৪:৪৯ অপরাহ্ন

শনিবার, ২৭ এপ্রিল , ২০২৪
ads
ads
শিরোনাম
  • হোম
  • বাকৃবিতে স্মার্ট এগ্রো-টেকনোলজি ইনোভেশন ইয়ুথ নেটওয়ার্ক (সায়ান)‘র যাত্রা শুরু
ads
প্রকাশ : অগাস্ট ২৭, ২০২১ ১২:০০ অপরাহ্ন
বাকৃবিতে স্মার্ট এগ্রো-টেকনোলজি ইনোভেশন ইয়ুথ নেটওয়ার্ক (সায়ান)‘র যাত্রা শুরু
ক্যাম্পাস

কৃষিবিদ দীন মোহাম্মদ দীনু,বাকৃবি: বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে ‘স্মার্ট এগ্রো-টেকনোলজি ইনোভেশন ইয়ুথ নেটওয়ার্ক” বা সংক্ষেপে “সায়ান” নামে একটি জ্ঞানভিত্তিক প্লাটফর্ম এর আনুষ্ঠানিক যাত্রা শুরু হয়েছে ।প্লাটফর্মটি তরুণদেরকে আধুনিক কৃষি যন্ত্র ও প্রযুক্তি উদ্ভাবনে উৎসাহিত করতে সারা বিশ্বের কিশোর ও তরুণদের মধ্যে সৌহার্দ্যপূর্ণ যোগাযোগ স্থাপন করে তাদের দক্ষতা বৃদ্ধিকল্পে ভূমিকা রাখবে ।

বৈশ্বিক করোনা পরিস্থিতির কারনে ২৬ আগস্ট ২০২১ রাত ৮টায় জুম অনলাইন ভিডিও কনফারেন্সের মাধ্যমে “তরুণের মেধা ও শক্তি গড়বে সবুজ পৃথিবী” এই প্রতিপাদ্যকে সামনে রেখে সায়ানের আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়।

উদ্বোধনী অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন আসমি-বাংলাদেশ প্রকল্পের পরিচালক ও কৃষি শক্তি ও যন্ত্র বিভাগের প্রফেসর ড. মো. মঞ্জরুল আলম। অনুষ্ঠানটিতে সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ইউনিভার্সিটি অব ইলিনয়-আরবানা শ্যাম্পেইনের এপ্রোপ্রিয়েট স্কেল মেকানাইজেশন কনসোর্টিয়ামের (এএসএমসি) পরিচালক ড. প্রশান্ত কে. কালিতা; ইউনিভার্সিটি অব ইলিনয়-আরবানা শ্যাম্পেইনের সহযোগী ডিন এবং এক্সটেনশন ইমিরিটাসের পরিচালক ড. জর্জ ছাপার এবং বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের ছাত্র বিষয়ক উপদেষ্টা ড. এ. কে. এম. জাকির হোসেন।

অনুষ্ঠানটিতে প্রধান পৃষ্ঠপোষক হিসাবে উপস্থিত ছিলেন বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. লুৎফুল হাসান।
আসমি-বাংলাদেশ প্রকল্পের সহযোগী পরিচালক ও কৃষি শক্তি ও যন্ত্র বিভাগের প্রফেসর ড. চয়ন কুমার সাহা, সায়ান প্রতিষ্ঠার কারণ, সায়ানের লক্ষ্য ও উদ্দেশ্য সম্পর্কে বিস্তারিত উপস্থাপনার মাধ্যমে নবগঠিত “স্মার্ট এগ্রো-টেকনোলজি ইনোভেশন ইয়ুথ নেটওয়ার্ক” বা সংক্ষেপে সায়ানের বর্ণনা করেন এবং প্রধান এডভাইজর, ৬ জন জাতীয় এডভাইজর, ৪ জন আন্তর্জাতিক এডভাইজর, ৬ জন জাতীয় মেনটর, ৩ জন আন্তর্জাতিক মেনটর, ১২ জন রিজিওনাল মেনটর, এবং সায়ানের ৩১ জন তরুণ এ্যম্বাসেডরের নাম ঘোষণা করেন। পরিচিতি পর্ব শেষে সায়ানের এ্যম্বাসেডর (প্রধান সমন্বয়কারী), এডভাইজরবৃন্দ এবং মেনটরবৃন্দ শুভেচ্ছা বক্তব্য প্রদান করেন। সায়ানের এডভাইজরবৃন্দ হতে এসিআই মোটরস লিমিটেড এর এক্সিকিউটিভ ডাইরেক্টর সুব্রত রঞ্জন দাস এবং বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট এর চীফ সায়েন্টিফিক অফিসার ড. মো আইয়ুব হোসেন বক্তব্য প্রদান করেন। এছাড়াও আরডিএ এর প্রাক্তন মহাপরিচালক ড. এম এ মতিন, দি মেটাল প্রা: লিমিটেড এর এমডি প্রকৌশলী সাদিদ জামিল মহোদয় তাদেঁর মূল্যবান বক্তব্য প্রদান করেন।

