ব পর পর পানির পাত্র রাখতে হবে যাতে পানির জন্য মুরগিগুলোকে গাদাগাদি হতে না হয়।

পর্দা নিচের দিকে আটকানো এবং নিচ থেকে উপরের দিকে তোলা থাকতে হবে। লিটার বেশী ভিজে গেলে কিছু ফেলে দিয়ে নতুন করে লিটার বিছিয়ে দিতে হবে। নিয়মিত লিটার নাড়াচাড়া করলে খামারে সহজেই গ্যাস জমতে পারবে না। তাই নিয়মিত লিটার নাড়াচাড়া করতে হবে।

শেয়ার করুন

ads

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

ads

ফেসবুকে আমাদের দেখুন

ads

মুক্তমঞ্চ

scrolltop