৬:১৫ অপরাহ্ন

শনিবার, ২৭ এপ্রিল , ২০২৪
ads
ads
শিরোনাম
  • হোম
  • কৃষির সম্বৃদ্ধি যেখানে আকাশ চুম্বি…
ads
প্রকাশ : অক্টোবর ১২, ২০২১ ১১:৩৬ অপরাহ্ন
কৃষির সম্বৃদ্ধি যেখানে আকাশ চুম্বি…
ট্যুরিজম

খুলনা বিশ্ববিদ্যালয়ের এগ্রোটেকনোলোজি ডিসিপ্লিনের তৃতীয় বর্ষের শিক্ষার্থীরা আজ (১৬ নভেম্বর, ২০২১) কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের কার্যাবলি ও সবজি চাষ সরেজমিনে দেখার উদ্দেশ্যে সেশনাল ট্যুরে গমন করে। তাদের যাত্রায় অভিভাবক হিসেবে ছিলেন এগ্রোটেকনলোজি ডিসিপ্লিনের প্রফেসর ড. মোঃ ইয়ামিন কবির এবং প্রফেসর ড. মো মতিউল ইসলাম। বিশ্ববিদ্যালয় প্রাঙ্গন থেকে সকাল ৯ঃ৩০ এ যাত্রা শুরু হয়। খুলনা জেলার ডুমুরিয়া উপজেলা কমপ্লেক্সে পৌছানোর পর উপজেলা কমপ্লেক্সের অফিসার্স ক্লাব মিলনায়তনে উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ মোঃ মোসাদ্দেক হোসেন (২৮তম বিসিএস) কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের বিভিন্ন পদধারী কর্মকর্তার কার্যাবলি ছাত্রছাত্রীদের সামনে বিশদভাবে তুলে ধরেন।

উপজেলা কৃষিসম্প্রসারণ অধিদপ্তর সম্পর্কে সম্যক ধারণা প্রদানের পর কৃষিবিদ মোঃ মোসাদ্দেক হোসেন শিক্ষক ও শিক্ষার্থীদের “টিপনা শেখপাড়া কৃষকদের বীজ সংরক্ষণ ও বিক্রয়কেন্দ্রে” নিয়ে যান। সেখানে শেখ মোঃ মনজুর রহমান শিক্ষার্থীদের তাদের বীজ সংরক্ষণাগারের সব যন্ত্রপাতি এবং সেসবের ব্যবহারবিধি সম্পর্কে আলোকপাত করেন। তিনি উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ মোঃ মোসাদ্দেক হোসেনের ভূয়সী প্রশংসা করেন এবং কথার এক পর্যায়ে বলেন ” মাস্টার্স পাস করার পর চাকরি না পাওয়ায় আমি হতাশ ছিলাম। কৃষিকর্মকর্তা স্যার আমাকে অনুপ্রাণিত করেন এবং এখন আমি একজন সফল কৃষক এবং ব্যবসায়ী। আমি এখন মোটরসাইকেলে চড়ি, পাঁচ বছর পর আমি প্যাজেরুতে চড়বো ইনশাআল্লাহ।”

হাস্যোজ্জ্বল কৃষক

এরপর ছাত্রছাত্রীরা সরেজমিনে সবজি চাষ দেখার জন্য কৃষকদের সবজি খেতে গমন করে। সেখানে তারা সীম, টমেটো, বাঁধাকপি, ফুলকপি, লালশাক, পটোল সহ আরো নানা জাতের সবজি চাষ প্রত্যক্ষ করে।

শেয়ার করুন

ads

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

ads

ফেসবুকে আমাদের দেখুন

ads

মুক্তমঞ্চ

scrolltop