১২:৫২ অপরাহ্ন

শনিবার, ২৭ এপ্রিল , ২০২৪
ads
ads
শিরোনাম
  • হোম
  • নওগাঁর বদলগাছীতে বেড়েছে গম চাষ
ads
প্রকাশ : জানুয়ারী ২৯, ২০২২ ২:১৯ অপরাহ্ন
নওগাঁর বদলগাছীতে বেড়েছে গম চাষ
কৃষি বিভাগ

বদলগাছীতে লক্ষ্যমাত্রার চেয়ে অধিক জমিতে গম চাষাবাদ হয়েছে। উপজেলার মথুরাপুর, বালুভরা, আধাইপুর, পাহাড়পুর, মিঠাপুর কোলা, বিলাশবাড়ী ও বদলগাছী ইউনিয়নের মাঠে ব্যাপক হারে চাষ করা হয়েছে গম। 

উপজেলার বিলাশবাড়ী ইউনিয়নের হলুদ বিহার গ্রামের মজিদুল, বাবলুসহ অনেক কৃষক বলেন, বর্তমান ফসল উত্তোলনের সময় বাজারে ধানের দাম কম থাকায় ধান উৎপাদন করে খরচের টাকা ঘরে তোলা সম্ভব হচ্ছে না। বাজারে ধানের থেকে গমের দাম বেশি থাকায় ও গম চাষে কম খরচ করে লাভ অনেক বেশি হওয়ায় উপজেলার কৃষকরা গম চাষে বেশি আগ্রহী হয়ে উঠেছেন।

আধাইপুর ইউনিয়নের কৃষক ইউনুছার রহমান বলেন, বদলগাছী কৃষি অধিদপ্তর থেকে এলাকার কৃষকদের গম চাষ করার জন্য উদ্বুদ্ধকরণ সভা করছে। বাজারে ধানের দাম অনেক কম। ফলে এলাকায় এবার গম চাষাবাদ অনেক বেড়েছে।

উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্রে জানা যায়, চলতি মৌসুমে উপজেলায় গম চাষের লক্ষ্যমাত্রা ধরা হয়েছিল ৮৬০ হেক্টর। অর্জিত হয়েছে ৯০০ হেক্টর।

বদলগাছী উপজেলা কৃষি কর্মকর্তা হাসান আলী বলেন, গম চাষে কৃষকদের আগ্রহ বাড়ছে। গম চাষে উদ্বুদ্ধ করতে কৃষকদের নিয়ে কৃষি অধিদপ্তর থেকে উদ্বুদ্ধকরণ সভা চালিয়ে যাচ্ছি। চলতি বছরে আবহাওয়া অনুকূলে থাকলে গমের বাম্পার ফলন হবে।

শেয়ার করুন

ads

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

ads

ফেসবুকে আমাদের দেখুন

ads

মুক্তমঞ্চ

scrolltop