৪:১১ অপরাহ্ন

শনিবার, ২৭ এপ্রিল , ২০২৪
ads
ads
শিরোনাম
  • হোম
  • বগুড়ায় ধান কাটায় ব্যস্ত সময় পার করছেন চাষিরা
ads
প্রকাশ : মে ১২, ২০২১ ১০:০৭ পূর্বাহ্ন
বগুড়ায় ধান কাটায় ব্যস্ত সময় পার করছেন চাষিরা
কৃষি বিভাগ

বগুড়ার কৃষকরা এখন ব্যস্ত সময় পার করছেন ধান কাটায়। কৃষি বিভাগ আশা করছেন এবার সেখানে লক্ষ্যমাত্রা চেয়ে বেশি ধান উৎপাদন হবে। সবমিলিয়ে এবার বগুড়ায় বোরো ধানের বাম্পার ফলনে হাসি কৃষকের মুখে।

জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্রে জানা যায়, জেলায় বুধবার পর্যন্ত ৭২ শতাংশ ধান কাটা সম্পন্ন হয়েছে। অবশিষ্ট ধানকাটতে বাগড়া দিচ্ছে বৃষ্টি। তবে বৃষ্টি থেমে যাবে। আগামী ২০ এপ্রিলের মধ্যে কৃষকরা তাদের বোরো ফসল ঘরে তুলতে পারবে বলে জানান ,কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক দুলাল হোসেন।

জেলায় এবার ১ লাখ ৮৮ হাজার ৬১৫ হেক্টর জমিতে বোরো চাষের লক্ষ্য মাত্র নির্ধারণ করা হয়। যা থেকে উৎপাদন লক্ষ্যমাত্রা ছিল (চাল আকারে) ৭ লাখ ৭২ হাজার মেট্রিক টন। আবহাওয়া অনুক’ল থাকায় বোরো চাষের লক্ষ্যমাত্র পূর্ণ হওয়ায় বোরোর বাম্পার ফলন হওয়ায় হয়েছে । এবার উৎপাদন(চাল আকারে ) ৮ লাখ মেট্রিকটন অতিক্রম হওয়ার আশাবাদ করছেন জেলা কৃষিসম্প্রসারন অধিদপ্তরের উপ-পরিচালক।

কৃষি কর্মকর্তা জানান, বুধবার পর্যন্ত বগুড়ায় ৬৬ শতাংশ জমির ধান কাটা সম্পন্ন হয়েছে। আবহাওয়া ভালো থাকলে আগামী ১০ দিনের মধ্যে শতভাগ ধান কাটা সম্পন্ন হবে।

তিনি আরো বলেন জেলার শিবগঞ্জ , দুপচাঁচিয়া, কাহালু উপজেলায় আলু চাষ বেশি হয়ে থাকে । তাই এ তিন উপজেলায় বিলম্বে বোরো চাষ হয়েছে । এ তিন উপজেলয় ধান কাটতেও দেরী হবে। ৩ উপজেলা বাদ দিয়ে ৯ টি উপজেলায় ৯০ শতাংশ ধানকাটা শেষ হয়েছে। এবার শ্রমিক সমস্যা ছিল না। ধান কাটতে মাঠে ছিল সরকারের ভর্তুতি মূল্যে কম্পাইন্ড হারভেষ্টার মেশিন, প্রধানমন্ত্রীর নির্দেশে কৃষকের ধান কেটে দিয়েছে ছাত্রলীগ, স্বেচ্ছাসেবকলীগ, কৃষকলীগ।

এ ছাড়া করোনা কালে অনেক মানুষ বেকার হয়ে পড়েছে। তারা ঘরে বসে না থেকে ধান ক্ষেতে ধান কেটেছে। ফলে ধান কাটা ্রনিয়ে কৃষকদের ভাবতে হয়নি।

শেয়ার করুন

ads

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

ads

ফেসবুকে আমাদের দেখুন

ads

মুক্তমঞ্চ

scrolltop