৩:৩১ অপরাহ্ন

শনিবার, ২৭ এপ্রিল , ২০২৪
ads
ads
শিরোনাম
  • হোম
  • জলহস্তীর ঘরে নতুন অতিথি
ads
প্রকাশ : নভেম্বর ১৭, ২০২১ ১১:২৪ পূর্বাহ্ন
জলহস্তীর ঘরে নতুন অতিথি
প্রাণ ও প্রকৃতি

গাজীপুরের শ্রীপুরে বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কে আবারও বাচ্চা দিয়েছে জলহস্তী। গত ২১ অক্টোবর শাবকটির জন্ম হয়। সাফারি পার্কে জলহস্তীর বাচ্চা দেওয়ার এটি তৃতীয় ঘটনা। এর আগে ২০১৭ ও ২০১৮ সালে দুটি শাবক পাওয়া গিয়েছিল। সেগুলো বাঁচেনি।

সাফারি কিংডমের ভেতর নতুন সদস্যসহ জলহস্তীর বসতিতে এখন সদস্যসংখ্যা ৩। জলহস্তীশাবকটি স্ত্রী, নাকি পুরুষ, তা এখনো জানা সম্ভব হয়নি। সাফারি পার্ক কর্তৃপক্ষ বলছে, পুরুষ জলহস্তীগুলো সব সময় শাবকের প্রতি হিংস্র আচরণ করে। আক্রমণও করে। ফলে শাবকের জন্ম হলেও শেষ পর্যন্ত সেগুলোর টিকে থাকার সম্ভাবনা ক্ষীণ।

গত সোমবার সাফারি কিংডমের ভেতর জলহস্তী থাকার বিশাল লেকের পাড়ে গিয়ে দেখা যায়, পানিতে মায়ের সঙ্গে অবস্থান করছে সদ্যোজাত শাবকটি। খাবার দেওয়া হলে মা শাবকটিকে নিরাপদে রেখে এসে খাবার খেয়ে আবার পানিতে নেমে যাচ্ছে। এদিকে সদ্যোজাত শাবকের কথা চিন্তা করে জলহস্তীগুলোর খাবারের পরিমাণ বাড়িয়েছে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ। খাবারে যোগ করা হয়েছে নতুন উপাদান।

পার্কের বন্য প্রাণী পরিদর্শক মো. আনিসুর রহমান বলেন, জলহস্তীর গর্ভধারণকাল ১০ মাস। এগুলো ২০ থেকে ২৫ বছর প্রকৃতিতে বাঁচে। সংরক্ষিত জায়গায় আরও বেশি দিন বাঁচার নজির আছে। এগুলো একসঙ্গে একটি বাচ্চার জন্ম দেয়। জলহস্তী তৃণভোজী। একবার ডুব দিয়ে পানির নিচে এগুলো পাঁচ মিনিটের বেশি থাকতে পারে। এগুলোর বসতি মূলত দক্ষিণ আফ্রিকার বিভিন্ন বনাঞ্চলে। পার্ক প্রতিষ্ঠাকালে দুটি জলহস্তী দক্ষিণ আফ্রিকা থেকে কিনে আনা হয়েছিল। তিনি বলেন, জলহস্তীর বসতি দক্ষিণ আফ্রিকার বিভিন্ন জঙ্গলে। এগুলোর ধারালো দাঁত থাকে। এগুলো তৃণভোজী।

বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কের ভারপ্রাপ্ত কর্মকর্তা ও সহকারী বন সংরক্ষক তবিবুর রহমান বলেন, ‘বাচ্চা মেরে ফেলার প্রবণতা আছে পুরুষ জলহস্তীর। তাই আমরা কিছুটা চিন্তিত। শাবকটির বয়স প্রায় এক মাস হয়েছে। মা সার্বক্ষণিক নজরদারি করে শাবকটিকে আগলে রাখছে এখনো। এটি টিকে থাকবে বলে আশা করছি। কারণ, শাবকটিকে রক্ষার জন্য মা সব সময় সজাগ থাকছে।’

শেয়ার করুন

ads

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

ads

ফেসবুকে আমাদের দেখুন

ads

মুক্তমঞ্চ

scrolltop