উল্লেখ্য এপ্রোপ্রিয়েট স্কেল মেকানাইজেশন ইনোভেশন হাব (আসমি)-বাংলাদেশ প্রকল্পটি আমেরিকা যুক্তরাষ্ট্রের ফিড দি ফিউচার প্রোগ্রাম ও ইউ এস এইড এর অর্থায়নে এবং সাসটেইনেবল ইনটেনসিফিকেশন ইনোভেশন ল্যাব (সিল), কানসাস স্টেট ইউনিভার্সিটি, যুক্তরাষ্ট্র ও এপ্রোপ্রিয়েট স্কেল মেকানাইজেশন কনসোর্টিয়াম (এএসএমসি), ইউনিভার্সিটি অব ইলিনয়, যুক্তরাস্ট্র এর কারিগরি সহায়তায় বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের কৃষি প্রকৌশল ও প্রযুক্তি অনুষদের কৃষি শক্তি ও যন্ত্র বিভাগের আয়তায় পরিচালিত হচ্ছে। প্রকল্পটি দীর্ঘদিন ধরে বাংলাদেশের মাঠ পর্যায়ে ব্যবহার উপযোগী লাগসই কৃষি যন্ত্র প্রযুক্তি উদ্ভাবন ও ব্যবহার বিষয়ক গবেষণার সাথে জড়িত।

গবেষণার পাশাপাশি প্রকল্পটি উদ্ভাবিত প্রযুক্তিগুলোকে প্রশিক্ষণ ও প্রদর্শনীর মাধ্যমে কৃষকদের কাছে পৌঁছে দিয়ে বাংলাদেশ সরকারের গৃহীত কৃষি যান্ত্রিকীকরণ কার্যক্রমকে বেগবান করতে প্রসংশনীয় অবদান রাখছে। তরুণদের মাঝে আধুনিক কৃষি যন্ত্র ও প্রযুক্তি ভাবনাকে ছড়িয়ে দিতে আসমি-বাংলাদেশ প্রকল্পটি কৃষি শক্তি ও যন্ত্র বিভাগের অধীনে ২০২১ সালের মে মাসে “প্রাথমিকভাবে সায়ানের সাথে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় ছাড়াও দেশের আরও ৭ টি বিশ্ববিদ্যালয় (হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়, শের-ই-বাংলা কৃষি বিশ্ববিদ্যালয়, ইসলামিক ইউনিভার্সিটি অব টেকনোলজি, খুলনা কৃষি বিশ্ববিদ্যালয়, এবং যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়) যুক্ত আছে।

পরে অনুষ্ঠানের সম্মানিত অতিথি ইউনিভার্সিটি অব ইলিনয়-আরবানা শ্যাম্পেইনের এপ্রোপ্রিয়েট স্কেল মেকানাইজেশন কনসোর্টিয়ামের (এএসএমসি) পরিচালক ড. প্রশান্ত কে. কালিতা সায়ানের অফিশিয়াল লোগোর মোড়ক উন্মোচনের মধ্য দিয়ে সায়ান লগো প্রতিযোগীতার বিজয়ীর নাম ঘোষণা করেন এবং ভার্চুয়ালি পুরষ্কারস্বরূপ ২০০ ডলারের চেক এবং সার্টিফিকেট হস্তান্তর করেন। এরপর, সায়ানের একজন এ্যম্বাসেডর সায়ানের অফিশিয়াল লোগোর বর্ণনা প্রদান করেন।

সবশেষে, সায়ানের প্রধান এডভাইজর প্রফেসর ড. মো. মঞ্জরুল আলম। “সায়ান আইডিয়া কম্পিটিশন-২০২১” এর পর্দা উন্মোচন করেন। অনুষ্ঠানটির সভাপতি, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের কৃষি প্রকৌশল ও প্রযুক্তি অনুষদের মাননীয় ডিন মহোদয় প্রফেসর ড. মো. নজরুল ইসলাম তার সমাপণী বক্তব্যের মাধ্যমে সায়ানের উদ্বোধনী অনুষ্ঠানের সমাপ্তি ঘোষণা করেন।
এটি ইউনিভার্সিটি অব ইলিনয়ের ৪ টি এইচ যথা:- হেড, হার্ট, হ্যান্ড, এবং হেলথ ধারণার উপর প্রতিষ্ঠিত একটি তরুণদের সংগঠন। এর ফলে তরুণরা তাদের সৃষ্টিশীল উদ্ভাবনের মধ্য দিয়ে ক্ষুধা-দারিদ্র মুক্ত, সুখী-সমৃদ্ধ সবুজ পৃথিবী বিনির্মাণ করতে পারবে।

শেয়ার করুন

ads

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

ads

ফেসবুকে আমাদের দেখুন

ads

মুক্তমঞ্চ

scrolltop