২:৪৬ অপরাহ্ন

শনিবার, ২৭ এপ্রিল , ২০২৪
ads
ads
শিরোনাম
  • হোম
  • বিলের জলে কলরব
ads
প্রকাশ : ডিসেম্বর ২৩, ২০২১ ১১:৪১ পূর্বাহ্ন
বিলের জলে কলরব
প্রাণ ও প্রকৃতি

নওগাঁর সাপাহার উপজেলার জবই বিল এখন মাছের পাশাপাশি পাখিদেরও অভয়াশ্রম। প্রতিদিন ঝাঁকে ঝাঁকে পরিযায়ী পাখির দেখা মিলছে এ বিলে। সকাল-সন্ধ্যা অতিথি ও দেশীয় পাখিদের কলকাকলিতে মুখর থাকছে জবই বিলের চারপাশ। পাখি দেখতে প্রতিদিন দূরদূরান্ত থেকে আসা শত শত মানুষ ভিড় করছেন এখানে।

নওগাঁ জেলা শহর থেকে ৭০ কিলোমিটার দূরে সাপাহার উপজেলার শিরন্টি, আইহাই ও পাতাড়ী ইউনিয়নে এই জবই বিল। সাত-আট বছর ধরে সাইবেরিয়াসহ বিশ্বের শীতপ্রধান নানা দেশ থেকে এই বিলে পাখি আসা শুরু করে। এ বিলটিকে পাখিদের অভয়াশ্রম হিসেবে ঘোষণা করা হয়েছে।

বিলের আশপাশের বাসিন্দাদের সঙ্গে কথা বলে জানা গেল, প্রতিবছর শীতকালে বিল এলাকায় পাখিদের বিচরণ বেড়ে যায়। এবার গত নভেম্বর মাসের শেষ সপ্তাহ থেকে নানা জাতের পরিযায়ী পাখির কলরবে মুখর হতে শুরু করে বিল এলাকা। ফেব্রুয়ারি-মার্চ পর্যন্ত পরিযায়ী পাখিদের বিচরণ থাকবে।

গত সোমবার বিকেলে জবই বিলে গিয়ে প্রথম দর্শনে মনে হয় যেন হাঁসের খামার। কাছে যেতেই ভুল ভাঙে। মানুষের উপস্থিতি টের পেয়েই উড়াল দিচ্ছে পাখিগুলো। স্থানীয়রা এসব পাখিকে বালিহাঁস, সরালি ও পাতিসরালি বলে ডাকেন। পরিযায়ী পাখি ছাড়াও এই বিলে শামুকখোল, পানকৌড়ি, ছন্নিহাঁস, বকের দেখা মিলল।

বিলের ভেতর দিয়ে গেছে একটি সড়ক। এ সড়কে হাঁটতে হাঁটতে পাখি দেখছিলেন বিভিন্ন স্থান থেকে আসা দর্শনার্থীরা। পত্নীতলার নজিপুরের রিতু আক্তার (২০) এসেছিলেন মা–বাবা ও ছোট ভাইয়ের সঙ্গে। বলেন, ‘নিজেদের এলাকায় পরিযায়ী পাখির অভয়াশ্রম দেখে খুব ভালো লাগছে। পাখিদের এমন কলকাকলির মাঝে বারবার আসতে ইচ্ছা করে।’

দর্শনার্থীদের কেউ সাপাহার উপজেলা সদর থেকে এই বিলে যেতে চাইলে ১২ কিলোমিটার পথ পাড়ি দিতে হবে। উপজেলার শিরন্টি ইউনিয়ন বাংলাদেশ-ভারত সীমান্তঘেঁষা। বিলের উত্তর অংশে ভারত সীমান্ত। জবই বিলের জলমহালের আয়তন ৪০৩ হেক্টর। এসব তথ্য জানান আইহাই ইউনিয়ন পরিষদের (ইউপি) চেয়ারম্যান হামিদুর রহমান।

গত সোমবার আলাপকালে হামিদুর রহমান বলেন, সাত-আট বছর ধরে এ বিলে পরিযায়ী পাখি আসছে। শীতের শুরুতে এখানে পাখিরা আসতে শুরু করে। শুরুতে স্থানীয় লোকজন পাখি শিকার করতেন। কিন্তু প্রশাসন ও স্থানীয় কিছু সচেতন মানুষের তৎপরতায় পাখি শিকার অনেকটাই বন্ধ হয়ে গেছে। বিল ঘিরে স্থানীয় কয়েকটি গ্রামের সচেতন তরুণেরা জীববৈচিত্র্য সংরক্ষণ কমিটি নামে একটি কমিটি গঠন করেন। কেউ যাতে পাখি শিকার করতে না পারেন, সেদিকে নজর রাখেন কমিটির সদস্যরা।

জবই বিলের পশ্চিম অংশে কলমুডাঙ্গা গ্রাম। বাসিন্দা জয়নাল আবেদিন বলেন, পাখিরা জলাশয় ছাড়াও গ্রামের গাছের ডালপালা, বাড়ির ছাদসহ বিভিন্ন জায়গায় ওড়াউড়ি করে। গাছের ফল খেয়ে ফেলে। এরপরও গ্রামের মানুষ পাখিদের কোনো সমস্যা করে না।

বন্য প্রাণী (সংরক্ষণ ও নিরাপত্তা) আইন অনুযায়ী, পরিযায়ী পাখি হত্যার দায়ে সর্বোচ্চ এক বছরের কারাদণ্ড অথবা এক লাখ টাকা অর্থদণ্ড অথবা উভয় দণ্ডের বিধান আছে।

শেয়ার করুন

ads

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

ads

ফেসবুকে আমাদের দেখুন

ads

মুক্তমঞ্চ

scrolltop