৪:৪৬ অপরাহ্ন

শনিবার, ২৭ এপ্রিল , ২০২৪
ads
ads
শিরোনাম
  • হোম
  • জয়পুরহাটে মিষ্টি কুমড়া চাষে ২০ গুন লাভ, কৃষকের মুখে হাসি
ads
প্রকাশ : মে ১৮, ২০২২ ১১:৪৪ পূর্বাহ্ন
জয়পুরহাটে মিষ্টি কুমড়া চাষে ২০ গুন লাভ, কৃষকের মুখে হাসি
কৃষি বিভাগ

জয়পুরহাটে এবার মিষ্টি কুমড়ার চাষ করে ব্যাপক সফলতা পেয়েছেন কৃষকরা। উৎপাদন খরচ কম ও দাম ভালো পাওয়ায় কৃষকও খুব খুশি।

জানা গেছে, বিঘাপ্রতি মাত্র ২৫শ’ থেকে ৩ হাজার টাকা খরচ করে মিষ্টি কুমড়া বিক্রি হচ্ছে ৬০ থেকে ৭০ হাজার টাকা পর্যন্ত। এতে খরচ বাদ দিয়েও লাভ থাকছে ২০ গুণেরও বেশি। বাজারে এমন দাম পাওয়ায় অনেকেই এখন মিষ্টি কুমড়া চাষে আগ্রহী হয়ে উঠেছেন।

কৃষি বিভাগ বলছে, ভালো ফলনের ব্যাপারে কৃষকদের সব ধরণের পরামর্শ দেয়া হচ্ছে।

ধান ও আলুর জন্য বিখ্যাত জয়পুরহাট জেলায় এবার ১৫৫ হেক্টর জমিতে মিষ্টি কুমড়ার চাষ হয়েছে। সারা বছর কম-বেশি কুমড়ার চাষ হলেও আলুর মৌসুমে এর চাষ বেশি হয় বলে জানা গেছে। জমিতে অল্প পরিমাণ সার ও সেচ দিলেই ফলন আসতে শুরু করে গাছে।

ইতিমধ্যে মিষ্টি কুমড়া বিক্রি করে বেশ লাভবান হচ্ছেন কৃষকরা। ব্যবসায়ীরা সরাসরি কৃষকদের জমি থেকে পাইকারি দরে কুমড়া কিনে নিয়ে যাচ্ছে। খুচরা বাজারে ২৫-৪০ টাকা কেজি দরে কুমড়া বিক্রি হলেও কৃষক ব্যবসায়ীদের কাছে বিক্রি করছেন মাত্র ১৩ থেকে ১৫ টাকা দরে। এতেও বিঘাপ্রতি তাদের বিক্রি হচ্ছে ৬০ থেকে ৭০ হাজার টাকা। সব খরচ বাদ দিয়েও ২০ গুণের বেশি লাভ থাকছে তাদের ।

স্থানীয় কৃষক আমিনুল ইসলাম বলেন, তিনি ১২ শতক জমিতে থাইল্যান্ড ও সুইটি জাতের কুমড়ার চাষ করেছেন। এতে খরচ হয়েছে ১২শ টাকা। কুমড়া চাষের তেমন কোন খরচ নেই সামান্য সার দিলেই হয়।

জয়পুরহাট কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক শফিকুল ইসলাম জানান,  জেলায় এবার ১৫৫ হেক্টর জমিতে কুমড়া চাষ হয়েছে। এবার বাজার ভালো থাকায় কৃষকরা লাভবান হয়েছেন। প্রতি হেক্টরে প্রায় ২০ মেট্রিক টন ফলন পাওয়া যায়। এ ব্যাপারে কৃষি বিভাগের পক্ষ থেকে কৃষকদের সব ধরনের পরামর্শ দেওয়া হচ্ছে।

শেয়ার করুন

ads

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

ads

ফেসবুকে আমাদের দেখুন

ads

মুক্তমঞ্চ

scrolltop