১:৩৮ অপরাহ্ন

শনিবার, ২৭ এপ্রিল , ২০২৪
ads
ads
শিরোনাম
  • হোম
  • ‘ল্যাংড়া’ আমের নামকরণের ইতিহাস
ads
প্রকাশ : জুন ২৪, ২০২৩ ১:০২ অপরাহ্ন
‘ল্যাংড়া’ আমের নামকরণের ইতিহাস
কৃষি গবেষনা

আমের একটি বিখ্যাত জাত ‘ল্যাংড়া’ (langra mango) যা উপমহাদেশে (ভারত, বাংলাদেশ ও পাকিস্তান) খুবই জনপ্রিয় । এটি ভারতের অন্যতম একটি বিখ্যাত আম। ভারতের বেনারসে এর উদ্ভব হয়েছে। তাই বানারসী আমও বলে; স্বাদে ও মানে খুবই উন্নত।

ভারতের পশ্চিমবঙ্গ, বেঙ্গালুরু, মুম্বই, গোয়া, উত্তরপ্রদেশের লখনৌ, রত্নগিরিতে এবং বাংলাদেশের কুষ্টিয়া, চাঁপাইনবাবগঞ্জ, ঠাকুরগাঁও, রাজশাহী, নওগা ও নাটোর এলাকায় বেশি জন্মে। সাতক্ষীরার ল্যাংড়া আম স্বাদে, মানে উন্নত।

আমের জাতের নামকরণে ভিন্ন ভিন্ন মতবাদ, জনশ্রুতি ও প্রবাদ রয়েছে। তেমনি ল্যাংড়া জাতের নামকরণেও তা রয়েছে।

১) কাশীতে এক ল্যাংড়া ( খোঁড়া/খঞ্জ) ফকিরের বাগানে সুমিষ্ট আম ফলত। তা থেকে ল্যাংড়া নাম। আবিষ্কর্তা হলেন পাটনার ডিভিশনাল কমিশনার ককবার্ন সাহেব।

২) মনে করা হয় মোঘল আমলে (Mughal Empire) ভারতের বিহার রাজ্যের দ্বারভাঙায় এই আমের চাষ শুরু হয়। আঠারো শতকে এক ফকির সুস্বাদু এই আমের চাষ করেন। ফকির যেখানে বাস করতেন তার আশেপাশে শত শত আমের গাছ ছিল।ফকিরের আস্তানা থেকে এই জাতটি প্রথম সংগৃহীত হয়েছিল। তারই একটি থেকে এই অতি উৎকৃষ্ট জাতটি বেরিয়ে এসেছে। সেই ফকিরের পায়ে একটু সমস্যা অর্থাৎ খোঁড়া ছিল। এই খোঁড়া ফকিরের নামে আমটির নামকরণ হয়েছে।  সেই থেকে এই আমের নাম হয়ে যায় ‘ল্যাংড়া’।

৩) কাশীর (Kashi) কাছে ল্যাংড়া গ্রামের আমকেই আগে বলা হতো ল্যাংড়া আম।

৪) একবার ভীষণ ঝড়ে কাশীতে একটা আম গাছ প্রায় উৎপাটিত হয়ে আকার নেয় ল্যাংড়া মানুষের। তা থেকে ল্যাংড়া নাম।

৫) হাজিপুরের একটি আমগাছকে চারদিক থেকে ঘিরে রেখেছে সৈন্যসামন্ত। পাটনার কলেক্টার সাহেব এবং কোম্পানীর কর্মচারীরা মাত্র একটি আমগাছের জন্য হিমশিম খাচ্ছেন। এই গাছের ডাল নিয়ে সমস্যা। দ্বারভাঙ্গা, হাতুয়া, বৈতিয়া, দুমড়াও এর মহারাজারা ঐ আমগাছের ডালের পরিবর্তে হাজার হাজার টাকার খাজনা হারাতে রাজি। কারণ হাজিপুরের একজন ল্যাংড়া (খোঁড়া) ফকির ঐ বিশেষ আমের জাতের আমের উদ্ভাবন করেছিলেন; তারই নাম ল্যাংড়া। ঐ আমগাছ তলাতেই ছিলেন সেই খোঁড়া ফকির যার নামে স্বনামধন্য আম ল্যাংড়া।

 

ড. সমরেন্দ্র নাথ খাঁড়া

উপ উদ্যানপালন অধিকর্তা

পুরুলিয়া, পশ্চিমবঙ্গ

শেয়ার করুন

ads

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

ads

ফেসবুকে আমাদের দেখুন

ads

মুক্তমঞ্চ

scrolltop