৩:৩৩ অপরাহ্ন

শনিবার, ২৭ এপ্রিল , ২০২৪
ads
ads
শিরোনাম
  • হোম
  • বাকৃবিতে ফসল-পরবর্তী ক্ষতি হ্রাস বিষয়ে ‘ফিল-বাংলাদেশ ভার্চুয়াল বার্ষিক সিম্পোজিয়াম-২০২১’ অনুষ্ঠিত
ads
প্রকাশ : নভেম্বর ২০, ২০২১ ৫:৩১ অপরাহ্ন
বাকৃবিতে ফসল-পরবর্তী ক্ষতি হ্রাস বিষয়ে ‘ফিল-বাংলাদেশ ভার্চুয়াল বার্ষিক সিম্পোজিয়াম-২০২১’ অনুষ্ঠিত
কৃষি গবেষনা

কৃষিবিদ দীন মোহাম্মদ দীনু (বাকৃবি): খাদ্য নিরাপত্তা নিশ্চিত করতে এবং এর ধারাবাহিকতা রক্ষার জন্য তথ্য সংগ্রহ, ফলাফল, সাফল্য, সীমাবদ্ধতা, অভিজ্ঞতা এবং সম্ভাবনা জানানোর জন্য ফিল-বাংলাদেশ ভার্চুয়াল বার্ষিক সিম্পোজিয়াম-২০২১’ বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়, ময়মনসিংহে ১৮ নভেম্বর, ২০২১ সন্ধ্যা ৭টায় অনুষ্ঠিত হয়।

পোস্ট-হার্ভেস্ট লস রিডাকশন ইনোভেশন ল্যাব (PHLIL)-বাংলাদেশ ফেজ প্রকল্পের অধীনে পরিচালিত এ গবেষণা সংক্রান্ত সিম্পোজিয়ামটি স্বাস্থ্য সমস্যা বিবেচনা করে অনলাইন জুম প্লাটফর্মে অনুষ্ঠিত হয়। উদ্বোধনী অধিবেশনে, ড. জ্যাগার হার্ভে, পরিচালক, ফিড দ্য ফিউচার ইনোভেশন ল্যাব ফর দ্য রিডাকশন অফ হার্ভেস্ট লস, প্রফেসর ড. অ্যালেক্স উইন্টার-নেলসন, ডিরেক্টর, এডিএম ইনস্টিটিউট, ইউআইইউসি, ইউএসএ এবং ড. মোঃ মঞ্জরুল আলম, প্রফেসর, ফার্ম পাওয়ার অ্যান্ড মেশিনারি বিভাগ, বাকৃবি এবং প্রধান গবেষক, (PHLIL)-বাংলাদেশ ফেজ II প্রকল্প ফসলোত্তর ক্ষতি হ্রাস: কৃষকদের বাণিজ্যিক স্কেলে প্রযুক্তির উপর তাদের উপস্থাপনা উপস্থাপন করেছেন।

সিম্পুজিয়াম এর উদ্বোধনী অধিবেশনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্মৃতি জাদুঘরের কিউরেটর এবং শিক্ষা ও আইসিটি বিভাগের সাবেক সচিব , মোঃ নজরুল ইসলাম খান , বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. লুৎফুল হাসান অনুষ্ঠানে প্রধান পৃষ্ঠপোষক হিসেবে উপস্থিত ছিলেন, ডঃ জ্যাগার হার্ভে, ডিরেক্টর, ফিড দ্য ফিউচার ইনোভেশন ল্যাব ফর দ্য রিডাকশন অফ পোস্ট-হার্ভেস্ট লস, কানসাস স্টেট ইউনিভার্সিটি, ইউএসএ উদ্বোধনী অধিবেশনের সভাপতি হিসেবে উপস্থিত ছিলেন।

