১:৪৬ অপরাহ্ন

শনিবার, ২৭ এপ্রিল , ২০২৪
ads
ads
শিরোনাম
  • হোম
  • বর্ষায় এই উপায়ে ছাগলের যত্ন নিন, রোগবালাই থাকবে দূরে
ads
প্রকাশ : অগাস্ট ৩১, ২০২৩ ১২:৩১ অপরাহ্ন
বর্ষায় এই উপায়ে ছাগলের যত্ন নিন, রোগবালাই থাকবে দূরে
প্রাণিসম্পদ

গরু মহিষের সঙ্গে বর্তমানে গ্রামে ছাগল পালনের সংখ্যা বাড়ছে। ছাগল প্রতিপালন করে প্রতিবছর ভালোই আয় করছেন কৃষকরা। তবে বর্ষার সময় ছাগলরা বিশেষ রোগে আক্রান্ত হয়। সেক্ষেত্রে বর্ষার মরশুমে ছাগল পালনকারীদের ছাগলের স্বাস্থ্যের দিকে দিতে হবে বিশেষ নজর।

 

এই নিয়ে সম্প্রতি পশুপালন অধিদপ্তর একটি নির্দেশিকা জারি করেছে। নির্দেশিকা অনুযায়ী বর্ষার সময় খেয়াল রাখুন বাড়ির আশেপাশে যেন গর্ত বা খোঁড়া জায়গা না থাকে। এর ফলে বর্ষার সময় ওই জায়গায় জল জমে গেলে সমস্যা হয়ে দাঁড়ায়। কারণ ওই গর্তে ছাগলের পড়ে যাওয়ার আশঙ্কা রয়েছে। এছাড়া ছাগলগুলিকে শেডের ভেতর রাখুন যাতে বৃষ্টিতে না ভেজে। এই সময় ভিজলে স্বাস্থ্যের ওপর খারাপ প্রভাব পড়ে।

 

বর্ষাকালে ছাগলের জন্য বিশুদ্ধ পানীয় জলের ব্যবস্থা করুন। পাশাপাশি খাবার সঠিক সময় এবং সঠিক পরিমাণে দিতে হবে। বর্ষায় ঘাস, পশুখাদ্য বা অন্যান্য বিশেষ খাবার দিতে পারেন। বর্ষায় ছাগলের চারপাশের পরিচ্ছন্নতা যেন বজায় থাকে সেদিকে খেয়াল রাখতে হবে। এছাড়াও তাদের জন্য স্থায়ী আশ্রয় এর ব্যবস্থা করুন যাতে ঠাণ্ডা এবং স্যাঁতসেঁতে ভাব এড়ানো যায়।

 

ছাগলের স্বাস্থ্য ঠিক রাখতে নিয়মিত টিকা দিতে হবে। এর জন্য পশুচিকিত্সকের সঙ্গে পরামর্শ করুন এবং ছাগলের টিকা দেওয়ার সময়সূচী তৈরি করতে বলুন।

শেয়ার করুন

ads

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

ads

ফেসবুকে আমাদের দেখুন

ads

মুক্তমঞ্চ

scrolltop