৪:০৮ অপরাহ্ন

শনিবার, ২৭ এপ্রিল , ২০২৪
ads
ads
শিরোনাম
  • হোম
  • ১৮টি গরু নিয়ে ছাড়ল ক্যাটল স্পেশাল ট্রেন
ads
প্রকাশ : জুলাই ৭, ২০২২ ৯:১৮ পূর্বাহ্ন
১৮টি গরু নিয়ে ছাড়ল ক্যাটল স্পেশাল ট্রেন
প্রাণিসম্পদ

কোরবানির পশু পরিবহনের জন্য এবারো চাঁপাইনবাবগঞ্জ-রাজশাহী-ঢাকা রুটে চালু হয়েছে ক্যাটল স্পেশাল ট্রেন সার্ভিস।

বুধবার (৬ জুলাই) বিকালে চাঁপাইনবাবগঞ্জ রেলস্টেশন থেকে ১৮টি গরু নিয়ে ট্রেনটি রাজধানীর ঢাকার তেজগাঁও রেলস্টেশনের উদ্দেশ্যে ছেড়ে যায়। আগামী শুক্রবার (৮ জুলাই) পর্যন্ত এই বিশেষ ট্রেনটি চলবে।

প্রথম দিনে একটি ওয়াগনে ১৮টি গরু ও ৪টি ছাগল নিয়ে যাত্রা শুরু করে ক্যাটল ট্রেনটি। সবগুলো গরুর মালিক সদর উপজেলার বালিয়াডাঙ্গা গ্রামের শামিম আলী।

উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন- জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. মোস্তাফিজুর রহমান, পশ্চিমাঞ্চল রেলওয়ের সহকারী বাণিজ্য কর্মকর্তা একেএম নুরুল আলম, চাঁপাইনবাবগঞ্জ রেলস্টেশনের স্টেশন মাস্টার শহিদুল আলমসহ অন্যান্যরা।

চাঁপাইনবাবগঞ্জ রেলস্টেশন সূত্রে জানা যায়, চাঁপাইনবাবগঞ্জ থেকে ক্যাটল স্পেশাল ট্রেনে প্রতিটি গরু পরিবহণের জন্য ভাড়া নির্ধারণ করা হয়েছে ৫৯১ দশমিক ৫০ পয়সা।

২০২১ সালে প্রথমবারের মতো ক্যাটল ট্রেনে পণ্যবাহী ওয়াগন দিয়ে ঢাকায় গরু পরিবহন করা হয়। প্রতিটি ওয়াগনে ভাড়া নির্ধারণ করা হয়েছে ১১ হাজার ৮৩০ টাকা।

প্রথমবারের মতো চাঁপাইনবাবগঞ্জ থেকে ২০২১ সালের ১৭ জুলাই ক্যাটল স্পেশাল ট্রেন চালু হয়। ট্রেনটি ১৯ জুলাই পর্যন্ত গরু পরিবহণ করে। ৩ দিন ধরে চলা এ ট্রেনটিতে চাঁপাইনবাবগঞ্জ থেকে কোরবানিযোগ্য পশু পরিবহণ করা হয় ৭৭টি। তা থেকে আয় হয় ৪৫ হাজার ৫৮৪ টাকা। তবে আয় নয়, মূলত খামারিদের ভোগান্তি ও ব্যয় কমাতে সরকার এই চালু করেছে বলে জানান রেলওয়ের কর্মকর্তারা। উদ্বোধনের দিনে ৭৭টি গরু পরিবহন করলেও পরের দুই দিনে চাঁপাইনবাবগঞ্জ থেকে কোনো গরু পরিবহন হয়নি ট্রেনটিতে।

গরুর মালিক শামিম আলী বলেন, গতবছরও ক্যাটল ট্রেনে আমি গরু পাঠিয়েছিলাম। এরই ধারাবাহিকতায় এবারও প্রথম দিনেই গরু পাঠাচ্ছি। আজকে আমার গরু ছাড়া আরও কারো নেই। এই ট্রেনের সবচেয়ে বড় সুবিধা হলো ভাড়া অন্যান্য উপায়ে পরিবহণের তুলনায় অর্ধেক। তবে তেজগাঁও রেলস্টেশনে নামার পর হাটে গরু নিয়ে যেতে অনেক ভোগান্তি পোহাতে হয়। তাই সেখানে সরকারিভাবে গাড়ি ব্যবস্থার দাবি জানান তিনি।

শেয়ার করুন

ads

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

ads

ফেসবুকে আমাদের দেখুন

ads

মুক্তমঞ্চ

scrolltop