প্রধান অতিথি মোঃ নজরুল ইসলাম খান বলেন, বাউ-এসটিআর ড্রায়ার এবং হারমেটিক স্টোরেজ প্রকল্পের দ্বারা উদ্ভাবিত প্রযুক্তিগুলি খুব কার্যকর হবে এবং এটি কৃষকদের কাছে সম্প্রসারণ করা প্রয়োজন।

বিশিষ্ট প্যানেলিস্ট ডঃ রবার্ট বব জেইগলার, প্রধান, উপদেষ্টা পরিষদ, ফিড দ্য ফিউচার পোস্ট-হার্ভেস্ট লস রিডাকশন ইনোভেশন ল্যাবর অংশগ্রহণে সিম্পোজিয়ামের থিম “সেভিং-হার্ভেস্ট লস: একটি উপায় খাদ্য ও পুষ্টি নিরাপত্তা বৃদ্ধি” শীর্ষক একটি প্যানেল আলোচনা অধিবেশন অনুষ্ঠিত হয়।জনাব মোঃ মঞ্জরুল হান্নান, ব্যবস্থাপনা পরিচালক, হরটেক্স ফাউন্ডেশন, বাংলাদেশ, ডঃ এম এ মতিন, প্রাক্তন মহাপরিচালক, আরডিএ, বাংলাদেশ, এবং ডঃ মোঃ মঞ্জরুল আলম, প্রফেসর, ফার্ম পাওয়ার অ্যান্ড মেশিনারি বিভাগ, বিএইউ এবং প্রধান ইনভেস্টিগেটর, ফিল-বাংলাদেশ ফেজ II প্রকল্প।

ভার্চুয়াল সিম্পোজিয়ামটি পরিচালনা করেন প্রফেসর ড. চয়ন কুমার সাহা, ফার্ম পাওয়ার অ্যান্ড মেশিনারি বিভাগ, বিএইউ। প্রফেসর ড. আলম তার বক্তব্য উপস্থাপনায় বলেন- সরকারি ও বেসরকারি খাতের বীজ, শস্য ও খাদ্য সঞ্চয়স্থানে হারমেটিক ব্যাগ এবং কোকুনকে অভিযোজিত করার নীতিগত সিদ্ধান্ত, হারমেটিক স্টোরেজ ব্যাগ এবং কোকুন আমদানির উপর কর ও শুল্ক মওকুফ, হারমেটিক ব্যাগ এবং কোকুন অন্তর্ভুক্ত করা। কৃষি যন্ত্রপাতিতে কমপক্ষে ১৫% সরকারি ভর্তুকি নিশ্চিত করে কৃষি ঋণ বিতরণের জন্য সরকারি ও বেসরকারি খাতের বাণিজ্যিক ব্যাংক গুলিকে সুস্পষ্ট নির্দেশ দিতে হবে এবং বাংলাদেশ সরকারের কৃষি যান্ত্রিকীকরণ কৌশল কার্যকর ও সফলভাবে বাস্তবায়নের জন্য কৃষি সম্প্রসারণ অধিদপ্তরে (DAE) কৃষি প্রকৌশলীদের অবিলম্বে নিয়োগ দিতে হবে।

বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের (BAU, ADMI, KSU-USA, UIUC-USA) শিক্ষক, বিভিন্ন গবেষণা প্রতিষ্ঠানের গবেষক, ও কৃষি মন্ত্রণালয়ের কর্মকর্তা , শিক্ষার্থী, কৃষক, ব্যবসায়ী, বিভিন্ন আন্তর্জাতিক দাতা সংস্থার প্রতিনিধিরা (FAO, IFAD, USAID Mission, JICA, HKI, IFDC, UNIDO, GIZ, iDE) এবং উন্নয়ন সহযোগী প্রায় তিন শতাধিক অতিথি সিম্পোজিয়ামে অংশগ্রহণ করেন।

শেয়ার করুন

ads

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

ads

ফেসবুকে আমাদের দেখুন

ads

মুক্তমঞ্চ

scrolltop