১২:৪৮ অপরাহ্ন

শনিবার, ২৭ এপ্রিল , ২০২৪
ads
ads
শিরোনাম
  • হোম
  • এক মাছের ওজন ৫৫০ কেজি
ads
প্রকাশ : নভেম্বর ১৪, ২০২২ ৯:৪২ পূর্বাহ্ন
এক মাছের ওজন ৫৫০ কেজি
মৎস্য

মাছ নয় যেন রাক্ষস! ভারতের দিঘা মোহনার মাছের আড়তে সেই মাছ দেখতে উত্সুক মানুষের ভিড়। মৎস্যজীবীরা বলছেন, মাছটির ওজন প্রায় ৫৫০ কেজি।

মাছটি ‘করাত মাছ’ বা ‘চিরুনি ফলা’ মাছ বলে পরিচিত। মাছটির ঠোঁট কয়েক হাত লম্বা করাতের মতো। চেহারা অনেকটা হাঙরের মতো। মাছটি কোথাও কোথাও ‘কারপেন্টার হাঙর’ নামেও পরিচিত। এর বৈজ্ঞানিক নাম pristis pectinata.

গত সপ্তাহে দিঘা মোহনার মাছের আড়তে এই মাছ দেখে রীতিমতো হুড়াহুড়ি পড়ে যায় ব্যবসায়ীদের মধ্যে। অরূপ কুমার বল নামের এক মাছ ব্যবসায়ী বলেন, ‘এই মাছ জালে ওঠে না এখন। বঙ্গোপসাগরের অনেকটা গভীরে এই মাছ দেখতে পাওয়া যায়। আগে অবশ্য এই মাছ প্রায়ই পাওয়া যেত। ’

অরূপ জানিয়েছেন, এই মাছটি ওড়িশার পারা দ্বীপে ধরা পড়ে। সেখান থেকে দিঘা মোহনায় বিক্রি করার জন্য আনা হয়। দিঘা মোহনার জিকেডি আড়তে মাছটি নিলামে ওঠে।

দিঘার মাছ ব্যবসায়ীদের সূত্রে জানা গেছে, এই চিরুনি করাত মাছটির কদর রয়েছে এর পাখনার জন্য। পাখনা যত বড় হবে, এর দামও তত বেশি হয়। এগুলো ওষুধ তৈরির কাজে ব্যবহার হয় বলেই জানিয়েছেন তারা।

এই মাছের করাতের মতো লম্বা আর ভয়ংকর একটা নাক থাকলেও সাধারণত কোনো প্রাণীকে বিরক্ত করে না। তবে কোনো কোনো সময় অন্য মাছের দ্বারা আক্রান্ত হয়। বড় বড় হাঙর, এমনকি ডলফিনরাও এদের আক্রমণ করে।
সূত্র: আনন্দবাজার পত্রিকা

শেয়ার করুন

ads

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

ads

ফেসবুকে আমাদের দেখুন

ads

মুক্তমঞ্চ

scrolltop