১:৪৫ অপরাহ্ন

শনিবার, ২৭ এপ্রিল , ২০২৪
ads
ads
শিরোনাম
  • হোম
  • চায়না লেবু চাষে লাখপতি বুলবুল
ads
প্রকাশ : ডিসেম্বর ২৪, ২০২২ ৯:২৩ পূর্বাহ্ন
চায়না লেবু চাষে লাখপতি বুলবুল
কৃষি বিভাগ

নড়াইলের লোহাগড়া পৌরসভার সিংগা গ্রামের বুলবুল আহমদ চায়না লেবু চাষ করে সফলতা অর্জন করেছেন। এই উপজেলার মাটি অত্যন্ত উর্বর হওয়ায় লেবুর ব্যাপক ফলন হয়েছে। লেবু চাষের পাশাপাশি জমিতে ধান, গরুর খামার, গরুর খাবারের জন্য ঘাস চাষ করছেন।

জানা যায়, বুলবুল আহমেদ নড়াইলের লোহাগড়া পৌরসভার সাবেক কাউন্সিলর ছিলেন। জনপ্রতিনিধি হয়ে এলাকার মানুষের সেবা করেছেন তিনি। গত নির্বাচনে পরাজিত হওয়ার পর চায়না লেবু চাষ শুরু করেন। লেবু চাষের পাশাপাশি জমিতে ধান, গরুর খামার, গরুর খাবারের জন্য ঘাস চাষ করছেন তিনি। তার কৃষি কাজের প্রতি মনোনিবেশ ও সফলতা দেখে অনেকেই কৃষি কাজে উৎসাহি হচ্ছেন।

জানা যায়, উঁচু জমিতে সারিবদ্ধভাবে লেবুগাছ লাগিয়েছেন। জমির চারপাশে জাল দিয়ে ঘেরা রয়েছে। খেতের পাশ দিয়ে বিভিন্ন ধরনের ফলের গাছ লাগানো হয়েছে। বুলবুল নিজেসহ কিষানিরা জমির আগাছা পরিষ্কার ও পরিচর্যা করছেন।

লেবুচাষি বুলবুল বলেন, কৃষি বিভাগের পরামর্শ অনুযায়ী আমার প্রায় ৪০ শতক জমিতে চায়না লেবুর চাষ করেছি। প্রায় তিন শতাধিক লেবুগাছে এবছর প্রচুর ফল এসেছে। এক দিন পরপর ১ থেকে দেড় হাজার লেবু তুলে লোহাগড়া বাজারে ৩-৪ হাজার টাকায় বিক্রি করি। এতে মাসে ৫০-৬০ হাজার টাকার লেবু বিক্রি করতে পারি। আশা করছি এ বছর লেবু বিক্রি করে খরচ বাদে প্রায় ৪ লাখ টাকা লাভ হবে।

উপজেলা উপসহকারী কৃষি কর্মকর্তা মো. আলমগীর হোসেন জানান, এই উপজেলার মাটি লেবু চাষের জন্য অত্যন্ত উর্বর। চায়না লেবুতে রস বেশি হয়। এই গাছে পোকামাকড়ের উপদ্রব কম। কম সময়ে বেশি ফলন পাওয়া যায়। আর গাছ যত বড় হবে, গাছে ততবেশি লেবু ধরবে।

শেয়ার করুন

ads

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

ads

ফেসবুকে আমাদের দেখুন

ads

মুক্তমঞ্চ

scrolltop