৬:০৬ অপরাহ্ন

শনিবার, ২৭ এপ্রিল , ২০২৪
ads
ads
শিরোনাম
  • হোম
  • সেপ্টেম্বর মাসে এই সবজি চাষ করুন
ads
প্রকাশ : সেপ্টেম্বর ৭, ২০২৩ ১:০১ অপরাহ্ন
সেপ্টেম্বর মাসে এই সবজি চাষ করুন
Uncategorized

সবজি চাষের দৃষ্টিকোণ থেকে সেপ্টেম্বর মাস খুবই গুরুত্বপূর্ণ। এই মাসে অনেক ধরনের সবজি চাষ করা হয়। চলুন এই মাসে চাষ করা সবজি সম্পর্কে বিস্তারিত জেনে নিই।

বেগুন

বেলে দোআঁশ মাটি বেগুন চাষের উপযোগী। এ জন্য পানি নিষ্কাশন সম্পন্ন মাটি ভালো , যা বেগুনের ফলন বাড়ায়।বেগুন প্রস্তুত হতে ৫০ থেকে ৬০ দিন সময় লাগে। আপনারা কৃষক ভাইয়েরা চাষ করে ভালো লাভ করতে পারেন।

কাঁচা লঙ্কা

সেপ্টেম্বর কাঁচা লঙ্কা চাষের জন্য ভালো। লঙ্কা পাকতে ৭০ থেকে ৯০ দিন সময় লাগে। ২০ থেকে ৫৫ ডিগ্রি তাপমাত্রা সবুজ মরিচ চাষের জন্য উপযুক্ত। এটি চাষ করে আপনি সহজেই এক মৌসুমে ২ থেকে ৩ লাখ টাকা পর্যন্ত আয় করতে পারেন।

ব্রকলি

এটি দেখতে বাঁধাকপির মতো হলেও সবুজ রঙের। এর স্বাস্থ্যকর বৈশিষ্ট্যের কারণে ভারতীয় বাজারে এর ব্যাপক চাহিদা রয়েছে। ব্রকলিতে প্রচুর পরিমাণে ক্যালসিয়াম এবং আয়রন পাওয়া যায়। এই মাসগুলিতে, আপনি ব্রকলি চাষ করতে পারেন এবং বাজারে এটি প্রতি কেজি ১০০ থেকে ১৫০ টাকা দামে বিক্রি করতে পারেন। প্রস্তুত হতে ৩০ থেকে ৫০ দিন সময় লাগে ।

গাজর

দেশী জাতের গাজর বপনের জন্য আগস্ট-সেপ্টেম্বর মাস উপযোগী। ইউরোপীয় এবং অন্যান্য বিদেশী জাতগুলি অক্টোবর-নভেম্বর মাসে বপন করা হয়। প্রতি একর জমি চাষের জন্য ৪ থেকে ৫ কেজি বীজের প্রয়োজন হয়। ভাল ফলনের জন্য, এটি হালকা দোআঁশ মাটি এবং বেলে দোআঁশ মাটিতে চাষ করুন।

শেয়ার করুন

ads

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

ads

ফেসবুকে আমাদের দেখুন

ads

মুক্তমঞ্চ

scrolltop